২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ঢাবিতে আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলা

-

প্রশ্নফাঁস হওয়া ঢাকা বিশ্বদ্যিালয়ের (ঢাবি) ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা বাতিলের দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ শেষ করে ফেরার পথে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের অন্তত চার আহ্বায়কের ওপর হামলে পড়ে ক্ষমতাসীন আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতীম সংগঠন ছাত্রলীগের নেতাকমীরা।

মঙ্গলবার দুপুরে ঢাবির টিএসসিতে এ ঘটনা ঘটে। এ সময় অতর্কিত হামলায় হামলায় নিজেদের অন্তত চারজন যুগ্ম আহ্বায়ক গুরুতর আহত হয়েছে বলে পরিষদের পক্ষ থেকে জানানো হয়। আহতদের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানা যায়। যদিও এর আগে একই দাবিতে আন্দোলন করে ছাত্রলীগ।

আহত হওয়া চার যুগ্ম-আহ্বায়ক হলেন- ফারুক হাসান, মো. আতাউল্লাহ, রাতুল সরকার ও তুহিন ফারাবী।

প্রত্যক্ষদর্শীরা জানান, পূর্বনির্ধারিত ঘোষণা অনুযায়ী মঙ্গলবার বেলা সাড়ে এগারটায় ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা বাতিলের দাবিতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল বের করে সম্প্রতি কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে গড়ে ওঠা শিক্ষার্থীদের প্ল্যাটফর্ম বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। মিছিল শেষে রাজু ভাস্কর্যে একটি সংক্ষিপ্ত সমাবেশ করেন তারা। দেড়টার দিকে সমাবেশ শেষে ফেরার পথে রাজু ভাস্কর্যের বিপরীতে যাত্রী ছাউনির সামনে এ হামলা হয়।

হামলায় বিশ্ববিদ্যালয়ের কয়েকটি হলের ছাত্রলীগ নেতাকর্মীরা অংশ নিয়েছেন। এরা হলেন- বিজয় একাত্তর হল শাখা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক শেখ তুনান, জহুরুল হল শাখা ছাত্রলীগের মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক আলী রিমন, একই শাখার উপ-কর্মসূচি বিষয়ক সম্পাদক সোলায়মান হোসেন ও বঙ্গবন্ধু হল শাখা ছাত্রলীগের উপ-মুক্তিযোদ্ধা ও গবেষণা বিষয়ক সম্পাদক জাকিউর রাফিদ নাফি। তারা সবাই ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাসের অনুসারী।

তবে বিষয়টি অস্বীকার করে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস বলেন, আমি এ বিষয়ে অবগত নই। খোঁজ নিচ্ছি। অভিযুক্ত প্রমাণ হলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিব।

হামলার বিষয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন বলেন, সমাবেশ শেষে আমরা যখন ফিরছিলাম, ঠিক তখনি ছাত্রলীগের প্রায় ১০-১২ জন নেতাকর্মী আমাদের ওপর অতর্কিত হামলা করে এবং সবাইকে বেধড়ক মারধর করে।

হামলায় তীব্র নিন্দা জানিয়ে মামুন বলেন, ঠিক কি কারণে আমাদের ওপর হামলা, আমরা সেটা জানতে চাই। কারণ ছাত্রলীগ আর আমরা একই দাবিতে আজকে আন্দোলন করছিলাম। এই হামলার মাধ্যমে ছাত্রলীগ ঠিক কি বুঝাতে চাচ্ছে সেটা আমাদের কাছে পরিষ্কার নয়। আমরা এ হামলার বিচার চাই।

এদিকে, মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশে ঘ-ইউনিটের পরীক্ষা বাতিল, প্রশ্নফাঁসে জড়িতদের শাস্তি নিশ্চিতসহ তিন দফা দাবি পেশ করে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। এর আগে বিক্ষোভ মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। এতে দুই শতাধিক শিক্ষার্থী অংশ নেয়।

এদিকে, মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশে ঘ-ইউনিটের পরীক্ষা বাতিল, প্রশ্নফাঁসে জড়িতদের শাস্তি নিশ্চিতসহ তিন দফা দাবি পেশ করে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। এর আগে বিক্ষোভ মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। এতে দুই শতাধিক শিক্ষার্থী অংশ নেয়।


আরো সংবাদ



premium cement
আজ রানা প্লাজা ধসের ১১ বছর গাজা যুদ্ধ নিয়ে প্রতিবাদ : নিউইয়র্ক বিশ্ববিদ্যালয় থেকে ১৩৩ জন গ্রেফতার বিপজ্জনক মাত্রার অতিবেগুনি রশ্মির ক্ষতি থেকে বাঁচবেন কিভাবে বিয়ের বাজার শেষে বাড়ি ফেরা হলো না চাচা-ভাতিজির প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড সফরে যাচ্ছেন ভারতীয় ৩ সংস্থার মশলায় ক্যান্সার সৃষ্টিকারী উপাদান সাবেক শিবির নেতা সুমনের পিতার মৃত্যুতে অধ্যাপক মিয়া গোলাম পরওয়ারের শোক গণকবরে লাশ খুঁজছেন শত শত ফিলিস্তিনি মা ভারতের লোকসভা নির্বাচনে আলোচনায় নেতাদের ভাই-বোন ও সন্তান সংখ্যা চীনে শতাব্দীর ভয়াবহ বন্যার শঙ্কা, ঝুঁকিতে ১৩ কোটি মানুষ ভারতের মাঝারি পাল্লার নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা

সকল