২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ঘ ইউনিটের পরীক্ষা বাতিলের দাবিতে আজ মানববন্ধন

অনশনরত আখতারের সাথে সাধারণ শিক্ষার্থীদের একাত্মতা ঘোষণা। - ছবি: সংগৃহীত

ঘ ইউনিটের পরীক্ষা বাতিলের দাবিতে আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন অনুষ্ঠিত হবে। ‘ঢাকা বিশ্ববিদ্যালয় বাচাঁও’ এই স্লোগানে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা এই মানববন্ধনের আয়োজন করেছে। আজ দুপুর ১২টায় রাজু ভাস্কর্যের সামনে এ কর্মসূচী পালন করা হবে।

এদিকে প্রশ্নফাঁস হওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা বাতিল করে পুনরায় নেয়াসহ চার দফা দাবিতে আমরণ অনশন করছেন আইন বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র আখতার হোসেন।

অনশনরত আখতার হোসেনের সঙ্গে সংহতি জানিয়েছে কোটা সংস্কারের আন্দোলনের প্ল্যাটফর্ম বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতারা। দাবি আদায়ে আজ সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে মানববন্ধন অনুষ্ঠিত হবে।

প্রশ্নফাঁস হওয়া এই পরীক্ষা বাতিল না হলে আন্দোলনে নামার হুঁশিয়ারি দেন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতারা ।

পরিষদের যুগ্ম আহ্বায়ক ফারুক হোসেন বলেন, আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ঘ ইউনিটের বিতর্কিত পরীক্ষা পুনরায় নেওয়ার অনুরোধ জানাই। অন্যথায় সারা বাংলার ছাত্রসমাজ তীব্র আন্দোলন সৃষ্টি করে দাবি আদায় করবে৷

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী ও কোটা সংস্কার আন্দোলনের যুগ্ম আহবায়ক নুরুল হক নূর বলেন, প্রশ্নফাঁসের অভিযোগ এর আগেও এসেছে। ব্যর্থতা ঢাকতে কর্তৃপক্ষ স্বীকার করে পরীক্ষা নেয়নি, বরং ফল প্রকাশ করেছে৷

নৈতিক জায়গা থেকে আমরা দাবি জানাই, পরীক্ষা বাতিল করে পুনরায় নেওয়া হোক৷ যদি তা না হয়, তাহলে আমরা পরীক্ষা বাতিলের দাবিতে কর্মসূচি দেব।

ফল বাতিলের দাবিতে অনশনকারী আখতার হোসেনের সঙ্গে একাত্মতা ঘোষণা করেছেন ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। মঙ্গলবার রাতে রাজু ভাস্কর্যে অনশনরত আখতারের সাথে দেখা করে একাত্মতা প্রকাশ করেন তিনি।

এ সময় রাব্বানী আখতারের শারীরিক অবস্থার খোঁজ-খবর নেয়ার পাশাপাশি তাকে যে কোনো ধরনের সহযোগিতা করারও আশ্বাস দেন।

তিনি বলেন, ছাত্রলীগ সবসময় ন্যায়ের পাশে থাকবে, এতে কেউ যদি বিব্রত হয় তাতে কোনো কিছু আসে যায় না।

উল্লেখ্য, প্রশ্নপত্র ফাঁস হওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা বাতিল করে পুনরায় নেয়াসহ চার দফা দাবিতে আমরণ অনশন করছেন আইন বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র আখতার হোসেন। মঙ্গলবার দুপুরে অনশন শুরু করেন তিনি। 

 

আরো পড়ুন: ঢাবি ‘ঘ’ ইউনিটে ভর্তি পরীক্ষার ফলফেল করা ছাত্র রেকর্ড নম্বর পেয়ে প্রথম 
নয়া দিগন্ত অনলাইন, ১৭ অক্টোবর ২০১৮, ১৯:১৭


ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষায় ‘ঘ’ ইউনিটে রেকর্ড নম্বার পেয়ে প্রথম হয়েছেন জাহিদ হাসান আকাশ। কিন্তু ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ফেল করেছেন তিনি।

জাহিদ হাসান আকাশ উচ্চ মাধ্যমিক পড়েছেন রাজউক উত্তরা মডেল কলেজ থেকে। এছাড়া এই পরীক্ষার্থী ঢালিউড নায়িকা শবনম ইয়াসমিন বুবলির ভাই বলে জানা গেছে। সেপ্টেম্বরে অনুষ্ঠিত ঢাবির ‘গ’ ইউনিটের পরীক্ষায় এই শিক্ষার্থী বাংলায় পেয়েছেন ১০.৮ ও ইংরেজিতে ২.৪০ নম্বার। ১২০ নম্বরের মধ্যে মোট পেয়েছেন মাত্র ৩৪.৩২।


অথচ গত মঙ্গলবার বিকালে প্রকাশিত ‘ঘ’ ইউনিটের ফলাফলে সে বাংলায় ৩০ এর মধ্যে ৩০, ইংরেজিতে ৩০ এর মধ্যে ২৭.৩০ নম্বর পেয়েছেন। এমনকি, সর্বমোট ১২০ এর মধ্যে ১১৪.৩০ পেয়েছেন, যা ঢাবির ২০ বছরের ইতিহাসে কেউ পায়নি!

এক ইউনিটের ফেল করা শিক্ষার্থী আরেক ইউনিটে রেকর্ড গড়ে প্রথম হয়েছেন বিষয়টিকে ঘিরে ঢাবি শিক্ষার্থীদের ফেসবুক গ্রুপ ‘ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবারে’ সমালোচনার ঝড় ওঠেছে। গ্রুপের অনেকের দাবি, এবার ‘ঘ’ ইউনিটের প্রশ্ন ফাঁস হয়েছে, যা দিবালোকের ন্যায় পরিষ্কার। আর, এই ছেলেও হয়তো প্রশ্ন আগেই পেয়েছিল। ফলে তার এই রেকর্ড মার্কস উঠেছে।

এ বিষয়ে ‘ঘ’ ইউনিট পরীক্ষার প্রধান সমন্বয়কারী সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সাদেকা হালিম সাংবাদিকদের বলেন, ‘ভাইভাতে ভর্তি কমিটির লোক থাকবে, বিভাগের লোক থাকবে। সবাই মিলে আমরা যাচাই-বাছাই করব। অস্বাভাবিক কোনো কিছু পেলে জিজ্ঞাসাবাদ করা হবে।’

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, ‘জালিয়াতি করে রেহাই পাওয়ার কোনো সুযোগ নেই। আমরা এ ব্যাপারে কাজ করছি। কারো বিরুদ্ধে অভিযোগ পেলে আমরা সাথে সাথে ব্যবস্থা নেব।’

উল্লেখ্য, গত শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যলয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠে। অনুষ্ঠিত এই পরীক্ষায় ফাঁস হওয়া প্রশ্নের সাথে পরীক্ষার ৭২টি প্রশ্নের হুবহু মিল পাওয়া যায়। যার প্রমাণ সাংবাদিকদের কাছে রয়েছে।

তবে, এ অভিযোগ প্রাথমিকভাবে সরাসরি অস্বীকার করেছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পরে তারা বিষয়টি তদন্তের জন্য কমিটি গঠন করে। তদন্ত শেষ না হতেই মঙ্গলবার বিকালে ফলাফল প্রকাশ করা হয়। এ নিয়ে চারিদিকে তীব্র সমালোচনা চলছে।


আরো সংবাদ



premium cement