২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

জাবিতে ভর্তি জালিয়াত চক্রের দুই সদস্য আটক

-

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তি জালিয়াতি চক্রের দুই সদস্যকে আটক করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সোমবার ভোর ৬টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল এলাকা থেকে এদের আটক করা হয়। আটককৃত দুইজন হলেন- জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শেষ বর্ষের ছাত্র আশিক-ই-আতাহার মেজবাহ ও জবির রসায়ন বিভাগের প্রথম বর্ষের ছাত্র সাকিব-উল-সাদাত। এছাড়াও তাদের বহনকারী উবার গাড়ীর চালক আনোয়ার হোসেনকেও আটক করে রাখা হয়।

নিরাপত্তা অফিস সূত্রে জানা যায়, জালিয়াত চক্রের সদস্যরা জাবির কলা ও মানবিকী অনুষদের প্রশ্ন দিয়ে চান্স পাইয়ে দেয়ার জন্য এক ভতিচ্ছু শিক্ষার্থীকে প্রলোভন দেখায়। ওই পরীক্ষার্থী বিষয়টি জাবির দর্শন বিভাগের ৪২ ব্যাচের মাহবুবুর রহমান নীলকে জানায়। নীল বিশ্ববিদ্যাল প্রক্টককে বিষয়টি জানায়। তারপর এ চক্রকে ধরতে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও নীল কৌশল নির্ধারণ করে। নীল ওই ভর্তিচ্ছুর অভিভাবক সেজে ৫ লাখ টাকার বিনিময়ে প্রশ্নপত্র নেয়ার চুক্তি করেন। তখন চক্রটি ভোর রাতে ক্যাম্পাসে এসে প্রশ্ন দিবে বলে জানায়। সে আলোকে ভোর সাড়ে পাচঁটার দিকে তার আসে। এর আগ থেকেই নীল, তার বন্ধুরা ও বিশ্ববিদ্যালয় প্রশাসন জালিয়াতদের ধরতে ওৎ পেতে থাকে। একপর্যায়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সামনে থেকে তাদেরকে আটক করা হয় এবং মারধর করে প্রক্টরের হাতে তুলে দেয়া হয়। তবে জালিয়াত চক্রের মূলহোতা ক্যাম্পাসে আসলেও পালিয়ে যেতে সক্ষম হয়েছে বলে জানা যায়। এসময় আটকের পরে জালিয়াতদের কাছে বিভিন্ন সরকারী পরীক্ষার প্রবেশ পত্র, ১৪ লাখ টাকার একটি ডাচ বাংলা ব্যাংকের চেক ও একটি নকল প্রশ্ন পাওয়া গেছে। তবে হাতে লেখা প্রশ্নটি জাবির ভর্তি পরীক্ষার কোন শিফটের প্রশ্নের সাথে মিল নেই বলে জানান প্রক্টর সিকদার মো. জুলকারনাইন।

এদিকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে আশিক-ই-আতাহার ও সাকিব উল সাদাত টাকার বিনিময়ে ‘প্রশ্নপত্র’ দেয়ার চুক্তিটি স্বীকার করেন। তাদের বহনকারী উবার গাড়ী চালক আনোয়ার হোসেন বলেন, ‘খিলগাঁ থেকে আমি সাড়ে চার হাজার টাকার চুক্তিতে তাদেরকে এখানে আনি। তাদের সাথে আমার পূর্ব পরিচয় নাই, তাদের উদ্দেশ্যও জানতাম না।

এবিষয়ে প্রক্টর সিকদার মো.জুলকারনাইন বলেন, ‘সারাদিন পরীক্ষা থাকায় তাদেরকে আটক রাখা হয়েছে। সন্ধ্যার দিকে ‘ভ্রাম্যমান আদালন’এর মাধ্যমে তাদেরকে সাজা দিয়ে জেলহাজতে প্রেরণ করা হবে। এদেরকে দৃষ্টান্তমূলক শাস্তি দিয়ে আমরা ভবিষ্যতে জালিয়াতদের সর্তক করতে চাই। তিনি আরো বলেন, ‘আজকে কয়েকজন ছাত্রের সহায়তায় এদের ধরা সম্ভব হয়েছে। এভাবে প্রত্যেকের জায়গা থেকে আমাদের সহায়তা করলে ভবিষ্যতে কেউ জালিয়াতি করতে জাবিতে আসতে সাহস করবেনা।


আরো সংবাদ



premium cement
মৃত মায়ের গর্ভে জন্ম নিলো নতুন প্রাণ দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদ সমাবেশে কেউ মারা যায়নি : পুলিশ সুপার হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা? কিশোরগঞ্জে নিখোঁজের ২৫ দিন পর উদ্ধার যুবকের লাশ উদ্ধার

সকল