২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় পরিবর্তন, ২৬ অক্টোবর প্রিলিমিনারি

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। - ছবি: সংগৃহীত

আগামী ২৬ অক্টোবর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১২ হাজার সহকারী শিক্ষক নিয়োগে প্রথম ধাপের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ নিয়োগের জন্য ২৪ লাখ ১ হাজার ৫৯৭টি আবেদন পড়েছে। ২৬ অক্টোবর প্রথম ধাপের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ নিয়োগ পরীক্ষা অনুষ্ঠানসহ এ সংক্রান্ত বিষয়ে গতকাল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে উচ্চপর্যায়ের যে বৈঠক হওয়ার কথা ছিল, তা পিছিয়েছে। আগামী ৯ অক্টোবর বেলা ৩টায় এ সভার পরবর্তী তারিখ নির্ধারণ করা হয়েছে। গতকাল এ বৈঠকটি না হওয়ার কারণ সম্পর্কে মন্ত্রণালয় সংশ্লিষ্টরা জানান, সারা দেশে সরকারের ‘উন্নয়নমেলা’ কাজে অনেক কর্মকর্তা ব্যস্ত ও দায়িত্বরত থাকায় শেষ মুহূর্তে বৈঠকটি পিছিয়ে দেয়া হয়েছে।

মন্ত্রণালয় সূত্র জানায়, এ শিক্ষক নিয়োগকার্যক্রম চলতি বছর ডিসেম্বরের মধ্যে শেষ করা হবে। নিয়োগ প্রক্রিয়াটি একটি চলমান কার্যক্রম। এতে কোনো ধরনের বাধার সৃষ্টি হবে না। সরকার পরিবর্তন বা নির্বাচিত সরকার থাকা না থাকার প্রশ্নের সাথে এটি সম্পৃক্ত নয়। কারণ জানুয়ারিতেই নতুন শিক্ষাবর্ষ শুরু হবে। তার আগেই যদি শিক্ষক নিয়োগ সম্পন্ন করা যায়, তাতে শিক্ষাকার্যক্রমে বিঘ্ন ঘটবে না।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক সঙ্কট নিরসনে প্রাথমিক শিক্ষা উন্নয়ন প্রকল্প-৪ (পিইডিপি-৪) আওতাভুক্ত ১২ হাজার শিক নিয়োগকার্যক্রম শুরু হয়েছে। গত ৩০ জুলাই ‘সহকারী শিক নিয়োগ-২০১৮’ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। গত ১-৩০ আগস্ট পর্যন্ত অনলাইনে আবেদনকার্যক্রম শেষ হয়। সারা দেশ থেকে মোট ২৪ লাখ ১ হাজার ৫৯৭টি আবেদন এসেছে। ২৬ অক্টোবর শিক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই) সূত্র জানায়, ২০১৩ সালে জাতীয়করণকৃতসহ বর্তমানে সারা দেশে ৬৪ হাজার ৮২০টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। তার মধ্যে প্রায় ১২ হাজার সহকারী শিকের পদ শূন্য রয়েছে। এ কারণে নতুন করে আরো ১২ হাজার সহকারী শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। পুরনো নিয়োগ বিধিমালা অনুসরণ করে এ নিয়োগ বিজ্ঞপ্তি দেয়া হয়। মন্ত্রণালয় সূত্র জানায়, আগামীতে যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ হতে যাচ্ছে, সে নিয়োগের ক্ষেত্রে নতুন নীতিমালা অনুসরণ করা হবে। প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগের নতুন নীতিমালা বর্তমানে আইন মন্ত্রণালয়ের অনুমোদনের অপেক্ষায় রয়েছে। ইতোমধ্যে এ নীতিমালা সচিব কমিটির অনুমোদন লাভ করেছে।

 

আরো পড়ুন: প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণীতে উন্নীত হলে পঞ্চমে সমাপনী পরীক্ষা থাকবে না: প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক , ০৯ আগস্ট ২০১৮, ০০:০০


প্রাথমিক ও গণশিা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার বলেছেন, জাতীয় শিক্ষানীতির আলোকে দেশের প্রাথমিক শিক্ষাস্তর হবে অষ্টম শ্রেণী পর্যন্ত। প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণীতে উন্নীত হওয়ার পরে পঞ্চম শ্রেণীতে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা আর থাকবে না। তখন অষ্টম শ্রেণী শেষে সমাপনী পরীক্ষা নেয়া হবে।

শিক্ষা বিষয়ক সাংবাদিকদের নবগঠিত সংগঠন ‘এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশেন, বাংলাদেশ (ইরাব)’-এর কার্যনির্বাহী কমিটির নেতৃবৃন্দের সাথে সৌজন্য সাাৎকালে তিনি এসব কথা বলেন। পঞ্চম শ্রেণী শেষে ২০০৯ সালে প্রাথমিক সমাপনী পরীক্ষা চালু করে সরকার। কোমলমতি শিশুদের এই পাবলিক পরীক্ষা বন্ধের দাবি করে আসছেন শিক্ষা সংশ্লিষ্টরা। 

প্রাথমিকের শিক্ষা ক্ষেত্রে সরকারের বিভিন্ন পদক্ষেপের উল্লেখ করে মন্ত্রী বলেন, চাকরি অনিশ্চয়তায় থাকা ৪২ পুল ও প্যানেল শিক্ষকের চাকরি স্থায়ী করেছে সরকার। প্রাক-প্রাথমিকে ১৬ হাজার নিয়োগ দেয়া হয়েছে। সাড়ে ৯ হাজার শিক্ষক নিয়োগের মৌখিক পরীক্ষা চলছে। ১১ হাজার শিক্ষক নিয়োগের জন্য আবেদন গ্রহণ করা হচ্ছে। 
প্রাথমিকের শিক্ষক নিয়োগের স্বচ্ছতা ও মান সম্পর্কে মন্ত্রী বলেন, পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) অধীনে অনুষ্ঠিত নিয়োগ পরীক্ষার চেয়ে কোনো অংশ কম নয় প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষার মান। তিনি চ্যালেঞ্জ করে বলেন, ২০ লাখ কেন, দুই কোটি টাকা দিয়েও প্রাথমিক শিক্ষক নিয়োগ নিশ্চিত করা যায় না।

প্রাথমিক শিক পদে নিয়োগ পেতে ২০ লাখ টাকা লাগে সম্প্রতি জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের এ বক্তব্যের বিষয়ে চ্যালেঞ্জ ছুড়ে মোস্তাফিজুর রহমান বলেন, প্রাথমিক শিক্ষক নিয়োগে কোনো ঘুষ লেনদেন হয় না। ২০ লাখ কেন পারলে দুই কোটি টাকা দিয়ে একজন প্রাথমিক শিকের নিয়োগ অসম্ভব।

প্রাথমিকের শিক্ষকদের ইংরেজি শিক্ষার মান বাড়াতে ব্রিটিশ কাউন্সিলের সহায়তায় বিশেস প্রকল্প চালু করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, এর আওতায় শিক্ষকরা ব্রিটেনে গিয়েও প্রশিক্ষণের সুযোগ পাবেন। 

এ সময় উপস্থিত ছিলেন শিাবিষয়ক সাংবাদিকদের সংগঠন এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশেন, বাংলাদেশ (ইরাব)-এর সভাপতি সিদ্দিকুর রহমান খান (দৈনিক শিা), সাধারণ সম্পাদক সাব্বির নেওয়াজ (সমকাল), সহ-সভাপতি মুসতাক আহমেদ (যুগান্তর) ও নিজামুল হক (ইত্তেফাক), যুগ্ম-সাধারণ সম্পাদক এম মামুন হোসেন (মানবকণ্ঠ) ও আবদুল হাই তুহিন (সংবাদ প্রতিদিন), কোষাধ্য শরীফুল আলম সুমন (কালের কণ্ঠ), সাংগঠনিক সম্পাদক অভিজিৎ ভট্টাচার্য (বাংলাদেশের খবর), দফতর সম্পাদক শহীদুল ইসলাম (বিডিনিউজ) প্রচার ও প্রকাশনা সম্পাদক নূর মোহাম্মদ (মানবজমিন), প্রশিণ ও গবেষণা সম্পাদক আকতারুজ্জামান (বাংলাদেশ প্রতিদিন), ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক মুরাদ হোসাইন (জাগোনিউজ), নির্বাহী সদস্য আমানুর রহমান (নয়া দিগন্ত)।


আরো সংবাদ



premium cement
রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু তানজানিয়ায় বন্যায় ১৫৫ জনের মৃত্যু বাংলাদেশসহ এশিয়ার ৩ দেশে কাতার আমিরের সফরে কী লাভ ও উদ্দেশ্য? মধুখালীর ঘটনায় সঠিক তদন্ত দাবি হেফাজতের ফর্মে ফিরলেন শান্ত

সকল