২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ঢাবি‌তে এক শিক্ষকের পদাবনতি, অপরজনের চাকরিচ্যুত

ঢাবি‌তে এক শিক্ষকের পদাবনতি, অপরজনের চাকরিচ্যুত - ছবি : সংগৃহীত

নিয়ম ভঙ্গ করে দেশের বাইরে অবস্থান করায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মনোবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. নাসরীন ওয়াদুদকে পদবানতি দেয়া হয়েছে। অপর দি‌কে, পিএইচডি সম্পন্ন হওয়ার আগেই ডক্টরেট ডিগ্রি ব্যবহার করে সহকারী অধ্যাপক পদে যোগদান করায় একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমসের এক শিক্ষককে চাকরিচ্যুত করা হয়েছে। মঙ্গলবার রাতে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। একাধিক সিন্ডিকেট সদস্য এ তথ্য নিশ্চিত করেছেন।

এ বিষয়ে সিন্ডিকেট সদস্য হুমায়ুন কবির বলেন, নাসরীন ওয়াদুদ বিশ্ববিদ্যালয়ের নিয়ম ভঙ্গ করে নির্ধারিত ছুটির দিনের আগে দেশের বাইরে যান। যা সম্পূর্ণ বেআইনি। ফলে তার অপরাধের ধরন ও মাত্রা বিশ্লেষণ করে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট এ সিদ্ধান্ত নিয়েছে। এই ঘটনায় অধ্যাপক নাসরীন ক্ষমা প্রার্থনা করেছেন বলেও জানান এই সিন্ডিকেট সদস্য।

বিভাগীয় সূত্রে জানা যায়, নাসরীন ওয়াদুদ বিদেশ গমনের জন্য ৪ মে থেকে ছুটি নেন। অথচ ২৭ এপ্রিল থেকে তিনি বিশ্ববিদ্যালয়ে অনুপস্থিত ছিলেন। অথচ এই সময়ে কাউকে ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্বও দেয়া হয়নি। এ ঘটনায় চেয়ারম্যানের অনুপস্থিতকালীন কে বিভাগের চেয়ারম্যান ছিলেন- তা জানতে চেয়ে ভিসিকে চিঠি দেন বিভাগের অধ্যাপক ড. মাহফুজা খানম। পরে এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠিত হয়। কমিটি অভিযোগের সত্যতা পেলে সিন্ডিকেট এ সিদ্ধান্ত নেয়।

তবে অধ্যাপক নাসরীন ওয়াদুদ ডাক্তার দেখাতে ইন্ডিয়াতে গিয়েছিলেন বলে দাবি করেছেন ব‌লে জানা গে‌ছে। জানা যায় ২৬ জুলাই ভিসিকে দেওয়া এক চিঠিতে তিনি এ ঘটনার জন্য ক্ষমা প্রার্থনা করে বিষয়টিকে মানবিক বিবেচনায় নেয়ার অনুরোধ করেন।

অন্যদিকে পিএইচডি সম্পন্ন হওয়ার পূর্বেই ডক্টরেট ডিগ্রি ব্যবহার করে সহকারী অধ্যাপক পদে যোগদান করায় একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের এক শিক্ষককে চাকরিচ্যুত করা হয়েছে। সিন্ডিকেট সূত্র জানায়, বিভাগটির সহকারী অধ্যাপক অনুপ কুমার সাহা ২০১৭ সালে বিশ্ববিদ্যালয়ে যোগদানের আগেই ডক্টরেট ডিগ্রি ব্যবহার করে আসছেন। অথচ তিনি ডিগ্রি সম্পন্ন করেন ২০১৮ সালের ১২ জানুয়ারি। তার এমন জালিয়াতির অভিযোগে সিন্ডিকেট এ সিদ্ধান্ত নেয়। এই শিক্ষক পিএইচডি সম্পন্ন হওয়ার আগে ডক্টরেট ডিগ্রি ব্যবহার করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে পদোন্নতি নিয়েছিলেন বলেও জানান একাধিক সিন্ডিকেট সদস্য।

রাবির ১১ শিক্ষককে সম্মাননা প্রদান
রাবি সংবাদদাতা

শিক্ষা ও প্রকৌশল ক্ষেত্রে কৃতিত্বপূর্ণ অবদান রাখায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ১১ শিক্ষককে সম্মাননা প্রদান করা হয়েছে। একই সাথে ক্রাউন সিমেন্ট আয়োজিত বিজনেস রিসার্চ অন ব্র্যান্ড ইকুইটি শিরোনামে দেশব্যাপী পরিচালিত গবেষণায় অংশ নেয়ায় বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের ৩৬ শিক্ষার্থীকে দেয়া হয়েছে সনদপত্র। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়। এর আগে সোমবার সম্মাননা প্রদানের জন্য বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

সম্মাননাপ্রাপ্ত শিক্ষকরা হলেন পরিসংখ্যান বিভাগের অধ্যাপক এম এ এইচ তালুকদার, অধ্যাপক হোসনে আরা হোসাইন, অধ্যাপক সামাদ আবেদীন, অধ্যাপক এম এ রাজ্জাক, অধ্যাপক কোরবান আলী, অধ্যাপক বাসার মিঞা, পরিসংখ্যান বিভাগের সভাপতি অধ্যাপক আইয়ুব আলী, ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল সায়েন্স-এর অধ্যাপক কে এ এম শাহাদাত হোসাইন মণ্ডল, গণিত বিভাগের অধ্যাপক সুব্রত মজুমদার, ফলিত গণিত বিভাগের অধ্যাপক এন জিল্লুর রহমান ও রসায়ন বিভাগের অধ্যাপক আজহার আলী। এদের মধ্যে অধ্যাপক আইয়ুব আলী ছাড়া বাকি সবাই শিক্ষকতা থেকে অবসর গ্রহণ করেছেন। 

অনুষ্ঠানের সার্বিক সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করেন ক্রাউন সিমেন্টের রিসার্চ প্ল্যানিং ও বিজনেস ডেভেলপমেন্ট বিভাগের ব্যবস্থাপক আতোয়ার হোসেন। ক্রাউন সিমেন্টের উপদেষ্টা শঙ্করকুমার রায়ের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিসংখ্যান বিভাগের সভাপতি অধ্যাপক আইয়ুব আলী।


আরো সংবাদ



premium cement