২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

তরুণ প্রজন্মকে ভালো মানুষ হতে হবে : শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী - সংগৃহীত

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, শুধু উচ্চ শিক্ষা অর্জনই নয় বরং এর পাশাপাশি তরুণ প্রজন্মকে ভালো মানুষ হতে হবে। তাহলেই মানবিক মূল্যবোধ সম্পন্ন হয়ে এগিয়ে যাবে দেশ। গতকাল শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের মোজাফ্ফর আহমেদ চৌধুরী মিলানায়তনে এক আন্তর্জাতিক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বাংলার রুমি সৈয়দ আহমদুল হক এর জন্মশত ও সপ্তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে ‘আল্লামা রুমি সোসাইটি বাংলাদেশ’ এই সেমিনারের আয়োজন করে। সেমিনারে উপস্থিত ছিলেন সাবেক রাষ্ট্রদূত লিয়াকত আলী চৌধুরী, ঢাবি বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ড. কাজী নুরুল ইসলাম, ঢাবি সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সাদেকা হালিম, ইরানের রাষ্ট্রদূত আব্বাস ভায়েজী দেহনাভী প্রমুখ। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, আমরা যদি মানবিক মুল্যবোধ অনুসরণ করে চলতে পারি তাহলে আমাদের দেশ আরও সুন্দর হবে। দেশের সংকট মোকাবেলা করার জন্য তিনি আল্লামা রুমির বাণী অনুসরণ করার আহ্বান জানান।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা কোনোদিন স্বাধীন ছিলাম না। ১৯৭১ সাল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে স্বাধীনতা লাভ করেছি। আমাদের স্বপ্ন ছিল উন্নত সমৃদ্ধশালী একটি দেশ গঠন। কিন্তু আমাদের নানা ধরনের তিক্ত অভিজ্ঞতা রয়েছে। ’৭৫-এ জাতির জনককে হত্যা করা হয়েছে। তা সত্ত্বেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। যেই যাই বলুক উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশ এখন দেশে বিদেশে স্বীকৃতি পেয়েছে। শিক্ষামন্ত্রী বলেন, ধর্মকে অপব্যাখা করে তরুণদের মধে বিভ্রান্তি ছড়ানো হয়।

বলা হয় মরলেই বেহেস্ত। তরুণদের মাঝে এই মিথ্যা মাদকতা ছড়ানো উন্মোচন করতে হবে। দেশ থেকে সাম্প্রদায়িকতা বর্জন করে সুষ্ঠুপথে এগিয়ে যেতে হবে। নতুন প্রজন্মকে সেই ধারায় অগ্রসর হতে হবে।


আরো সংবাদ



premium cement
পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু তানজানিয়ায় বন্যায় ১৫৫ জনের মৃত্যু বাংলাদেশসহ এশিয়ার ৩ দেশে কাতার আমিরের সফরে কী লাভ ও উদ্দেশ্য? মধুখালীর ঘটনায় সঠিক তদন্ত দাবি হেফাজতের ফর্মে ফিরলেন শান্ত জামায়াতের ৫ নেতাকর্মীকে পুলিশে সোপর্দ যুবলীগ কর্মীদের, নিন্দা গোলাম পরওয়ারের চায়ের সাথে চেতনানাশক খাইয়ে স্বর্ণালঙ্কার চুরি ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার

সকল