film izle
esans aroma Umraniye evden eve nakliyat gebze evden eve nakliyat Ezhel Şarkıları indirEzhel mp3 indir, Ezhel albüm şarkı indir mobilhttps://guncelmp3indir.com Entrumpelung wien Installateur Notdienst Wien
২২ ফেব্রুয়ারি ২০২০

ঢাবিতে আবশ্যিক কোর্সের পরীক্ষা না নিয়েই দেয়া হচ্ছে ডিগ্রি

ঢাবিতে আবশ্যিক কোর্সের পরীক্ষা না নিয়েই দেয়া হচ্ছে ডিগ্রি - সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভূগোল ও পরিবেশ বিভাগে মাস্টার্সের সিলেবাসে অন্তর্ভুক্ত আবশ্যিক কোর্স বাদ দিয়েই পরীক্ষা সম্পন্ন হচ্ছে। চলতি বছরসহ গত তিন বছর ধারাবাহিকভাবে নেয়া হচ্ছে পরীক্ষা। দেয়া হচ্ছে স্নাতকোত্তর ডিগ্রিও। অভিযোগ রয়েছে উক্ত আবশ্যিক কোর্সটি বাদ দিয়ে পরীক্ষা নেয়া হলেও সে স্থলে নতুন কোনো কোর্স যুক্ত হয়নি। পাশপাশি তিন বছরের এই অসম্পূর্ণ অ্যাকাডেমিক কার্যক্রমের বিষয়টি ধামাচাপা বিভাগ কর্তৃপক্ষ দেওয়ার চেষ্টা করছেন বলেও অভিযোগ।

ভূগোল ও পরিবেশ বিভাগের মাস্টার্সের সিলেবাস পর্যালোচনা করে জানা যায়, বিভাগের এক বছর মেয়াদী মাস্টার্স কোর্সে ৩০ ক্রেডিট থাকবে। প্রত্যেক ১০০ নম্বরের সমতুল্য তাত্ত্বিক কোর্সে ৪ ক্রেডিট আছে। ওই সিলেবাসে ৫০১ নম্বর কোর্স ‘অ্যাডভ্যানসড রিসার্স মেথডলোজি ইন জিওগ্রাফী’ শীর্ষক একটি কোর্স রয়েছে। এই কোর্সটি মাস্টার্সের সকল শিক্ষার্থীদের জন্য বাধ্যতামূলক। কিন্তু বিভাগ কর্তৃপক্ষ মাস্টার্স ২০১৪-১৫ সেশন, ২০১৫-১৬ সেশনে ৪ ক্রেডিটের ওই আবশ্যিক কোর্স বাদ দিয়ে ২৬ ক্রেডিটে শিক্ষার্থীদের পরীক্ষা নিয়েছে ডিগ্রিও দিয়েছে।

সর্বশেষ গত ২৯ আগস্ট মাস্টার্স ২০১৬-১৭ সেশনের পরীক্ষা শুরু হয়েছে। এই বর্ষেও আবশ্যিক ওই কোর্সটি বাদ দিয়ে পরীক্ষা নেওয়া হচ্ছে। তবে সে স্থলে নতুন কোনো কোর্স যোগ করা হয়নি। এক রকম রাখ-ঢাকভাবেই আবশ্যিক কোর্স বাদ দিয়ে শিক্ষার্থীদের হাতে ডিগ্রি তুলে দেয়া হচ্ছে বলে অভিযোগ। বিভাগটি অন্তত পাঁচ মাসের সেশন জট রয়েছে বলে শিক্ষক-শিক্ষার্থী সূত্রে জানা যায়।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের একাধিক সিনিয়র শিক্ষকদের সাথে কথা বললে তারা মন্তব্য করেন যে, আবশ্যিক কোর্স বাদ দিয়ে পরীক্ষা সম্পন্ন করে ডিগ্রি দিলে অ্যাকাডেমিক কার্যক্রম অসম্পূর্ণ থাকে। এটা কোনো নিয়মের ভেতর পড়ে না বলেও মন্তব্য ওই শিক্ষকদের। পাশাপাশি বিভাগের রাখ-ঢাক ব্যাপারটিকেও ভাল মনে করছেন না তারা।

এদিকে বিভাগ সূত্র জানায়, নতুন চেয়ারম্যান অধ্যাপক ড. রেজওয়ান হোসেন ভূইয়ার সভাপতিত্বে¡ গত ৭ আগস্ট বিভাগের অ্যাকাডেমিক কমিটির একটি সভা হয়। সেখানে আবশ্যিক কোর্স বাদ দিয়ে পরীক্ষা নেওয়ার বিষয়টি একজন শিক্ষক উত্থাপন করলে শিক্ষকরা দুই ভাগে বিভক্ত হয়ে যান। একটি পক্ষ আবশ্যিক ওই কোর্সটির পরীক্ষা নেওয়ার পক্ষে মত দেন। অন্যপক্ষটি কোর্সটি ছাড়াই পূর্বের দুই বছরের ধারাবাহিকতা বজায় রাখার পক্ষে বলেন।

চলতি মাস্টার্স পরীক্ষা কমিটির আহ্বায়ক ছিলেন বিভাগের বর্তমান চেয়ারম্যান অধ্যাপক ড. রেজওয়ান হোসেন ভূঁইয়া। পরীক্ষা কমিটি থেকে তিনি পদত্যাগ করলে কমিটির নতুন চেয়ারম্যান হন অধ্যাপক ড. নুরুল ইসলাম নাজেম।

চলতি মাস্টার্স পরীক্ষাটি আবশ্যিক কোর্স ছাড়াই অনুষ্ঠিত হচ্ছে এ বিষয়ে জানতে চাইলে পরীক্ষা কমিটির চেয়ারম্যান নুরুল ইসলাম নাজেম বলেন, ওটা চেয়ারম্যান বলবে। এটা আমার কোনো দায়-দায়িত্ব না এবং এটা আমি জানি না। পরে আবার বলেন, জানি না এটা আমার বলা ঠিক হবে না। বিভাগের পক্ষ থেকে চেয়ারম্যান এটা ব্যাখা করেবন, আপনি তাকে ফোন করেন।

এ বিষযে বিভাগের চেয়ারম্যানের সাথে ফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি। পরে এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রধান পরীক্ষা নিয়ন্ত্রক মো. বাহালুল হক চৌধুরীর সাথে মোবাইলে যোগাযোগের চেষ্টা করলেও প্রথমবার ফোন রিসিভ করেন নি। পরে বেশ কয়েকবার চেষ্টা করেও তার নম্বরটি বন্ধ পাওয়া যায়।

এদিকে, মাস্টার্স ২০১৪-১৫ সেশনে প্রথমবার যখন আবশ্যিক কোর্স ছাড়া পরীক্ষা হয় সেসময় পরীক্ষা কমিটির চেয়ারম্যান ছিলেন অধ্যাপক ড. এ কিউ এম মাহবুব। আবশ্যিক কোর্স পরীক্ষা নেওয়ার বিষয়ে জানতে চাইলে তাকে একাধিকবার ফোন করা হলেও তিনি রিসিভ করেননি। মন্তব্য পাওয়া যায়নি ২০১৫-১৬ সেশনে মাস্টার্স পরীক্ষা কমিটি ও বিভাগের তৎকালীন চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজা খাতুনেরও।

আবশ্যিক কোর্স বাদ দেয়ার বিষয়ে জানতে ঢাকা বিশ^বিদ্যালয়ের প্রোভিসি (শিক্ষা) অধ্যাপক নাসরীন আহমাদ এবং প্রোভিসি (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদকে একাধিকবার ফোন করেও পাওয়া যায়নি।

প্রসঙ্গত, একটি বিভাগের সিলেবাস ঠিক করে বিভাগের অ্যাকাডেমিক কমিটি। পরে এটি অ্যাকাডেমিক কাউন্সিলে অনুমোদন হয়ে সিন্ডিকেটে চূড়ান্ত অনুমোদন করা হয়। সিন্ডিকেটের প্রধান থাকেন বিশ^বিদ্যালয়ের ভিসি। সিন্ডিকেটের অনুমোদন ব্যতীত বিভাগ কর্তৃপক্ষ ইচ্ছামত কোর্স বাড়ানো কিংবা কমাতে পারে না। সার্বিক বিষয়ে জানতে ঢাকা বিশ^বিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানকে ফোন করা হলে তার নম্বরটি বন্ধ পাওয়া যায়।


আরো সংবাদ

কুষ্টিয়ায় ট্রাক-ট্রলির সংঘর্ষে দুজন নিহত ব্যাংক খাত গুটি কয়েক ব্যক্তি ও প্রতিষ্ঠানের হাতে জিম্মি : দেবপ্রিয় পদ্মার পাড় থেকে বিরল প্রজাতির নীলগাই উদ্ধার সাটুরিয়ায় চা পান করে শিশুসহ ৯ জন অসুস্থ শক্ত জুটি ভাঙলেন নাঈম টানা ৪৮ ওভারে ০ উইকেট! বুমারার ক্যারিয়ারের ১২টা বাজিয়ে দিয়েছে কিউইরা! উস্তাদ শায়েখ নেছার আহমাদ আন নাছিরী ঢাকা বিমানবন্দরে ভক্তদের ভালোবাসায় সিক্ত! বসুন্ধরা বিটুমিন প্ল্যান্টের উদ্বোধন ভারতে ৩ হাজার টন সোনা মজুদ মিলল মাটির নীচে মোহনদাসের চেয়ে মমতাজ মহলের টানই কি বেশি মেলানিয়া ট্রাম্পের! মোরগের লড়াইয়ে প্রতিপক্ষের মোরগের হাতে মর্মান্তিক মৃত্যু মালিকের

সকল