১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

ঢাবিতে ১৯৭১ ফুট দীর্ঘ আলপনা আঁকবে শিক্ষার্থী সংসদ

-

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঢাকা বিশ্ববিদ্যালয়ে আগমন উপলক্ষে সচিবালয় থেকে বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হল পর্যন্ত ১৯৭১ ফুট দীর্ঘ এবং ৭ ফুট প্রস্থ আলপনা আঁকবে ‘ঢাকা বিশ্ববিদ্যালয় সম্মিলিত শিক্ষার্থী সংসদ’। বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হলের সদ্য নির্মিত ‘৭ মার্চ ভবন’ উদ্ভোধন করতে প্রধানমন্ত্রী বিশ্ববিদ্যালয়ে আসবেন। সে লক্ষ্যে সংসদের পক্ষ থেকে ৩১ আগস্ট সারাদিন প্রধানমন্ত্রীর আগমনের এই পথকে রঙিন করে তুলতে কাজ করবেন তারা।
বৃহস্পতিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা) কার্যালয়ে আয়োজিত এক এক সংবাদ সম্মেলনে শিক্ষার্থী সংসদের পক্ষ থেকে আলপনা আঁকার বিষয়ে জানানো হয়।
সম্মিলিত শিক্ষার্থী সংসদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিকেন্দ্রিক সামাজিক সাংস্কৃতিক সংগঠন ও একমাত্র রাজনৈতিক ছাত্রসংগঠন ছাত্রলীগের সমন্বয়ে গঠিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্রিয়াশীল সকল সংগঠনের যূথবদ্ধভাবে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি উজ্জ্বল করার প্রয়াসের অংশ হিসেবে ‘ঢাকা বিশ্ববিদ্যালয় সম্মিলিত শিক্ষার্থী সংসদ’ নামে শিক্ষার্থীদের এ প্ল্যাটফর্ম গড়ে উঠেছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক দায় মেটানোর জন্য গতকাল বুধবার (২৯ আগস্ট) এই সংসদ গঠিত হয়েছে বলেও সংবাদ সম্মেলন থেকে জানানো হয়েছে।
শিক্ষার্থী সংসদ সূত্রে জানা যায়, ১৯৭১ সালের মহান স্বাধীনতা এবং ৭ মার্চের ঐতিহাসিক তাৎপর্য বিবেচনায় আলপনায় এ আকার প্রদান করা হবে বলে।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইন, ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্য সংসদের সভাপতি সানোয়ারুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয় ট্যুরিস্ট সোসাইটির সভাপতি আসিফ হোসাইন প্রমুখ। সংবাদ সম্মেলন সঞ্চালনা করেন জয়ধ্বনির সভাপতি সাব্বির হোসেন।
এ সময় স্বাগত বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারন সম্পাদক সাদ্দাম হোসাইন তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঢাকা বিশ্ববিদ্যালয়ে আগমন উপলক্ষে সচিবালয় থেকে রোকেয়া হল পর্যন্ত ১৯৭১ ফুট দীর্ঘ এবং ৭ ফুট প্রস্থ আলপনা করবে ঢাকা বিশ্ববিদ্যালয় সম্মিলিত শিক্ষার্থী সংসদ।
লিখিত বক্তব্যে বলা হয়, আগামী ১ সেপ্টেম্বর আমাদের বিশ্ববিদ্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগমনকে আমরা তার হৃদয়ে চিরস্মরণীয় করে দিতে চাই। আমরা জানি প্রধানমন্ত্রী সচিবালয়ের রাস্তা হয়ে রোকেয়া হলে আসবেন ৭ই মার্চ ভবন উদ্বোধন করতে। তাই আমরা চাই, তার আগমনের এই পুরো পথ আমাদের হৃদ মাঝারে থাকা ভালোবাসার সবটুকু রঙ মিশিয়ে আলপনা করে তার আগমনের পথকে রঙিন করে তুলতে।
এদিকে, সংবাদ সম্মেলনে সম্মিলিত শিক্ষার্থী সংসদে অন্যান্য রাজনৈতিক ছাত্রসংগঠন আসবে কি না জানতে চাইলে সংসদের পক্ষ থেকে বলা হয়, স্বাধীনতাবিরোধী, অরাজকতা সৃষ্টিকারী ছাড়া সবাইকে এ সংসদে স্বাগত জানানো হবে। অতীতে ছাত্রলীগ এমন ধরনের সংসদ করে প্রভাব বিস্তার করেছে, এ সংসদও তেমন হবে কিনা এমন প্রশ্নের জবাবে ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় সভাপতি সঞ্জিত চন্দ্র দাস বলেন, আমরা কখনও প্রভাব বিস্তারের চেষ্টা করব না। এই প্লাটফর্মে একেক সময় একেক সংগঠনের নেতারা অনুষ্ঠান পরিচালনা করবে। আমাদের ধারাবাহিক কোন কার্যক্রম থাকবে না, বিভিন্ন সময়ে আলোচনার ভিত্তিতে আমরা কর্মসূচি নির্ধারণ করবো। এর আগে ছাত্রলীগ কর্তৃক কিছু ক্রিয়াশীল ছাত্র সংগঠনের সমন্বয়ে ছাত্র সংগ্রাম পরিষদ গঠন করা হয়েছিল, তাদের বর্তমানে কোন কার্যক্রম পরিলক্ষিত হচ্ছে না; এ সংসদও কি সেই পথেই হাঁটবে কিনা এমন প্রশ্নের জবাবে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইন বলেন, এ সংসদ মাত্রই নবযাত্রা শুরু করেছে। আমাদের এ পথচলা দীর্ঘ হবে বলে আশা করছি।


আরো সংবাদ



premium cement
ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি সাংবাদিকতার পথিকৃৎ কাঙ্গাল হরিনাথ মজুমদারের ১২৮তম প্রয়াণ দিবসে স্মরণ সভা শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের শূন্য পদ দ্রুত পূরণের নির্দেশ ট্রেনের ইঞ্জিনের সামনে ঝুলন্ত নারীর লাশ উদ্ধার মধুর প্রতিশোধে সিটিকে বিদায় করে সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ রাজশাহীতে ভুয়া তিন সেনা সদস্য গ্রেফতার ডেঙ্গুতে আরো একজনের মৃত্যু, আক্রান্ত ২৩

সকল