২৮ জানুয়ারি ২০২০

আরো ৫ কলেজকে সরকারীকরণের আদেশ জারি

-

আরো পাঁচটি বেসরকারি কলেজকে সরকারীকরণের আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। গত ১২ আগস্ট একযোগে দেশের ২৭১টি বেসরকারি কলেজ জাতীয়করণের পর গতকাল আরো পাঁচ বেসরকারি কলেজ জাতীয়করণের আদেশ জারির ফলে দেশে এখন নতুন করে জাতীয়করণ করা কলেজের সংখ্যা দাঁড়াল ২৭৬-এ। আগের সরকারি কলেজের সংখ্যা হচ্ছে ৩২৭। সব মিলে সরকারি কলেজ ও সমমানের প্রতিষ্ঠানের সংখ্যা ৬ শ’ (৬০৩) ছাড়িয়েছে।
গতকাল বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে নতুন করে সরকারীকরণ করা পাঁচ কলেজের নাম উল্লেখ করে প্রজ্ঞাপন জারি করা হয়। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বেসরকারি কলেজ শাখার উপসচিব মো: শহিদুল ইসলাম চৌধুরী স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘সরকারিকৃত কলেজ শিক ও কর্মচারী আত্তীকৃত বিধিমালা ২০১৮’-র আলোকে রাজশাহীর পুঠিয়া উপজেলার বানেশ্বর কলেজ, দিনাজপুরের কাহারোল উপজেলার কাহারোল ডিগ্রি কলেজ, খানসামা উপজেলার পাকেরহাট ডিগ্রি কলেজ, রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার বালিয়াকান্দি কলেজ এবং বাগেরহাটের কচুয়া উপজেলার শহীদ শেখ আবু নাসের মহিলা ডিগ্রি কলেজ ২৫ আগস্ট ’১৮ থেকে সরকারি করা হলো। 
শিা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, চার জেলার পাঁচ উপজেলায় অবস্থিত বেসরকারি কলেজ সরকারীকরণের ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদন পাওয়া গেছে। প্রধানমন্ত্রীর অনুমোদনের জন্য পাঠানো সারসংপেটি গতকালই শিা মন্ত্রণালয়ে এসেছে এবং বিকেলেই তা প্রজ্ঞাপন আকারে জারি করা হয়। 
দেশের যে সব উপজেলায় কোনো সরকারি কলেজ নেই, সেগুলোতে একটি করে কলেজকে সরকারি করার ব্যাপারে বর্তমান সরকারের রাজনৈতিক সিদ্ধান্তের আলোকে এ কলেজগুলো সরকারি করা হলো। সরকারের মেয়াদের শেষ সময় এসে এ সিদ্ধান্ত বাস্তবায়ন নিয়ে প্রশ্ন তুলেছেন সংশ্লিষ্টদের অনেকেই।


আরো সংবাদ

নৃশংসভাবে ২ মাসের কন্যা খুন করে মায়ের নিখুঁত অভিনয়, হতভম্ব পুলিশ (২০০৮৭)আফগানিস্তানে ৮৩ যাত্রী নিয়ে বিমান বিধ্বস্ত (১৪৩৯০)পরকীয়ার জেরে স্ত্রীকে কুপিয়ে হত্যার পর প্রেমিককে এলোপাথাড়ি কোপাল স্বামী (১১৯৩০)স্ত্রী হিন্দু, তিনি মুসলিম, ছেলেমেয়েরা কোন ধর্মাবলম্বী? মুখ খুললেন শাহরুখ (৯৮২৪)২২ বছরের তরুণের প্রেমে হাবুডুবু ৬০ বছরের দাদির (৭৮২৩)সিরিয়ায় রুশ-মার্কিন সেনাদের মধ্যে সংঘর্ষ (৭৩০৯)বাগদাদের মার্কিন দূতাবাস লক্ষ্য করে রকেট হামলা (৭০৯৬)স্ত্রীর সহযোগিতায় কিশোরী শ্যালিকাকে লাগাতার ধর্ষণ (৭০৭০)শোনা গেল তিন হাজার বছর আগের মমির ‘কণ্ঠস্বর’ (৫৭২৩)নিজের সন্তানকে কেন এতো নৃশংসভাবে হত্যা করলেন মা? কী বলছেন বিশেষজ্ঞরা (৫৩৭১)