২৩ এপ্রিল ২০১৯

আসন বৃদ্ধি করে ঢাবিতে ভর্তি ফরম বিতরণ শুরু

আসন বৃদ্ধি করে ঢাবিতে ভর্তি ফরম বিতরণ শুরু - সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ সেশনে প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন কার্যক্রম শুরু হয়েছে। গতকাল মঙ্গলবার বিকেল সাড়ে পাঁচটায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কেন্দ্রীয় ভর্তি অফিসে এক সংবাদ সম্মেলনে ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ভর্তির অনলাইন আবেদন গ্রহণ প্রক্রিয়ার উদ্ধোধন করেন।

এ সময় ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় প্রোভিসি (শিক্ষা) অধ্যাপক নাসরীন আহমদ, প্রোভিসি (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক হাসিবুর রশীদ, ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন, আর্থ এন্ড এনভার্নমেন্টাল সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুল আজিজ, চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন প্রমুখ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবার বিশ্ববিদ্যালয়ের পাঁচটি ইউনিটে মোট আসন সংখ্যা সাত হাজার ১২৮টি। এর মধ্যে বিজ্ঞান অনুষদভুক্ত ক ইউনিটের এক হাজার ৭৫০টি, মানবিক অনুষদভুক্ত খ ইউনিটের দুই হাজার ৩৭৮টি, ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত গ ইউনিটের এক হাজার ২৫০টি, সম্মিলিত অনুষদ ঘ ইউনিটের এক হাজার ৬১৫টি ও চারুকলা অনুষদভুক্ত চ ইউনিটের ১৩৫টি।
গত বছরে আসন ছিলো সাত হাজার ১০৮ টি। সে হিসেবে এবারে ২০টি আসন বেড়েছে। জাপানিজ স্টাডিজ বিভাগ এবং ভ‚গোল ও পরিবেশ বিভাগে এ আসন বৃদ্ধি পেয়েছে বলে জানান বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। দুই বিভাগে ১০ টি করে আসন বৃদ্ধি করা হয়েছে বলে জানান তিনি।

বরাবরের মতো এবারো পাঁচটি ইউনিটের অধীনে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথমে গ-ইউনিটের এবং সর্বশেষ ঘ-ইউনিটের পরীÿা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিতের তারিখ জানিয়ে ভিসি বলেন, এবারের ক-ইউনিটের ভর্তি পরীক্ষা ২৮ সেপ্টেম্বর শুক্রবার, খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২১ সেপ্টেম্বর শুক্রবার, গ-ইউনিটের ভর্তি পরীক্ষা ১৪ সেপ্টেম্বর শুক্রবার, ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা ১২ অক্টোবর শুক্রবার, চ-ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) ১৫ সেপ্টেম্বর শনিবার এবং চ-ইউনিটের ভর্তি পরীক্ষা (অঙ্কন) ২২ সেপ্টেম্বর শনিবার অনুষ্ঠিত হবে।
ক, খ ও ঘ ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ১০ সেপ্টেম্বর হতে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত, গ ও চ ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ৫ই সেপ্টেম্বর হতে পরীক্ষা দিন সকাল ৯টা পর্যন্ত।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন ইউনিটে আবেদন করার যোগ্যতা হলো ক-ইউনিটে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) মোট জিপিএ ৮; এসএসসি এবং এইচএসসিতে ন্যূনতম ৩.৫। খ-ইউনিটে মোট জিপিএ ৭.; এসএসসি এবং এইচএসসিতে ন্যূনতম ৩.। গ-ইউনিটে মোট জিপিএ ৭.৫; এসএসসি এবং এইচএসসিতে ন্যূনতম ৩.৫। ঘ ইউনিটে বিজ্ঞান অনুষদভুক্তদের ৮. কলা অনুষদভুক্তদের ৭. ও বাণিজ্য অনুষদভুক্তদের ৭.৫। চ-ইউনিটে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) মোট জিপিএ ৬.৫; এসএসসি এবং এইচএসসিতে ন্যূনতম ৩.।

আরও জানানো হয়, অনলাইনে ভর্তির আবেদন ৩১ জুলাই বিকেল সাড়ে পাঁচটায় শুরু হয়ে আগামী ২৬ আগস্ট রাত বারোটা পর্যন্ত চলবে। টাকা জমা দেয়ার শেষ তারিখ ২৮ আগস্ট। চারটি রাষ্ট্রায়ত্ব ব্যাংক সোনালী, অগ্রণী, জনতা ও রুপালী ব্যাংকের যেকোনো শাখায় টাকা জমা দেয়া যাবে। পরীÿার কেন্দ্রে সব ধরনের ইলেকট্রনিক্স ডিভাইস নিষিদ্ধ থাকবে বলেও জানানো হয়। বিস্তারিত তথ্য ওয়েব সাইটে (ধফসরংংরড়হ.বরং.ফঁ.ধপ.নফ) জানা যাবে।


আরো সংবাদ

iptv al Epoksi boya epoksi zemin kaplama Daftar Situs Agen Judi Bola Net Online Terpercaya Resmi

Hacklink

Bursa evden eve nakliyat
arsa fiyatları tesettür giyim
Canlı Radyo Dinle hd film izle instagram takipçi satın al ofis taşıma Instagram Web Viewer

canli radyo dinle

Yabanci Dil Seslendirme

instagram takipçi satın al
hd film izle
gebze evden eve nakliyat