২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজের মাস্টার্স পরীক্ষার সময়সূচী ঘোষণা

ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজের মাস্টার্স পরীক্ষার সময়সূচী ঘোষণা - ছবি : সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের নিয়মিত ও ২০১৩-১৪, ২০১২-১৩ শিক্ষাবর্ষের অনিয়মিত ও মানোন্নয়ন এমএ, এমএসএস, এমএসসি ও এমবিএ/এমবিএস শেষ পর্ব (নতুন ও পুরাতন সিলেবাস অনুযায়ী) পরীক্ষার সময়সূচী ঘোষণা করা হয়েছে। বুধবার ঢাকা বিশ^বিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ বিষয়ে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে উল্লিখিত সময়সূচী অনুযায়ী আগামী ২৮ জুলাই শনিবার পরীক্ষা শুরু হবে এবং পরীক্ষা শেষ হবে আগামী ১৩ সেপ্টেম্বর বৃহস্পতিবার। পরীক্ষা আরম্ভ হবে সকাল ৯টায়। পরীক্ষার সময়কাল প্রশ্নপত্রে উল্লেখ করা থাকবে।

নিদের্শনা হিসেবে এতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইস্যুকৃত প্রবেশপত্র ছাড়া কোনো পরীক্ষার্থীকে পরীক্ষার হলে প্রবেশ করতে দেওয়া হবে না। পরীক্ষা চলাকালীন পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন ও যে কোন প্রকার ইলেকট্রনিক্স ডিভাইস বহন করা সম্পূর্ণ নিষিদ্ধ। পরীক্ষার্থীদের প্রবেশপত্র স্ব স্ব কলেজের অধ্যক্ষদের মনোনীত প্রতিনিধির মাধ্যমে সংগ্রহ করতে হবে। ব্যবহারিক পরীক্ষার স্থান, তারিখ ও সময় পরে জানানো হবে। পরীক্ষার সময়সূচীতে কোনো প্রকার অসঙ্গতি থাকলে সময়সূচী প্রকাশের পরপরই ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের সাথে যোগাযোগ করার জন্য উক্ত দফতর থেকে অনুরোধ করা হয়েছে।

সাত কলেজের পরীক্ষার কেন্দ্রসমূহ হলো- ঢাকা কলেজের পরীক্ষার কেন্দ্র ইডেন মহিলা কলেজ (এমএ, এমবিএ, এমএসএস, এমএসসি); ইডেন মহিলা কলেজের পরীক্ষার কেন্দ্র ঢাকা কলেজ (এমএ, এমবিএ, এমএসএস, এমএসসি) ও বেগম বদরুন্নেছা সরকারি মহিলা কলেজ (এমএ, এমবিএ, এমএসএস, এমএসসি); বেগম বদরুন্নেছা সরকারি মহিলা কলেজের পরীক্ষার কেন্দ্র সরকারি তিতুমীর কলেজ (এমএসএস, এমএসসি); সরকারি বাঙলা কলেজের পরীক্ষার কেন্দ্র সরকারি তিতুমীর কলেজ (এমএ, এমবিএ); সরকারি তিতুমীর কলেজের পরীক্ষার কেন্দ্র সরকারি বাঙলা কলেজ (এমএ, এমবিএ, এমএসএস, এমএসসি); কবি নজরুল সরকারি কলেজের পরীক্ষার কেন্দ্র শহীদ সোহরাওয়ার্দী সরকারি কলেজ (এমএ, এমএসএস, এমবিএস, এমএসসি) এবং শহীদ সোহরাওয়ার্দী সরকারি কলেজের পরীক্ষার কেন্দ্র কবি নজরুল সরকারি কলেজ (এমএ, এমএসএস, এমবিএস, এমএসসি)।

আরো পড়ুন :

শিক্ষক-শিক্ষর্থীদেরর ওপর হামলার তদন্ত করবে ঢাবি
কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে ঢাকা বিশ^বিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের ওপর হামলা ঘটনা তদন্ত করবে সাত সদস্যের তদন্ত কমিটি। এর আগে গত ৯ জুলাই বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞপ্তিতে উক্ত তদন্ত কমিটি ঘটন করার কথা জানায় বিশ্ববিদ্যালয় প্রশাসন। আগামী ২৩ তারিখে এ কমিটি বসবে বলে জানা গেছে। বুধবার রাতে নয়া দিগন্তকে এসব তথ্য নিশ্চিত করেছে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী।

জানতে চাইলে প্রক্টর বলেন, প্রোভিসি (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদকে আহ্বায়ক এবং সহকারী প্রক্টর অধ্যাপক মো. মাকসুদুর রহমানকে সদস্য সচিব করে গঠিত সাত সদেস্যের তদন্ত কমিটি আগামী ২৩ জুলাই বসবে। বুধবার (মঙ্গলবার) পর্যন্ত যে ডকুমেন্ট, স্মারকলিপি, দাবি, মতামত এবং অবজারভেশন পাওয়া গেছে তা বিচার বিশ্লেষণ করে দেখবে তারা। চলমান ঘটনার প্রেক্ষাপটে এ কমিটি গঠন করা হয়েছে বলে তিনি জানান।

তিনি আরো বলেন, শিক্ষার্থীদের দেয়া সকল অভিযোগ ও দাবিগুলো তদন্ত কমিটিকে দেয়া হয়েছে। তাদের সুষ্ঠুভাবে তদন্ত করার নির্দেশ দেয়া হয়েছে। আশা করি দোষীরা শাস্তি পাবে।

উল্লেখ্য, গত ৩০ জুন সম্প্রতি কোটা সংস্কার ইস্যুতে সংবাদ সম্মেলন করতে গিয়ে সরকার দলীয় ছাত্রসংগঠন ছাত্রলীগের হামলার শিকার হন আন্দোলনকারীরা। এর প্রতিবাদে গত ২ জুলাই বিক্ষোভ মিছিল করতে গিয়েও দ্বিতীয় দফায় হামলার শিকার হন তারা। গত ১৫ জুলাই কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় হামলাকারীদের বিচার চেয়ে ডাকা প্রতিবাদ কর্মসূচীতেও ফের হামলা চালায় ছাত্রলীগ। এতে লাঞ্ছিত হন বেশ কয়েকজন শিক্ষক। এসব ঘটনার প্রেক্ষিতে ঢাবির প্রোভিসি (প্রশাসন) অধ্যাপক ড. মোহাম্মদ সামাদকে প্রধান করে সাত সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করে ঢাবি।


আরো সংবাদ



premium cement