২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
প্রবাসী ৬২ শিক্ষার্থীর বিবৃতি

'কোটা আন্দোলনে দমন-পীড়নে বহির্বিশ্বে নেতিবাচক ধারণা তৈরি হচ্ছে'

-

সম্প্রতি সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনকারীদের গ্রেফতার ও রিমান্ডে নেয়ার প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছেন বি‌শ্বের বি‌ভিন্ন দে‌শে থাকা বাংলা‌দে‌শের শিক্ষার্থীরা।
ইউরোপ, অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশী ৬২ শিক্ষার্থী শনিবার গণমাধ্যমে এ বিবৃতি পাঠিয়েছেন।
এ বিবৃ‌তি‌তে প্রবাসী শিক্ষার্থীরা বলছেন, পূর্বঘোষিত শান্তিপূর্ণ আন্দোলনে দমন-পীড়নের ঘটনা খুবই উদ্বেগজনক। এসব ঘটনার কারণে বহির্বিশ্বে আমাদের বিশ্ববিদ্যালয়গুলো তথা বাংলাদেশ সম্পর্কে নেতিবাচক ধারণা তৈরি হচ্ছে যা খুবই দুঃখজনক।

বিবৃতিতে তারা বলেন, ন্যায্যতা ও সমতাভিত্তিক বাংলাদেশ গড়ে তোলার জন্য কোটা সংস্কার যৌক্তিক একটি দাবি। এ লক্ষ্যে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরেই শান্তিপূর্ণ আন্দোলন করে আসছে। এরই ধারাবাহিকতায় ৩০ জুন আন্দোলনকারীরা প্রেস কনফারেন্স করতে গেলে বিনা উস্কানিতে আন্দোলনের যুগ্ম আহ্বায়কসহ আন্দোলনরত ছাত্র-ছাত্রীদের কেন্দ্রীয় শহীদ মিনারসহ বিভিন্ন স্থানে নির্মমভাবে মারধর ও নির্যাতন করা হয়। এমনকি মারাত্মক আহত শিক্ষার্থীদের হাসপাতালে চিকিৎসা নি‌তেও বাধা দেয়া হয়। এতে দমন-পীড়ন এবং নেতাদের জোরপূর্বক তুলে নেওয়ার মত গুরুতর অভিযোগ রয়েছে।

তারা ব‌লেন, চট্টগ্রাম ও রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাঙ্গনে আন্দোলনকারী শিক্ষার্থীদের উপর দুর্বৃত্তদের হামলার খবর বিভিন্ন সংবাদ মাধ্যমে এসেছে। এসব ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসনগুলোর কোন ইতিবাচক ভূমিকা আমাদের দৃষ্টিগোচর হয়নি। অন্যদিকে, আন্দোলনরত শিক্ষার্থীদের অনেককে পুলিশ গ্রেফতার ও হয়রানি করছে। এমনকি নেতাদের রিমান্ডে নেওয়ার মত ঘটনাও ঘটছে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা এবং অভিভাবকেরা এই ঘটনার প্রতিবাদ করতে গিয়ে নিপীড়িত হয়েছেন। পূর্বঘোষিত শান্তিপূর্ণ আন্দোলনে উপরোল্লিখিত ঘটনা খুবই উদ্বেগজনক। এসব ঘটনা দিয়ে আমরা বহির্বিশ্বে পরিচিত হতে চাই না।

বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে শিক্ষার পরিবেশ বজায় রাখার স্বার্থে ক্যাম্পাসে দুর্বৃত্তায়ন বন্ধ করা জরুরি ব‌লে ম‌নে ক‌রেন তারা। পাশাপা‌শি দ্রুত চলমান অবস্থার যৌক্তিক সমাধানের জন্য সরকারকে আহ্বান জানান তারা। একই সাথে সকল আক্রান্ত শিক্ষার্থীর অবিলম্বে সুচিকিৎসা, গ্রেফতারকৃত ছাত্রছাত্রীদের ছেড়ে দেওয়া এবং যারা এসব বর্বরোচিত হামলা করেছে তাদের উপযুক্ত শাস্তির জোর দাবী জানান তারা।

বিবৃতিতে সাক্ষরকারী শিক্ষার্থীরা হ‌লেন, যুক্তরা‌ষ্টের ইন্ডিয়ানা ইউনিভার্সিটি, আবু আশিক মোঃ ইরফান, ইউনিভার্সিটি অব ফ্লোরিডার মঈনুল হোসেন, ইউনিভার্সিটি অব সাউথ ডাকোটার রোমান সরদার, ইউনিভার্সিটি অব নর্থ ক্যারোলিনার নাজমুস সাকিব, পেনসিলভানিয়া স্টেইট ইউনিভার্সিটির আরিফ মাসরুর, ইউনিভার্সিটি অব মিসিসিপির জা‌হিদ হাসন, জার্মা‌নের ইউনির্ভাসিটি অফ লাইপসিস অনির্বাণ ইসলাম, বেল‌জিয়া‌মের গেন্ট ইউনিভার্সিটির ফয়সাল বিন তৌহিদ সিদ্দিকী, নেদারল্যা‌ন্ডের ইরাস্মাস ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারের মেহজাবিন হোসেন, ইউনিভার্সিটি অফ আমস্টার্ডামের পারভেজ আলম, অস্ট্রেলিয়ার মনাশ ইউনিভার্সিটির তসলিম মাহমুদ প্রমুখ।


আরো সংবাদ



premium cement
তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত

সকল