২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

জাতীয় অধ্যাপক হলেন তিন শিক্ষাবিদ

-

জাতীয় অধ্যাপক পদে পাঁচ বছরের জন্য নিয়োগ দেয়া হয়েছে তিনজন বিশিষ্ট শিক্ষাবিদকে। নতুন নিয়োগপ্রাপ্ত তিন শিক্ষাবিদ হচ্ছেন প্রফেসর এমেরিটাস ও উপদেষ্টা বাংলা অধ্যয়ন কেন্দ্র ইউনির্ভাসিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ, অধ্যাপক ড. রফিকুল ইসলাম। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েটে) সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের সাবেক অ্ধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী।
মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয় থেকে জারী করা প্রজ্ঞাপনে এ নিয়োগের কথা জানানো হয়েছে। জাতীয় অধ্যাপক (নিয়োগ, শর্তাবলী ও সুবিধা) সিদ্ধান্তমালা ১৯৮১ (সংশোধিত) অনুযায়ী শিক্ষা মন্ত্রণালয় জাতীয় অধ্যাপক নিয়োগে বাছাই করে থাকেন। উক্ত নিয়োগ কমিটির সভাপতি হচ্ছে পদাধিকার বলে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। কমিটির অপর সদস্যরা হচ্ছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সলর অধ্যাপক মো. আখতারুজ্জামান। কমিটির সিদ্ধান্ত ও মনোনয়ন অনুযায়ী প্রধানমন্ত্রীর সুপারিশে রাষ্ট্রপতি এ নিয়োগ দিয়ে থাকেন। গত ৩ জুন সচিবালয়ে অনুষ্ঠিত জাতীয় অধ্যাপক নির্বাচনী কমিটির সভায় অধ্যাপক পদে নিয়োগ দিতে উক্ত তিনজনের নাম সুপারিশ করা হয়। নির্বাচিত শিক্ষাবিদদের প্রধানমন্ত্রীর অনুমোদনের পর রাষ্ট্রপতি তাদের জাতীয় অধ্যাপক পদে নিয়োগ দিলেন এবং গতকাল শিক্ষা মন্ত্রণালয় এ নিয়োগের প্রজ্ঞাপন জারি করল।
জাতীয় অধ্যাপক হিসেবে যারা নিয়োগ পান তারা সরকারের দেয়া নির্ধারিত হারে সম্মানি ভাতা পেয়ে থাকেন। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের মাধ্যমে তারা এ ভাতা পাবেন।

 


আরো সংবাদ



premium cement
শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য বেনাপোল সীমান্তে ৭০ লাখ টাকার স্বর্ণের বারসহ পাচারকারী আটক

সকল