২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
মাতৃভাষার অমর একুশে

বাংলার উন্নতি ও সমৃদ্ধি হোক লক্ষ্য

-

মাতৃভাষা স্রষ্টার এক অসাধারণ দান। শিশু তার মায়ের বুলিতে নিজের পারিপার্শ্বের সঙ্গে পরিচিত হয়। পরে এর ওপর ভর করে শুরু হয় শিশুর শেখার পালা। জীবনের শেষ পর্যন্ত এ ভাষাই হয় মানুষের সুখ-দুঃখ, আনন্দ-বেদনা ভাগাভাগি ও ভাব প্রকাশ করার মাধ্যম। মানুষ অন্যান্য ভাষাও রপ্ত করে; শিক্ষা, ভৌগোলিক অবস্থান, রাজনীতি-কূটনীতি-অর্থনীতির কারণে ভিন্ন ভাষা শেখার প্রয়োজন হয় যা খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু সেসব ভাষায় মনের শতভাগ আবেগ প্রকাশ করা সম্ভব হয় না। তাই মাতৃভাষা চর্চা ও এর ক্রমাগত বিকাশ জরুরি। আমাদের মায়ের ভাষা চর্চার অধিকার ছিনিয়ে নেয়ার অপচেষ্টা হয়েছে। বাঙালিরা সে অন্যায়কে সাহসিকতার সাথে রুখে দিয়েছে। মাতৃভাষা রক্ষায় গৌরবোজ্জ্বল আন্দোলন তাই আজ বিশ্ব ইতিহাসে স্থান পেয়েছে। বাংলা আন্তর্জাতিক মাতৃভাষার স্বীকৃতি পেয়েছে। আজ প্রশ্ন উঠেছে আমাদের শিক্ষা সংস্কৃতি অর্থনীতিতে মাতৃভাষার মর্যাদা কতটুকু প্রাধান্য পেয়েছে। আমরা নিজেরা এ ভাষার মর্যাদা রক্ষায় কতটুকু কাজ করেছি।
আমাদের প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার পাঠ্যপুস্তকের ভাষা নিয়ে আলোচনা করা যায়। ভাষা আন্দোলনের সফলতার প্রায় ৭০ বছর পর আমরা দেখতে পাচ্ছি একটি সমৃদ্ধ পাঠ্যপুস্তক এখনো রচনা করা যায়নি। আমাদের পাঠ্যপুস্তক সাহিত্যের মানে উত্তীর্ণ নয়। এ নিয়ে অনেক সমালোচনা ও বিতর্ক রয়ে গেছে। উচ্চশিক্ষায় মাতৃভাষার ব্যবহারে অবস্থা আরও করুণ। বিশ্ববিদ্যালয়ে উচ্চতর জ্ঞানের সব বইই প্রায় ইংরেজিতে লেখা। কেউ যদি নিজের মাতৃভাষায় মৌলিক জ্ঞান অর্জন করতে চায় সেটি কোনোভাবেই সম্ভব নয়। বিশেষ করে বিজ্ঞান, চিকিৎসা ও উচ্চতর মানবিক জ্ঞানের কোনো শাখায় উন্নততর মৌলিক জ্ঞানের বই বাংলায় রচিত হয়নি। বিদেশী পাঠ্যপুস্তকের সহজ বাংলায় অনুবাদ পাওয়া এখনো দুরূহ।
মাতৃভাষা সমৃদ্ধ করার চেষ্টা আমাদের দেশে কখনও দেখা যায়নি। এ দেশে সাংস্কৃতিক আন্দোলন শুরু হয়েছে ধর্মীয় চিন্তার প্রতিক্রিয়া হিসেবে। দেশের সংস্কৃতি জগৎ পুরোটাই অতি সংবেদনশীল আচরণ গ্রহণ করেছে বিশেষ করে একটি ধর্মের প্রতি। নাটক-চলচ্চিত্র খাবি খেয়েছে সামান্য কিছু বিষয়কে ঘিরে। এগুলোর বেশির ভাগ ছড়িয়েছে সাম্প্রদায়িক বিদ্বেষ। সুস্থ মননশীল বিনোদনের অভাবে বিদেশ থেকে ঢুকে পড়েছে অনেক অখাদ্য-কুখাদ্য। এর বড় শিকার আমাদের শিশুরা। এমন অনেক শিশুই এখন পাওয়া যাবে যারা শুদ্ধ বাংলা বলতে পারে না; কিন্তু হিন্দি বলতে পারে। শিশুদের জন্য আকর্ষণীয় করে মাতৃভাষাকে উপস্থাপন করা হয়নি। এই সুযোগে প্রতিবেশী দেশের হিন্দি সংস্কৃতি বন্যার বেগে প্রবেশ করেছে। এ আগ্রাসনের বিপরীতে বাংলা ভাষার প্রস্তুতি এখনো দৃশ্যমান নয়।
পারিবারিক ও সামাজিক জীবন এবং লেনদেন ও ব্যবসাবাণিজ্যে বাংলা ভাষার ব্যবহারও যথেষ্ট বিকাশ লাভ করেনি। সামাজিক মিথস্ক্রিয়া লক্ষ করলে সেটি টের পাওয়া যায়। অন্য দিকে সারা দেশের ব্যবসায়িক, সামাজিক ও রাজনৈতিক কারণে তৈরি করা পোস্টার, বিলবোর্ড ও সাইনবোর্ডে ব্যবহৃত ভাষা আমাদের মাতৃভাষা চর্চার দুরবস্থা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয়। আমরা ভুলে যেতে বসেছি রফিক, শফিক, বরকত, সালাম, জব্বারের ১৯৫২ সালে একুশে ফেব্রুয়ারি রাজপথে তাজা রক্ত দেয়ার কথা। পাকিস্তানিরা অন্যায়-অযৌক্তিকভাবে উর্দুকে রাষ্টভাষা হিসেবে চাপিয়ে দিতে চেয়েছিল আমাদের ওপর। এর বিরুদ্ধে স্বতঃস্ফূর্ত আন্দোলনে জীবন উৎসর্গকারীদের প্রতি সুবিচার করতে পারছি কি নাÑ সেটি আজ ভাবনার বিষয়।
মাতৃভাষার বিরুদ্ধে আঘাত রুখে দিতে সে দিন বুদ্ধিজীবীরা প্রায় সবাই এককাতারে এসেছিলেন। তমদ্দুন মজলিসের ব্যানারে সবাই রাজপথে নেমে এসেছিলেন। আজ আমাদের আবারো এককাতারে নেমে আসার দিনে এসে গেছে। আমাদের প্রধান সমস্যা নিজেদের মধ্যে বিভেদের দেয়াল। আমরা নিজেরা বিভক্ত হয়ে রয়েছি। এতে করে নিজেদের রক্তক্ষরণ হচ্ছে; কিন্তু মাতৃভাষার সমৃদ্ধি ও বিকাশ হচ্ছে না। মাতৃভাষাকে উন্নত জাতি গঠনের হাতিয়ার বানাতে হলে আমাদের সামনে অনেক কাজ রয়েছে। সেগুলো নিয়ে ভাবতে হবে। বিকশিত শুদ্ধ বাংলাকে ব্যাপকভাবে ছড়িয়ে দেয়ার মাধ্যমে আমরা উন্নতি-সমৃদ্ধির কার্যকর পথ ধরতে পারি। আজকের দিনে আমাদের সেই শপথ নিতে হবে।বাংলার উন্নতি ও সমৃদ্ধি হোক লক্ষ্য


আরো সংবাদ



premium cement
রাত পোহাতেই রুদ্ধদ্বার অনুশীলন শুরু বাংলাদেশের সাটুরিয়ায় প্রশান্তির বৃষ্টি চেয়ে সালাতুল ইসতিসকা আদায় ইরান নিয়ে মার্কিন হুঁশিয়ারি পাকিস্তানকে গাজায় গণকবরের বিষয়ে ইসরাইলের কাছে ‘জবাব’ চেয়েছে হোয়াইট হাউস দ্বি-রাষ্ট্র সমাধান বাস্তবায়ন করা হলে হামাস অস্ত্র ছাড়তে রাজি শনিবার থেকে শুরু গুচ্ছ ভর্তি পরীক্ষা, প্রস্তত জবি ক্যাম্পাসগুলোতে মত প্রকাশের স্বাধীনতাকে সমর্থন করেন বাইডেন: মুখপাত্র নোয়াখালীতে ইসতিসকার নামাজ আদায় জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব থাকবে বান্দরবানে বৃষ্টির চেয়ে চোখের পানি ফেলে বিশেষ নামাজ চকরিয়ায় যুবককে গুলি ও কুপিয়ে হত্যা, গ্রেফতার ৭

সকল