২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`
ই-পাসপোর্ট প্রবর্তন

হিতে বিপরীত যেন না হয়

-

সমকালীন বিশ্বে অত্যাধুনিক প্রযুক্তির ছোঁয়ায় মানুষের জীবন হয়েছে খুব সহজ ও আরামদায়ক। সাম্প্রতিক সময়ের একটি প্রধান প্রবণতা হলোÑ প্রায় সব ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করা। প্রযুক্তির কল্যাণে উন্নত বিশ্বের অধিবাসীদের জীবনযাত্রায় কায়িক পরিশ্রমের আধিক্য অপসারিত হয়েছে। উন্নয়নশীল বাংলাদেশে সীমিত সুযোগ সত্ত্বেও সরকারি-বেসরকারি পর্যায়ে প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারের প্রতি আগ্রহ লক্ষণীয় মাত্রায় বেড়েছে। বিশেষ করে, সেবা খাতে এর ব্যবহার সবার নজর কেড়েছে; যার সর্বশেষ সংযোজন ইলেকট্রনিক পাসপোর্টের (ই-পাসপোর্ট) প্রবর্তন। সরকার পাসপোর্টের আবেদন ও বিতরণ দ্রুততর করতে চালু করেছে ই-পাসপোর্ট সেবা। এতে সব কিছু করা হচ্ছে অনলাইনে। অনলাইনে আবেদন করার পর কারো পাসপোর্ট যদি প্রস্তুত হয়ে যায়, তাহলে ফিরতি বার্তা দিয়ে তা আবেদনকারীকে জানিয়ে দেয়া হয়। কোনো ঝুটঝামেলা ছাড়াই ই-পাসপোর্টের জন্য আবেদন করলে দ্রুত পাসপোর্ট পাওয়ার আশায় আবেদন করছেন আবেদনকারীরা। দেখা যাচ্ছে, এই সেবা পেতে বেশ সাড়াও পড়েছে। মেশিন রিডেবল পাসপোর্টের (এমআরপি) বদলে ই-পাসপোর্টের আবেদন জানিয়েছেন অনেক আবেদনকারী। উদ্বোধনের পর ২৭ দিনে ঢাকায় অনলাইনে প্রায় ২০ হাজার আবেদন জমা পড়েছে। এ জন্য ঢাকার আগারগাঁওয়ে পাসপোর্ট অফিসে ই-পাসপোর্টের জন্য আলাদা বিভাগ খোলা হয়েছে।
কিন্তু ই-পাসপোর্ট পেতেও নানাভাবে ভোগান্তির শিকার হতে হচ্ছে। আবেদনের প্রয়োজনীয় কাগজপত্র জমা ও ছবি তুলতে লম্বা লাইনে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকতে হচ্ছে তাদের। কারণ হিসেবে জানা যায়, আবেদন যাচাইয়ের বারকোড রিডার মেশিন ঠিকমতো রিড করতে না পারা, আবেদনকারীর ছবি এবং ১০ আঙুলের ছাপ ও চোখের মণির ছবি নিতে সময় লাগা। অনেকের আবার ঠিকানা মিলছে না। অনেকে এক স্থান থেকে অন্য স্থানে আবেদন করায় ঠিকানা চিহ্নিত করার ক্ষেত্রে সমস্যায় পড়ছে কর্তৃপক্ষ। একাধিক ব্যক্তির সাথে মিলে যাওয়ায় বহু আবেদনকারীর আঙুলের ছাপ বারবার নিতে হচ্ছে। যাদের জাতীয় পরিচয়পত্র অনেক আগে করা হয়েছে; তাদের অনেকের ছবি স্পষ্ট বুঝা না যাওয়ায়ও সমস্যার সৃষ্টি হচ্ছে।
পাসপোর্ট অধিদফতরের সূত্রমতে, ই-পাসপোর্টের নতুন প্রযুক্তিতে কাজ করার অভিজ্ঞতা তেমন নেই এই অধিদফতরের কর্মীদের। প্রশিক্ষণপ্রাপ্ত জনবল কম হওয়ায় দ্রুত কাজ করতে পারছেন না অফিসের লোকজন। এ জন্যও বেশি সময় লাগছে। আবার কেউ কেউ ই-পাসপোর্টের বিষয়টি বুঝতে না পেরে সংশ্লিষ্ট দফতরে খোঁজ নিতে আসছেন। তারাও লাইনে দাঁড়াচ্ছেন। অধিদফতরের ভাষ্যমতে, ইতোমধ্যে দ্রুত প্রিন্টের জন্য মেশিন কিনতে টেন্ডার দেয়া হয়েছে। জনবল বাড়ানোর প্রক্রিয়াও চলছে। প্রিন্ট মেশিন কেনা হলে এবং জনবল বাড়ালে এ সঙ্কটের দ্রুত সমাধান হবে। একই সাথে ই-পাসপোর্ট সেবার মাধ্যমে আবেদনকারীরা যাতে ঝামেলামুক্তভাবে পাসপোর্ট পেতে পারেন, সে জন্য সংশ্লিষ্ট অধিদফতরের কর্মকর্তা-কর্মচারীদের প্রশিক্ষণেরও ব্যবস্থা করা হয়েছে।
পাসপোর্ট অফিস নিয়ে দীর্ঘ দিন দেশের মানুষের মধ্যে অসন্তোষ বিরাজ করায় সরকার এই সেবা সহজে সবার কাছে পৌঁছে দিতে বিকেন্দ্রীকরণ করেছে। এতে দৃশ্যমান অগ্রগতিও হয়। এর পর হাতে কলমের পরিবর্তে রিডেবল পাসপোর্টের প্রবর্তন করা হয়েছে, যাতে দেশের নাগরিকদের দুর্ভোগ লাঘব হয়। সবশেষে সরকার প্রযুক্তিনির্ভর ই-পাসপোর্টের প্রবর্তন করে বিষয়টি আরো সহজ করতে চায়। কিন্তু বাস্তবে দেখা যাচ্ছেÑ পাসপোর্ট পেতে আবেদনকারীদের আরো সমস্যার ঘূর্ণাবর্তে ঘুরপাক খেতে হচ্ছে। হতে পারে, নতুন পদ্ধতি হওয়ায় সংশ্লিষ্ট অফিসের কর্মীদের বিষয়টি আত্মস্থই করতে কিছু সময় লাগছে। আবেদনকারীদেরও অনলাইনে পাসপোর্ট পেতে আবেদন করার বিষয়টি স্পষ্ট নয়, তাই তারা সমস্যায় পড়ছেন। এই দুর্ভোগ একটা সময় পর্যন্ত মেনে নেয়া যায়। তাই বলে সমস্যা দীর্ঘায়িত হলে; তখন কোনো কারণের কথা বললে তা অজুহাত হিসেবে মানতে নারাজ হবেন সেবা গ্রহণে আগ্রহী নাগরিকরা। বিষয়টি বিবেচনায় নিয়ে সরকারকে ই-পাসপোর্ট সেবায় যাবতীয় সমস্যা দূরীকরণে অবিলম্বে বাস্তবসম্মত উদ্যোগ নিতে হবে। তা না হলে ই-পাসপোর্ট পেতে আগ্রহীদের ক্ষেত্রে এটি হিতে বিপরীত বলেই গণ্য হবে। সবার আশা, এমন পরিস্থিতির উদ্ভব হবে না।


আরো সংবাদ



premium cement
গোবিন্দগঞ্জে ট্রাক্টরচাপায় নারী নিহত অভিযোগ করার পর ইনসুলিন ইঞ্জেকশন কেজরিওয়ালকে! হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা তালায় আগুনে ক্ষতিগ্রস্ত ১৩টি পরিবারের মাঝে জামায়াতের সহায়তা প্রদান শেরপুরের মহাসড়ক যেন মরণ ফাঁদ বেনজীরের সম্পদ নিয়ে দুদকের অনুসন্ধানের অগ্রগতি প্রতিবেদন চাইলেন হাইকোর্ট আবারো বৃষ্টির শঙ্কা দুবাইয়ে, চিন্তা বাড়াচ্ছে ইউরোপ সিদ্ধিরগঞ্জে চোর আখ্যা দিয়ে যুবককে পিটিয়ে হত্যা মানিকগঞ্জে অটোরিকশা-মোটরসাইকেল সংঘর্ষে প্রকৌশলী নিহত ডা. জাফরুল্লাহ্ চৌধুরী ছিলেন সমাজ বিপ্লবী পাট পণ্যের উন্নয়ন ও বিপণনে একটি সমন্বিত পথনকশা প্রণয়ন করা হবে : মন্ত্রী

সকল