২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
নিত্যপণ্যের দরে অরাজকতা

ত্রিমুখী সঙ্কটে বাজার ব্যবস্থাপনা

-

পেঁয়াজের আকাশছোঁয়া দামে দেশের সাধারণ নাগরিকরা অসহায়। সারা দেশে পেঁয়াজ নিয়ে হইচইয়ের ফাঁকেই বেড়েছে চাল, তেল, সবজিসহ বেশির ভাগ নিত্যপণ্যের দাম। ফলে এটি বলা অত্যুক্তি হবে না, নিত্যপণ্যের দাম নিয়ে বাজারে চলছে রীতিমতো অরাজকতা। যে অরাজক পরিস্থিতির লাগাম টেনে ধরতে পারছে না সরকার। এতে করে নি¤œ আয়ের মানুষ দুর্বিষহ দিন কাটাতে বাধ্য হচ্ছেন। প্রতি মাসের বাজেট কাটছাঁট করেও তাদের পক্ষে সংসার চালানো দুরূহ হয়ে উঠেছে। এরই মধ্যে মড়ার উপর খাঁড়ার ঘা হিসেবে গত মঙ্গলবার হৈ-হুল্লোড় বেধে যায় লবণ নিয়ে। দুষ্টচক্র গুজব ছড়ালে গত মঙ্গলবার সাধারণ ক্রেতারা খুচরা দোকানে লবণ কিনতে হুমড়ি খেয়ে পড়েন। ১০০-১২০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে লবণ। এসব নিয়ে মানুষজনের মধ্যে তীব্র অসন্তোষ দেখা দিলেও জনদুর্ভোগ লাঘবে সরকারের পক্ষ থেকে দ্রুত কার্যকর উদ্যোগের অভাব লক্ষণীয়।
সরকারের ব্যর্থতার নজির হলোÑ তিন মাস আগেও বাজারে প্রতি কেজি ভালো মানের দেশী পেঁয়াজের দর ছিল ৪০-৪৫ টাকা। ভারতীয় পেঁয়াজ পাওয়া যেত ২৫-৩০ টাকায়। ২৯ সেপ্টেম্বর পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয় ভারত। তাতে মওকা পেয়ে যায় ব্যবসায়ীদের একটি অশুভ চক্র। সেই কারসাজিতে লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকে পেঁয়াজের দাম। সর্বশেষ কেজিপ্রতি দাম হয় ২৭৫ টাকা। তারা হাতিয়ে নেয় শত শত কোটি টাকা। তবে আমদানি করা পর্যাপ্ত পেঁয়াজ দেশে ঢুকছে, এমন খবরে কেজিপ্রতি ২০০ টাকায় পেঁয়াজ পাওয়া যাচ্ছে। পেঁয়াজ নিয়ে ডামাডোলের ফাঁকে বেড়ে গেছে চালের দামও। রাজধানীতে পাইকারি বাজারে গত মঙ্গলবার প্রতি কেজি ভালো মানের মিনিকেট চাল বিক্রি হয়েছে ৫৯-৬০ টাকা। আর খুচরা বাজারে একই চাল বিক্রি হচ্ছে ৬৪-৬৫ টাকায়। এক সপ্তাহ আগে খুচরা বাজারে দাম ছিল ৫৮-৫৯ টাকা। কয়েক দিন আগে মোটা চালের কেজিপ্রতি দর ছিল ৩২-৩৪ টাকা, যা গত মঙ্গলবার বিক্রি হয়েছে ৩৬-৩৭ টাকা। আড়তদার, মিল মালিক কিংবা খুচরা বিক্রেতা সবাই বলছেন, এ সময়ে চালের দাম বাড়ার যৌক্তিক কোনো কারণ নেই।
গত এক সপ্তাহে ভোজ্যতেলের দামও বেড়েছে লিটারপ্রতি ৪-৫ টাকা। আদার দাম কয়েক মাস ধরেই বেশি। আমদানি করা আদা প্রতি কেজি ১৪০-১৬০ টাকা। দেশী নতুন আদা বিক্রি হচ্ছে ১৪০-১৫০ টাকা। রসুন বিক্রি হচ্ছে কেজিপ্রতি ১৫০-১৬০ টাকা। ব্রয়লার মুরগির দাম বেড়েছে কেজিতে ১৫-২০ টাকা। গরুর গোশত বিক্রি হচ্ছে ৫৫০-৫৭০ টাকা এবং খাসি ৭৫০-৮৫০ টাকা কেজি। কয়েক মাস ধরেই ইলিশ ছাড়া চড়া দামে বিক্রি হচ্ছে সব ধরনের মাছ। কয়েকটি সবজির দাম শ’য়ের অঙ্কে পৌঁছেছে।
লক্ষণীয় বিষয়, সরকারের তরফ থেকে মাঝে মধ্যে এমনসব কথা বলা হচ্ছে, যা বাজার অস্থিতিশীল হওয়ার জন্য দায়ী বলে মনে করা হচ্ছে। বাণিজ্যমন্ত্রী পেঁয়াজের দাম ১০০ টাকার নিচে নামার সম্ভাবনা নেই মর্মে বক্তব্য দিয়ে বাজারকে প্রভাবিত করেছেন বলে অভিযোগ রয়েছে। খাদ্যমন্ত্রী বলেছেন, দেশে চালের যথেষ্ট মজুদ আছে। তবে বাংলাদেশের মানুষ এখন বেশি করে চিকন চালের ভাত খাওয়ায় এর দাম বেড়েছে। প্রশ্ন উঠেছে, কোথায় সরকার নিত্যপণ্যের দাম স্থিতিশীল রাখতে বাজারে কঠোর নজরদারি করবে, তা না করে দায়িত্বশীলরা দায়িত্বহীন বক্তব্য দেয়ায় অসাধু ব্যবসায়ীরা আরো বেপরোয়া হয়ে উঠছে। অতি মুনাফার লোভে সাধারণের পকেট কাটায় তারা বাধাহীনভাবে অপতৎপরতা চালানোর সুযোগ পাচ্ছে।
অর্থনীতির স্বাভাবিক নিয়ম অনুযায়ী পণ্যের সরবরাহ কমলে দাম বাড়ে। সরবরাহ বাড়লে দাম কমে। বাজারে যেসব পণ্যের দাম বেড়েছে, শুধু পেঁয়াজ ছাড়া কোনোটির সরবরাহে ঘাটতি নেই। সরকারের একাধিক রেগুলেটরি সংস্থা মুক্তবাজার অর্থনীতির দোহাই দিয়ে বাজার ব্যবস্থাপনাকে নিজেদের কাজের সর্বনি¤œ তালিকায় রাখায় এমনটি হয়েছে বলে আমরা মনে করি। মূলত মুক্তবাজার অর্থনীতির কথা বলে সংস্থাগুলোকে দুর্বল করে রাখা হয়েছে। ফলে এসব সংস্থা বাজারের অব্যবস্থাপনা দূর করতে জোরালো ভূমিকা রাখতে পারছে না। এ ছাড়া জনসংখ্যার হিসাবে দেশে খাদ্যপণ্যের প্রকৃত চাহিদা এখনো নিরূপণ করতে পারেনি মন্ত্রণালয়গুলো। পাশাপাশি এফবিসিসিআই ব্যবসায়ীদের নিয়ন্ত্রণের মাধ্যমে ভোগ্যপণ্য বাজারে শৃঙ্খলা ফেরাতে কোনো ভূমিকা রাখছে না। ফলে দেশের ১৬ কোটি মানুষের ভোগ্যপণ্য বাজারের পুরো ব্যবস্থাপনা ত্রিমুখী সঙ্কটে পড়েছে। নিয়ন্ত্রণহীন হয়ে পড়ছে বিভিন্ন পণ্যের দাম।

 


আরো সংবাদ



premium cement
টি-টোয়েন্টি বিশ্বকাপের দূত হলেন উসাইন বোল্ট ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৭ বাংলাদেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা হিট অ্যালার্ট নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা ভান্ডারিয়ায় পিকআপ চাপায় বৃদ্ধ নিহত হোচট খেল লিভারপুল, পিছিয়ে গেল শিরোপা দৌড়ে যোদ্ধাদের দেখতে প্রকাশ্যে এলেন হামাস নেতা সিনওয়ার! ফের পন্থ ঝড়, ঘরের মাঠে গুজরাটকে হারাল দিল্লি ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ আরো বেড়েছে ইউক্রেন যুদ্ধে দুর্নীতি, পুতিনের নির্দেশে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী! 

সকল