১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
পাবলিক বিশ্ববিদ্যালয়ে বিশৃঙ্খলা

শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনুন

-

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে অনিয়ম-বিশৃঙ্খলা চরম অবস্থায় পৌঁছেছে। প্রায় প্রতিটি বিশ্ববিদ্যালয়ে শাসন করছেন দলীয় ভিসিরা। এদের প্রায় প্রত্যেকের বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতির অভিযোগ উঠেছে। কেউ কেউ এতটাই দলীয় উগ্র আচার-আচরণ করছেন যে, তা উচ্চশিক্ষার পরিবেশ কলুষিত করছে। এর সাথে যুক্ত হয়েছে ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠন ছাত্রলীগের সীমাহীন ঔদ্ধত্য ও ত্রাস। আর নতুন শিক্ষক নিয়োগের ক্ষেত্রে নিয়মকানুন মানা হচ্ছে না। বেশির ভাগ ক্ষেত্রে দলীয় লোকেরা শিক্ষক হিসেবে নিয়োগ পাচ্ছেন। এতে করে উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান দলীয় অনিয়মের কেন্দ্রে পরিণত হয়েছে। বাংলাদেশের উচ্চশিক্ষার ভবিষ্যৎ নিয়ে তাই অনেকে শঙ্কিত। কারণ এসব বিশ্ববিদ্যালয় থেকে মেধাবী উৎপাদনের পথই রুদ্ধ হয়ে যাচ্ছে।
নয়া দিগন্তের একটি বিস্তারিত প্রতিবেদনে বিশ্ববিদ্যালয় প্রশাসনের হ-য-ব-র-ল অবস্থা উঠে এসেছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসি স্বয়ং ছাত্রলীগের সদস্যদের কাছে চাঁদার টাকা তুলে দিয়েছেন। এ ব্যাপারে তথ্যপ্রমাণসহ সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে। আন্দোলনকারী শিক্ষকদের একটি গ্রুপ ওই ভিসির আরো অনিয়ম ও দুর্নীতির বিস্তারিত চিত্র নিয়ে তৈরি করা একটি প্রতিবেদন সরকারের কাছে পেশ করেছে। এই ভিসির আর স্বপদে থাকার নৈতিক ভিত্তি থাকে না। বাস্তবে তিনি পদ আঁকড়ে পড়ে আছেন। বরং তার বিরুদ্ধে ছাত্র-শিক্ষকদের যে আন্দোলন চলছে তাকে প্রতিহত করতে চাইছেন। ছাত্রলীগ এর মধ্যে আন্দোলনকারীদের ওপর হামলা করেছে। অনেকে আহত হয়েছেন। বুয়েটের মেধাবী ছাত্র আবরার হত্যা হয়তো এড়ানো যেত যদি বিশ্ববিদ্যালয় প্রশাসন সময়মতো উদ্যোগী হতো। আবরার হত্যা মামলা তদন্তকারী পুলিশ কর্তৃপক্ষ তাদের অভিযোগনামায় এ কথা বলেছে। বুয়েটের ভিসির বিরুদ্ধে ছাত্র-শিক্ষকদের পক্ষ থেকে অনেক অভিযোগ। তিনি দেশের সর্বোচ্চ মেধাবীদের এ বিশ্ববিদ্যালয়টিকে একটি দলীয় বিশ্ববিদ্যালয়ে পরিণত করেছেন। সবার দাবির মুখেও এই ভিসি পদত্যাগ করেননি।
গোপালগঞ্জ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা ভিসির অনিয়ম-দুর্নীতির বিরুদ্ধে দীর্ঘ দিন ধরে আন্দোলন করেছে। অবশেষে সরকারের সদিচ্ছার কারণে এই ভিসি অপসারিত হয়েছেন। একই ধরনের আন্দোলন অন্য অনেকগুলো বিশ্ববিদ্যালয়ে চলছে, সেখানে এসব দলীয় ভিসির পদত্যাগের কোনো আভাস দেখা যাচ্ছে না; বরং একটি বিশ্ববিদ্যালয়ের ভিসিকে দেখা গেল ক্ষমতাসীন দলের অঙ্গসংগঠন যুবলীগের প্রেসিডেন্ট হওয়ার আগ্রহ প্রকাশ করতে। তিনি প্রকাশ্যে বলেছেন, যুবলীগের প্রেসিডেন্ট করা হলে তিনি বিশ্ববিদ্যালয়ের ভিসি পদ ছাড়তে রাজি আছেন। এখনকার বিশ্ববিদ্যালয়ের ভিসিদের নৈতিক অবস্থানের করুণ অবস্থা কত নিম্নতমপর্যায়ে গিয়ে ঠেকেছে বোঝা যায়। অন্য দিকে শিক্ষক নিয়োগে এখন চলছে চরম অনিয়ম। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে দেখা গেল সবচেয়ে মেধাবী প্রার্থীকে ছাত্রলীগের সদস্যরা কিডন্যাপ করে ভাইভা বোর্ডে হাজির হতে দেয়নি। পরে আদালতের হস্তক্ষেপে সেই নিয়োগ প্রক্রিয়া বাতিল হয়েছে। তবে বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে দলীয় বিবেচনার পাশাপাশি অর্থকড়ি লেনদেনও যুক্ত হয়েছে। মোটা অঙ্কের টাকা ঘুষ দিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিযুক্ত হওয়ার অভিযোগ উঠছে। আগে সাধারণত প্রথম শ্রেণীতে প্রথম ও দ্বিতীয় হওয়া ছাত্ররা শিক্ষক হতেন। এখন এমন মেধাবীদের শিক্ষক হওয়ার সম্ভাবনা অনেক কমে গেছে।
বিশ্ববিদ্যালয়ে দুর্নীতি-অনিয়মের এ চিত্র যেন মাছের মাথা থেকে পচন ধরার মতো। আমাদের জ্ঞানচর্চার একেবারে শীর্ষ পর্যায়টিকে ধসিয়ে দেয়া হচ্ছে। এভাবে বিশ্ববিদ্যালয়ে জ্ঞানচর্চা বন্ধ হয়ে গেলে জাতি হিসেবে আমরা অধঃপতনের দিকে রওনা হব। সে যাত্রার আয়োজন আমরা করছি। এ অবস্থা থেকে পরিত্রাণ পেতে হলে অভিযুক্ত ভিসিদের বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নিতে হবে। জ্ঞানচর্চার পরিবেশ উন্মুক্ত করতে হলে শিক্ষক নিয়োগে স্বচ্ছতা ফিরিয়ে আনতে হবে। অন্য দিকে অরাজকতা সৃষ্টিকারী ছাত্রলীগকেও নিয়ন্ত্রণ করতে হবে। জাতি প্রত্যাশা করে, এ ব্যাপারে সরকারের চেতনার বোধোদয় হবে। মুক্তি পাবে উচ্চশিক্ষাপ্রতিষ্ঠান পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল