২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
বাবরি মসজিদ হিন্দুদের!

প্রশ্নবিদ্ধ ভারতীয় সুপ্রিম কোর্টের রায়

-

ভারতের সুপ্রিম কোর্ট বাবরি মসজিদের স্থানে রামমন্দির তৈরির জন্য বিতর্কিত ২.৭৭ একর জমি রামলালাকে দেয়ার রায় দিয়েছেন। অপর দিকে, মামলার মুসলিমপক্ষ সুন্নি ওয়াক্ফ বোর্ডকে অযোধ্যার বিকল্প জায়গায় পাঁচ একর জমি দেয়ার রায়ও ঘোষণা করা হয়েছে। গত শনিবার ভারতীয় সুপ্রিম কোর্ট এই রায় ঘোষণা করেন। তবে আদালত বলেছেন, ১৯৯২ সালে বাবরি মসজিদ ভাঙার ঘটনাটি ছিল বেআইনি।
বাবরি মসজিদের মামলা এর আগে দীর্ঘ শুনানির পর ২০১০ সালের ৩০ সেপ্টেম্বরে এলাহাবাদ হাইকোর্টের তিন বিচারপতির এক আদালত বাবরি মসজিদের বিতর্কিত ভূমিকে তিন ভাগে ভাগ করে বণ্টনের আদেশ দিয়েছিলেন। সেই আদেশে মুসলিম ওয়াক্ফ বোর্ড, নির্মোহী আখড়া ও রামলালাকে সমান তিন ভাগে ভাগ করে দেয়ার কথা বলা হয়েছিল। হিন্দু-মুসলিম দুইপক্ষই এলাহাবাদ হাইকোর্টের এই আদেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আপিল করে। গত শনিবার এই আপিল মামলার চূড়ান্ত রায় ঘোষণা করে বাবরি মসজিদের জায়গা হিন্দুপক্ষকে দেয়া হয়। সাথে বলা হয়, এই পৌনে তিন একর জমিতে মন্দির হবে এবং তা হবে একটি ট্রাস্টের অধীনে। তিন মাসের মধ্যে এই ট্রাস্ট গঠনের নির্দেশ দেয়া হয়েছে ভারত সরকারকে।
এই রায় ঘোষণার পর সুন্নি ওয়াক্ফ বোর্ডের আইনজীবী জাকরাইব জিলানী বলেছেন, ‘সুপ্রিম কোর্টের এই রায়ের প্রতি আমরা সম্মান জানাই। তবে আমরা মনে করি এটি অন্যায্য। আমরা রায়ের সব অংশের সমালোচনা করছি না। রায় খতিয়ে দেখার পর পুনর্বিবেচনার আবেদন করব কি করব না, সে বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।’ অপর দিকে হিন্দু মহাসভার আইনজীবী বরুন কুমার সিংহ বলেছেন, ‘এটি ঐতিহাসিক রায়। এই রায়ের মধ্য দিয়ে সুপ্রিম কোর্ট বৈচিত্র্যের মধ্যে ঐক্যের বার্তা দিয়েছেন।’
এ দিকে এই রায় নিয়ে বিভিন্ন মহলে নানা প্রশ্ন দেখা দিয়েছে। এই রায়কে ‘স্ববিরোধী’ ও ‘একপেশে’ বলে মন্তব্য করেছেন আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক সৈয়দ আলী নাদিম রিজভী। তার মতে, এই রায়ে ইতিহাসের ওপর বিশ্বাসকেই প্রাধান্য দেয়া হলো ও সমুন্নত করা হলো। শীর্ষ আদালত এক দিকে বলেছেন, মন্দির ভেঙে মসজিদ তৈরি হয়েছে, এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি। অন্য দিকে ১৫২৮ থেকে ১৯৯২ সাল পর্যন্ত সেখানে মসজিদ দাঁড়িয়েছিল। এরপরও কোন যুক্তিতে বাবরি মসজিদের এ স্থান তুলে দেয়া হলো হিন্দুদের হাতে এবং সেখানে মন্দির তৈরি হবে বলে এই আদালত আদেশ দিলেন। অতএব, এই রায় প্রশ্নবিদ্ধ হতে বাধ্য।
অপর দিকে ভারতের সুপ্রিম কোর্ট এই রায়ে বলেছেন, মসজিদে রামলালার মূর্তি স্থাপন বেআইনি ছিল। তা ছাড়া, বাবরি মসজিদ ধ্বংস করার কাজটিও ছিল বেআইনি। অথচ যারা এসব বেআইনি কাজ করল, তাদের কোনো শাস্তি দেয়া হলো না। পক্ষান্তরে তাদের হাতেই বাবরি মসজিদের স্থানটি তুলে দিয়ে তাদের পুরস্কৃত করা হলো। কেউ কেউ প্রশ্ন তুলেছেন, ‘১৯৯২ সালের ৬ ডিসেম্বর যদি বাবরি মসজিদ ভেঙে ফেলার দুর্ভাগ্যজনক ঘটনাটি না ঘটত, তাহলে কি আজ সুপ্রিম কোর্ট এই রায় দিতে পারতেন?’ কেউ কেউ সুপ্রিম কোর্টের এই রায়ের দিনটিকে ভারতীয় সংবিধানের জন্য একটি চরম অমর্যাদাকর মুহূর্ত বলে উল্লেখ করেছেন।
প্রতœতাত্ত্বিক যেসব নিদর্শনের কথা এই রায়ে উল্লেখ করা হয়েছে, তাতে এটি প্রমাণ হয়নি যে, বাবরি মসজিদ নির্মিত হয়েছে রামমন্দিরের ধ্বংসাবশেষের ওপর; বরং দেখতেও ছিল মুসলিম স্থাপত্যের নির্দশন। এর পরও আদালত হিন্দুদের বিশ্বাসের ওপর নির্ভর করে বাবরি মসজিদের স্থানটি তুলে দিলেন হিন্দুদের। আদালত বলেছেন, হিন্দুদের বিশ্বাসকে কী করে অস্বীকার করবেন আদালত? আমরা মনে করি, আদালতের রায়ে ইতিহাসের ওপর বিশ্বাসকে প্রাধান্য দেয়ায় নতুন করে আরো বিতর্ক সৃষ্টির পথ খুলে গেল। বিশ্ব হিন্দু পরিষদের ভাইস প্রেসিডেন্ট আচার্য গিরিরাজ কিশোর এরই মধ্যে বলেছেন, এই রায় হিন্দুদের আরো অনেক পবিত্র স্থান মুসলমানদের দখল থেকে মুক্ত করার পথ খুলে দিলো। তিনি এরই মধ্যে উল্লেখ করেছেন বারানসির জ্ঞানব্যাপী মসজিদ ও মথুরার শাহী ঈদগাহ মসজিদ নির্মিত হয়েছে হিন্দু স্থাপনা ধ্বংস করে। তিনি বলেছেন, কৃষ্ণের জন্মস্থান হচ্ছে মথুরা। তা ছাড়া, উগ্র হিন্দুরা দাবি করছেন, ভারতে হাজার হাজার মন্দির ধ্বংস করে মুসলমানরা মসজিদ বানিয়েছেন। তারা এগুলোও মুসলমানদের দখলমুক্ত করবেন, যেমনটি করা হয়েছে বাবরি মসজিদের বেলায়।
অতএব, বাবরি মসজিদই শেষ ঘটনা নয়। আশঙ্কা দেখা দিয়েছে, এমন আরো অসংখ্য দাবি নিয়ে ভারতে মসজিদ ভাঙার তৎপরতা শুরু হয় যায় কি না।


আরো সংবাদ



premium cement
সংলাপের মাধ্যমে বিরোধ নিষ্পত্তি করুন, যুদ্ধকে ‘না’ বলুন টি-টোয়েন্টি বিশ্বকাপের দূত হলেন উসাইন বোল্ট ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৭ বাংলাদেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা হিট অ্যালার্ট নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা ভান্ডারিয়ায় পিকআপ চাপায় বৃদ্ধ নিহত হোচট খেল লিভারপুল, পিছিয়ে গেল শিরোপা দৌড়ে যোদ্ধাদের দেখতে প্রকাশ্যে এলেন হামাস নেতা সিনওয়ার! ফের পন্থ ঝড়, ঘরের মাঠে গুজরাটকে হারাল দিল্লি ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ আরো বেড়েছে

সকল