২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`
হিমায়িত গরুর গোশত

আমদানির উদ্যোগ বন্ধ করতে হবে

-

সম্প্রতি আলোচনায় এসেছেÑ দেশে হিমায়িত গরুর গোশত আমদানির পদক্ষেপ নেয়া হচ্ছে। কী কারণে এবং কার স্বার্থে এই অপ্রয়োজনীয় উদ্যোগ নেয়া হচ্ছে, তা বোধগম্য নয়। আমরা জানি, সাম্প্রতিক সময়ে সরকারি-বেসরকারি উদ্যোগের ফলে দেশ গোশত উৎপাদনে স্বয়ংসম্পন্নতা অর্জন করেছে। ফলে এ সময়ে বাংলাদেশ থেকে গোশত রফতানির উদ্যোগ নেয়া প্রয়োজন বলে মনে করছেন অনেকে। এমন অবস্থায় হিমায়িত গরুর গোশত আমদানির উদ্যোগ কিছুতেই গ্রহণযোগ্য হতে পারে না।
তা ছাড়া, যদি হিমায়িত গরুর গোশত আমদানির এ উদ্যোগ বাস্তবায়ন করা হয়, তবে দেশে এক কোটি ৬১ লাখ গবাদিপশু পালনকারী ছোট-বড় খামারের সাথে জড়িত প্রায় ছয় কোটি লোকের জীবন ও জীবিকা বিপন্ন হবে। খবরে প্রকাশ, গোশতের জন্য উৎপাদিত ৯০ লাখ গরু-মহিষ এবং এক লাখ ৪০ হাজার ছাগল-ভেড়া গ্রামীণ অর্থনীতিতে প্রায় ৫৫ হাজার কোটি টাকা সঞ্চালনে সহায়তা করে প্রতি বছর। এ সঞ্চালনের কমপক্ষে ৭০ শতাংশ প্রায় ৩৮ হাজার কোটি টাকা দরিদ্র-অতি দরিদ্র খামারিদের মধ্যে বিতরণ হয়ে থাকে। দেশে চার লাখ ৪২ হাজার ৯৯১টি নিবন্ধিত গরু মোটাতাজাকরণ খামার ও ৫৯ হাজার ২৭৪টি দুগ্ধ খামার রয়েছে। দেশে প্রায় এক লাখ ৫১ হাজার গোশতের দোকানে প্রায় চার লাখ ৫০ হাজার লোকের কর্মসংস্থান রয়েছে। বছরে ১৮ হাজার কোটি বর্গফুট চামড়া উৎপাদন হয় দেশীয় পশু থেকে।
এ প্রেক্ষাপটে যদি হিমায়িত গরুর গোশত আমদানি করা হয়, তবে উল্লিখিত ক্ষেত্রগুলোর ব্যবসায়-বাণিজ্যে চরম সঙ্কট দেখা দেবে। কর্মসংস্থান হারাবে বিপুল মানুষ। দেশের প্রায় এক লাখ কোটি টাকা গ্রামীণ অর্থনীতিতে বিপর্যয় নেমে আসবে। সাধারণ খামারিদের স্বার্থে এবং একই সাথে জনস্বার্থে ও দেশের অর্থনীতির স্বার্থে হিমায়িত গরুর গোশত আমদানির উদ্যোগ অবিলম্বে বন্ধ করতে হবে। সরকারের উচিত এমন উদ্যোগ নেয়া, যাতে বাংলাদেশের ভেতরে গোশত উৎপাদনের পরিমাণ উল্লেখযোগ্যভাবে বাড়িয়ে তোলা যায় এবং আমরা গোশত রফতানি করে দেশের অর্থনীতি সমৃদ্ধিতে অবদান বাড়িয়ে তুলতে পারি।

 


আরো সংবাদ



premium cement
রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন চৌগাছায় বাসচাপায় হেলপার নিহত ঢাবির কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে প্রথম হয়েছেন যারা স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে আন্দোলন স্থগিত ইন্টার্ন চিকিৎসকদের নিজ দেশে ৫ বছর পর ফিরল দিপক চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক শ্রমিকদের অধিকার আদায়ের জন্য সংগঠন মজবুত করতে হবে : শামসুল ইসলাম ইউরো ২০২৪’কে সামনে রেখে দল নির্বাচনে বিপাকে সাউথগেট ভারতীয় পণ্য বর্জনকে যে কারণে ন্যায়সঙ্গত বললেন রিজভী মাকে ভরণ-পোষণ না দেয়ায় শিক্ষক ছেলে গ্রেফতার প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত

সকল