১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
বন্যার ভয়াবহতা কমছে

পুনর্বাসন কার্যক্রম শুরু করা জরুরি

-

দেশের উত্তরাঞ্চলে বন্যার পানি কমতে শুরু করেছে। এবার মোট ২৮টি জেলা বন্যাকবলিত হয়ে লাখ লাখ হেক্টর জমির ফসল হুমকির মুখে পড়েছে। অনেক জায়গায় শুরু হয়েছে নদীভাঙন। পানিবাহিত রোগে আক্রান্ত হচ্ছে দুর্গত এলাকার বহু মানুষ। খাদ্য, পানীয় ও পশুখাদ্যের অভাবে এবং ত্রাণকার্যক্রমের অপ্রতুলতায় মানুষের দুর্ভোগ আগের যেকোনো সময়ের চেয়ে বেশি।
পত্রিকায় প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, মাত্র চারটি জেলাতেই পানির নিচে তলিয়ে গেছে ৬০ হাজার হেক্টরেরও বেশি জমির ফসল। জেলাগুলো হলো জামালপুর, গাইবান্ধা, কুড়িগ্রাম ও সিরাজগঞ্জ। গাইবান্ধায় তলিয়ে গেছে প্রায় ১৩ হাজার হেক্টর জমির ফসল। জামালপুর জেলায় প্রায় ২৪ হাজার হেক্টর জমি ও সিরাজগঞ্জে প্রায় সাত হাজার হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। কুড়িগ্রামে ক্ষতিগ্রস্ত হয়েছে ২০ হাজার হেক্টরেরও বেশি জমির ফসল। এই জেলাগুলোতে কয়েক হাজার পুকুরের মাছ বন্যার পানিতে ভেসে গেছে।
বিভিন্ন এলাকায় ত্রাণের অপ্রতুলতায় অনেকেই ত্রাণ না পাওয়ার অভিযোগ করেছেন। বিশুদ্ধ পানির অভাব এবং গোখাদ্য সঙ্কট বন্যার্তদের দুর্ভোগ আরো বাড়িয়ে দিয়েছে। বেড়েছে পানিবাহিত রোগীর সংখ্যা। বন্যার পানি কমতে থাকায় কৃষকের ফসল হারানোর কষ্ট বাড়তে শুরু করেছে।
খবরে বলা হয়েছে, পানি কমতে থাকলেও গত রোববার দেশের নদ নদীর ২১টি পয়েন্টে পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হয়েছে। উত্তর জনপদের পানি নেমে আসতে শুরু করায় দেশের মধ্যাঞ্চলে যমুনা ও পদ্মায় পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। মুন্সীগঞ্জ, শরীয়তপুর ও চাঁদপুরে শুরু হয়েছে পদ্মার ভাঙন। পদ্মাতীরবর্তী মুন্সীগঞ্জের লৌহজংয়ে ভাঙন তীব্র হয়ে উঠেছে। মাত্র চার-পাঁচ দিনের ব্যবধানে উপজেলার কুমারভোগ ইউনিয়নের খড়িয়া গ্রাম ও লৌহজং-তেউটিয়া ইউনিয়নের চরাঞ্চলের ৭০টি পরিবারের ভিটেমাটি পদ্মায় বিলীন হয়ে গেছে। ভাঙনের ঝুঁকিতে রয়েছে আরো শতাধিক পরিবারসহ খড়িয়া মসজিদটি। চাঁদপুরের দুর্গম চর রাজরাজেশ্বরে ভয়াবহ ভাঙন শুরু হয়েছে। গত দুই দিনে এই চরের শতাধিক বাড়ি নদীতে চলে গেছে। ভাঙনের মুখে রয়েছে চরের হাইস্কুল। প্রবল ভাঙনের কারণে বহু মানুষ ভিটেমাটি হারিয়ে নিঃস্ব হয়ে পড়ছে।
বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের তথ্যানুযায়ী, গঙ্গা ও পদ্মার পানি বৃদ্ধি পাওয়ার আশঙ্কা নেই। মানিকগঞ্জ, রাজবাড়ী, ফরিদপুর ও মুন্সীগঞ্জে পরিস্থিতি স্থিতিশীল থাকতে পারে। টাঙ্গাইল, সিরাজগঞ্জ, বগুড়া, জামালপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা ও সিলেট জেলায় পরিস্থিতির আরো উন্নতি হওয়ার সম্ভাবনা রয়েছে।
এখন পুনর্বাসন কার্যক্রম শুরু করা দরকার। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে জানানো হয়েছে, পরিস্থিতি মোকাবেলায় সরকারের সার্বিক প্রস্তুতি রয়েছে। বৈঠকে আশঙ্কা প্রকাশ করে বলা হয়, ভারতের পাশাপাশি চীনের বন্যার পানিও বাংলাদেশে প্রবেশ করতে পারে। সে ক্ষেত্রে বন্যা পরিস্থিতি ভয়াবহ ও দীর্ঘস্থায়ী হতে পারে। বন্যা ভয়াবহ হলে জনদুর্ভোগ যে চরমে পৌঁছবে, তাতে সন্দেহ নেই। কিন্তু সাম্প্রতিক সময়ে বন্যার্তদের জন্য সরকারি ত্রাণকার্যক্রমের তেমন কোনো সমন্বিত চিত্র আমরা দেখতে পাইনি। সংসদীয় কমিটির বক্তব্যে আমরা আশ্বস্ত হতে চাই। দুর্গত মানুষের কল্যাণে সবার আগে সরকারই সাহায্যের হাত বাড়িয়ে দেবে, এটাই কাম্য।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল