২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
ওয়াসায় দুর্নীতি পেয়েছে দুদক

সুপারিশগুলো আমলে নিতে হবে

-

দুর্নীতির চর্চা নিয়ে খোদ দুর্নীতি দমন কমিশন বিতর্কিত হয়ে গেছে। এক পুলিশ কর্মকর্তার দুর্নীতির বিষয় তদন্ত করতে গিয়ে দুর্নীতি দমন কমিশনের শীর্ষস্থানীয় এক কর্মকর্তা নিজেই দুর্নীতিতে জড়িয়ে পড়েন। বরখাস্ত হওয়া ওই পুলিশ কর্মকর্তার ভাষ্য অনুযায়ী, দুর্নীতি দমন কমিশনের ওই কর্মকর্তা তার কাছে মোটা অঙ্কের উৎকোচ দাবি করেন। এর কিছু তিনি পরিশোধ করেন। এ ব্যাপারে তথ্য প্রমাণও হাজির করেন বরখাস্ত হওয়া পুলিশ কর্মকর্তা। দুর্নীতির চর্চা যেসব প্রতিষ্ঠানে হচ্ছে বলে অনুমান করা যাচ্ছে সেসব প্রতিষ্ঠান নিয়ে দুদককে খুব একটা কাজ করতে দেখা যায় না। আবার যেসব ব্যক্তি দুর্নীতির সাথে জড়িত তাদের নিয়েও খুব একটা আগ্রহ দেখায় না। অন্তত বর্তমান সরকারের আমলে এমন কৃতকর্মই দেখা গিয়েছে দুদকের ক্ষেত্রে। তবে বৃহস্পতিবার দেখা গেল ঢাকার পানি ও পয়োনিষ্কাশন কর্তৃপক্ষ ওয়াসার দুর্নীতি নিয়ে ১২ দফা সুপারিশ করেছে দুদক। প্রতিষ্ঠানটি দুর্নীতির বিরুদ্ধে আপসহীন হবে এমন প্রত্যাশা জনগণের।
সাম্প্রতিক সময়ে ওয়াসার কর্মকাণ্ড নিয়ে ব্যাপক সমালোচনা হয়েছে। সংস্থাটি নগরবাসীকে নিরাপদ পানি সরবরাহে ব্যর্থ হচ্ছে। সংস্থার দায়িত্বশীল ব্যক্তিরা সময়মতো যথাযথ কর্মতৎপরতা দেখাতে পারেননি। নিজেদের সরবরাহ করা পানি নোংরা ও পানের অনুপযুক্ত হলেও এর পক্ষে সাফাই গেয়েছেন। পরে আবার স্বীকারও করেছেন যে, ওয়াসার পানি দূষিত। ওয়াসা নগরের মানুষের জন্য বিশুদ্ধ পানি সরবরাহের লক্ষ্যে বড় বড় প্রকল্প হাতে নিয়েছে। এসব প্রকল্প ঠিকভাবে তারা বাস্তবায়ন করতে পারেনি। সংস্থাটিতে ব্যাপক দুর্নীতি থাকার অভিযোগও রয়েছে। এ অবস্থায় দুদক অনুসন্ধান চালিয়েছে ওয়াসা নিয়ে। ব্যাপক অনুসন্ধানের পর তারা ওয়াসার ১১ খাতে দুর্নীতি শনাক্ত করেছে। তারা ১২ দফা সুপারিশও পেশ করেছে। বৃহস্পতিবার এ বিষয়ক একটি প্রতিবেদন তারা পেশ করেছে স্থানীয় সরকারমন্ত্রীর কাছে। প্রতিবেদনে বলা হয়, ওয়াসার প্রকল্পগুলো নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ না করে বিভিন্ন অজুহাতে প্রকল্প বাস্তবায়নের সময়সীমা ও প্রকল্প ব্যয় বাড়ানো হয়। এ ব্যাপারে তারা উদাহরণও তুলে ধরে। ঠিকাদার নির্ধারণ করা হয় রাজনৈতিক পরিচয়ের ভিত্তিতে। এ ব্যাপারে সেখানে রয়েছে প্রতিষ্ঠিত সিন্ডিকেট। কাজ পাওয়ার ক্ষেত্রে ঘুষ লেনদেন প্রচলিত পন্থা হয়ে দাঁড়িয়েছে। কাজের চেয়ে বেশি টাকা দেয়া হয় ঠিকাদারকে। অর্থাৎ কাজ সম্পন্ন না করেই তারা টাকা উঠিয়ে নিচ্ছেন। এ ধরনের প্রকল্পের উদাহরণ তারা প্রতিবেদনে তুলে ধরেন। এতে করে প্রকল্পগুলো ঠিকভাবে সম্পন্ন করা যাচ্ছে না। দুদকের সুপারিশ হচ্ছে কাজের মান ও পরিসর বিবেচনা করে ওয়াসা যদি টাকা ছাড় করত তাহলে ভালো ফল পাওয়া যেত। সরকারি ২৫টি প্রতিষ্ঠানের কাজ খতিয়ে দেখে সুপারিশ দেয়ার জন্য দল গঠন করেছে দুদক। আইন, বিধি, পরিচালনাপদ্ধতি, সরকারি অর্থ আত্মসাৎ-অপচয়ের দিক পর্যবেক্ষণ করে তারা প্রতিবেদন তৈরি করবে। তারই অংশ হিসেবে ওয়াসা নিয়ে দুদকের এই প্রতিবেদন।
বিগত এক দশক সরকারি প্রতিষ্ঠান দুদক নিজেই সমালোচিত একটি প্রতিষ্ঠান। এই সময়ে বাংলাদেশে বিশাল বিশাল দুর্নীতির ঘটনা ঘটেছে। জনগণের পক্ষে অবস্থান নিয়ে দুদক একটি বড় দুর্নীতির ঘটনা ঠেকিয়ে দিয়েছে এমন দেখা যায়নি। বরং বছর বছর বড় অঙ্কের দুর্নীতির ঘটনা প্রকাশ হয়েছে। অর্থাৎ আগের ঘটনায় দুর্নীতির রাঘব বোয়ালরা শাস্তির মুখোমুখি হয়নি; ফলে উৎসাহিত হয়ে পরে আরো অনেকে দুর্নীতিতে জড়িয়েছে। সুইস ব্যাংকে বাংলাদেশীদের বেশি হারে অর্থ জমার পরিমাণ বেড়ে যাওয়া ও প্রতি বছর হাজার হাজার কোটি টাকা পাচার হয়ে যাওয়া অব্যাহত রয়েছে। তার পরও ওয়াসার ব্যাপারে যে প্রতিবেদন তারা দিয়েছে এতে সারবস্তু রয়েছে। আমরা মনে করি, দুদকের এই প্রতিবেদন আমলে নিতে হবে এবং দুদক এখন থেকে জনগণের স্বার্থে পরিচালিত হবে।

 


আরো সংবাদ



premium cement
তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত

সকল