২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`
১০ লাখ বাংলাদেশী বিদেশে ‘অবৈধ’

সমস্যার গোড়ায় হাত দিতে হবে

-

কিছু দিন পরপরই শোনা যায়, বিভিন্ন দেশে বাংলাদেশের কয়েক লাখ নাগরিক ‘অবৈধ’ হিসেবে গণ্য হচ্ছেন এবং তাদের নানা দুর্ভোগ ঘটছে। এখন যেখানে বিদেশে বাংলাদেশের জন্য শ্রমবাজার সঙ্কুচিত, সেখানে ‘গোদের উপর বিষফোঁড়া’র মতো আবার সংবাদ শিরোনাম, ‘বিদেশে অবৈধ ১০ লাখ বাংলাদেশী’। একটি জাতীয় দৈনিকে জানানো হয়েছে, সংশ্লিষ্ট দেশগুলোর কারাগারে কিংবা অন্তরীণ কেন্দ্রে আট হাজার ৮৪৮ জন বন্দী, ভেরিফিকেশনের দীর্ঘ প্রক্রিয়ায় আরো দুই হাজার প্রবাসীর হয়রানি, ট্রাভেল পারমিট বন্ধ করে দেয়ার প্রস্তাব প্রভৃতি উদ্বেগজনক তথ্য।
আলোচ্য প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, অর্ধশতাধিক দেশে ‘কাগজপত্র’ ছাড়াই অবস্থান করছেন ১০ লাখ বাংলাদেশী। এ কারণে তারা এসব দেশে ‘অবৈধ’ হিসেবে পরিগণিত হচ্ছেন। ওয়াকিবহাল সূত্র মতে, এ সংখ্যা আরো বেশি হওয়া অসম্ভব নয়। এই বিপুল বাংলাদেশী নাগরিকের বেশির ভাগের ভিসা মেয়াদোত্তীর্ণ হয়ে গেছে অথবা তারা ‘ভিন্ন’ পদ্ধতিতে গিয়ে ওই সব দেশে অবস্থান করছেন। অঞ্চলগুলোর মধ্যে রয়েছে শ্রমঘন রাষ্ট্র মালয়েশিয়া, সৌদি আরব, আমিরাত প্রভৃতি এবং ‘উন্নত বিশ্ব’ হওয়ার দাবিদার আমেরিকা ও ইউরোপ। অবৈধ অবস্থানসহ নানা অপরাধের অভিযোগে বিভিন্ন দেশে আট হাজার ৮৪৮ জন বাংলাদেশী আটক থাকার তথ্য রয়েছে আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয়ে। ইউরোপ ও যুক্তরাষ্ট্রে আছেন ‘অবৈধ’ দুই লক্ষাধিক বাংলাদেশী। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের ১০ লাখ ‘অবৈধ অভিবাসী’ ফেরত পাঠানোর সিদ্ধান্ত সে দেশের বাংলাদেশীসহ প্রবাসীদের উদ্বিগ্ন করে তুলেছে। ইউরোপের কেবল স্পেনের মতো দেশেই প্রায় ১০ হাজার বাংলাদেশী এখন ‘অবৈধ’। এ দিকে, দক্ষিণ-পূর্ব এশিয়ার মালয়েশিয়ায় তিন লাখ বাংলাদেশী আছেন গ্রেফতারের আশঙ্কায়। গত সপ্তাহে কুয়ালালামপুরে ৪৪ জন বাংলাদেশীকে ‘অবৈধ’ হওয়ার অভিযোগে আটক করা হয়েছে। এর তিন দিন আগে সে দেশের একটি বন থেকে ৩৩ জন বাংলাদেশী নাগরিক ধরা পড়েন। এ নিয়ে চার মাসে চার হাজার জনকে আটক করা হলো। কাজ হারিয়ে এবং গ্রেফতার হয়ে, বৃহত্তম শ্রমবাজার সৌদি আরব থেকে ফেরত আসার শঙ্কা দুই লাখেরও বেশি বাংলাদেশীর। সে দেশে সরকারি ও বেসরকারি উভয় খাতের ১২টি পেশার প্রবাসীদের কাজ করা এখন নিষিদ্ধ। এ অবস্থায় এসব পেশার বৈধ প্রবাসী কর্মীদেরও নতুন করে ইকামা বা অবস্থানের অনুমতিপত্র দেয়া হচ্ছে না। এতে অনেকে দীর্ঘ দিন বৈধভাবে থেকেও বর্তমানে ‘অবৈধ’রূপে গণ্য হচ্ছেন। বাহরাইনের দুই লাখ বাংলাদেশীর ৭০ হাজারই ‘অবৈধ’। হত্যাকাণ্ডের একটি সাম্প্রতিক ঘটনার সূত্রে সে দেশে অবৈধ বাংলাদেশী ধরা শুরু হয়েছে। গত প্রায় এক বছরে তিন হাজার ৭৬৬ জন বাংলাদেশীকে সেখান থেকে ফেরত পাঠানো হয়েছে। ওমানে আট লাখ প্রবাসী বাংলাদেশের অর্ধেকই গেছেন ‘ফ্রি ভিসা’ নিয়ে। ‘দালাল’ ধরে অবৈধ পন্থায় গেছেন অনেকে। নির্ধারিত পরিমাণের চেয়ে কম বেতন অথবা নিয়মিত বেতন না পাওয়ার দরুন অনেক বাংলাদেশী ওমানে অন্যত্র ‘অবৈধভাবে’ কাজ করতে বাধ্য হচ্ছেন। তাদের আটক করার আশঙ্কা রয়েছে। কাতারের প্রবাসীরাও গ্রেফতারের আতঙ্কে।
এক দিকে, প্রবাসী বাংলাদেশীদের নানাবিধ সমস্যা এবং বিশেষত বন্দী ও আটকের শঙ্কায় থাকা প্রবাসীদের সীমাহীন দুর্ভোগ। অন্য দিকে, বিদেশ গমন ও সেখানে কাজের ক্ষেত্রে প্রতারণা ও হয়রানিসহ নানান অনিয়ম। প্রবাসে কর্মরত, এ দেশের নাগরিকদের এসব সমস্যার মূল কারণ নির্ণয় এবং এর সুরাহার আশু পদক্ষেপ ছাড়া তাদের ভোগান্তি দূর হবে না। তদুপরি, ইতোমধ্যে কয়েকটি বড় শ্রমবাজার বাংলাদেশের জন্য খুবই সঙ্কুচিত হয়ে পড়েছে। ব্যাপক কর্মসংস্থান এবং বৈদেশিক মুদ্রা আয়ের বৃহত্তম একটি খাত অব্যাহত রাখার স্বার্থে প্রবাসীদের সমস্যাগুলোর সমাধানের দিকে বিশেষ নজর দিতে হবে।

 


আরো সংবাদ



premium cement
প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড সফরে যাচ্ছেন ভারতীয় ৩ সংস্থার মশলায় ক্যান্সার সৃষ্টিকারী উপাদান সাবেক শিবির নেতা সুমনের পিতার মৃত্যুতে অধ্যাপক মিয়া গোলাম পরওয়ারের শোক গণকবরে লাশ খুঁজছেন শত শত ফিলিস্তিনি মা ভারতের লোকসভা নির্বাচনে আলোচনায় নেতাদের ভাই-বোন ও সন্তান সংখ্যা চীনে শতাব্দীর ভয়াবহ বন্যার শঙ্কা, ঝুঁকিতে ১৩ কোটি মানুষ ভারতের মাঝারি পাল্লার নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা ৩ দিনের ব্যবধানে দ্বিতীয়বার চেন্নাইকে হারাল লক্ষৌ ইসরাইলের সামরিক ঘাঁটিতে হামলা হিজবুল্লাহর যুক্তরাষ্ট্রে বিদেশী : ১ মেক্সিকো, ২ ভারত চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতেও পাকিস্তানে যাবে না ভারত!

সকল