২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
আবারো স্কুল ভবনের ছাদের ধস

শিক্ষাব্যবস্থায় বিশৃঙ্খলার নজির

-

আমাদের দেশের সরকারের যেসব উন্নয়ন কর্মকাণ্ড চলে, তার বেশির ভাগই করা হয় রাজনৈতিক বিবেচনাকে সামনে রেখে। এর ফলে সবখানেই দেখা যায়Ñ যে কাজটি আগে প্রয়োজন, সেটি না হয়ে পরেরটা আগে করা হয়। অনেক সময় এমন সব উন্নয়ন কর্মকাণ্ডে সরকারকে ব্যস্ত থাকতে দেখা যায়, যা শুধু দেখানোর জন্যই করা হয়। বিশেষ করে, শিক্ষা খাতে এ ধরনের অযৌক্তিক ও বিশৃঙ্খল উন্নয়নের তৎপরতা বেশি দেখা যায়। এ জন্য শিক্ষা খাত থেকেই নানা অনিয়ম ও বিশৃঙ্খলা ঘটতে দেখা যায়। আমরা প্রায়ই পত্রিকায় দেখি, দেশে বিপুল শিক্ষকের পদ দীর্ঘ দিন ধরে খালি পড়ে থাকে, প্রায়ই গ্রামের বিভিন্ন স্কুল ভবনের জরাজীর্ণ অবস্থার ছবি ও খবর প্রকাশ পায় গণমাধ্যমে। কখনো দেখা যায়, এ কারণে স্কুল ভবন ছেড়ে গাছের নিচে ছাত্রদের ক্লাস করতে, কোথাও কোথাও শ্রেণিকক্ষের অভাবে একই কক্ষে একাধিক শ্রেণীর পাঠদান করা হয়। শুধু শিক্ষা খাতেই নয়, সব ক্ষেত্রেই বিদ্যমান গুরুতর সমস্যা জিইয়ে রেখে এমন সব উন্নয়ন কর্মসূচি নিয়ে সরকার ব্যস্ত, যা পরে করলেও চলে। এর বদলে উপরে বর্ণিত সমস্যাগুলো দূর করার প্রয়োজন অনেক বেশি। কিন্তু সরকার সে ব্যাপারে দায়িত্ববোধ প্রদর্শন না করে নানা ধরনের অনাকাক্সিক্ষত ঘটনা ঘটার পরিবেশ সৃষ্টি করে দিচ্ছে।
জাতীয় দৈনিকগুলোতে এমন একটি অনাকাক্সিক্ষত দুর্ঘটনার খবর প্রকাশ হয়েছে। শ্রেণিকক্ষে পাঠদান চলাকালে বরগুনায় আবারো একটি প্রাথমিক বিদ্যালয়ের ছাদের একাংশ ধসে পড়েছে। অল্পের জন্য বেঁচে গেছে শিশুরা। একই ঘটনা ঘটেছে কয়েক দিন আগে নওগাঁর একটি প্রাথমিক বিদ্যালয়ে। এবার বরগুনার তালতলী উপজেলায় শ্রেণিকক্ষের ছাদ ধসে একটি শিশু নিহত ও চারজন আহত হওয়ার ঘটনার মাত্র তিন দিন পর গত পরশু পৌর সদরের মধ্য বরগুনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একই ঘটনা ঘটল।
এ ঘটনায় শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। সকাল ৯টায় শ্রেণিকক্ষে পাঠদান চলাকালে এ দুর্ঘটনা ঘটেছে। যে স্থানে ছাদ ধসে পড়ে, সেখানে এক ছাত্র বসা ছিল। কিন্তু সে ইউনিফর্ম না পরে আসায় তাকে বাসায় পাঠিয়ে দেন শ্রেণিশিক্ষক। ছাত্রটি সে স্থান থেকে উঠে যাওয়ার এক থেকে দেড় মিনিটের মধ্যে ছাদধসের ঘটনাটি ঘটে। প্রধান শিক্ষকের ভাষ্য মতে, দুই বছর আগে তিনি এই বিদ্যালয়ে যোগ দেন। এ সময়ের মধ্যে ঝুঁকিপূর্ণ এই ভবনের কোনো সংস্কার করা হয়নি। এমনকি ভবনটি ঝুঁকিপূর্ণ বলে এই ভবনের ছবিসহ বিষয়টি ঊর্ধ্বতন কর্মকর্তাদের অবহিত করা হলেও তারা তা আমলে নেননি।
সারা দেশে এ ধরনের অসংখ্য স্কুল ভবন রয়েছে, যেগুলোতে এখনো শিক্ষার্থীদের পাঠদান চলছে। সরকারের উচিত এসব ভবন দ্রুত চিহ্নিত করে যথাশিগগিরই সংস্কার সম্পন্ন করা। কারণ, এর সাথে জড়িয়ে রয়েছে শিক্ষার্থীদের জীবন-মৃত্যুর ব্যাপার। এ ক্ষেত্রে যেসব কর্মকর্তা অবহেলা প্রদর্শন করবেন, তাদেরকে জবাবদিহির আওতায় আনতে হবে। আর সরকারের লোকদেখানো উন্নয়নকর্মের আগে এসব উন্নয়নকর্মের ওপর জোর দেয়া উচিত; যার সাথে সত্যিকারের উন্নয়নের বিষয় সংশ্লিষ্ট। কয়েকটি দৃশ্যমান অবকাঠামো যে উন্নয়নের সূচক নয়, তা সরকারকে মাথায় রাখতে হবে।


আরো সংবাদ



premium cement
পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু তানজানিয়ায় বন্যায় ১৫৫ জনের মৃত্যু বাংলাদেশসহ এশিয়ার ৩ দেশে কাতার আমিরের সফরে কী লাভ ও উদ্দেশ্য? মধুখালীর ঘটনায় সঠিক তদন্ত দাবি হেফাজতের ফর্মে ফিরলেন শান্ত জামায়াতের ৫ নেতাকর্মীকে পুলিশে সোপর্দ যুবলীগ কর্মীদের, নিন্দা গোলাম পরওয়ারের চায়ের সাথে চেতনানাশক খাইয়ে স্বর্ণালঙ্কার চুরি ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার

সকল