২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
সিলেটবাসী উদ্বিগ্ন

দেশজুড়ে বাড়ছে কিশোর অপরাধ

-

সিলেট অঞ্চলে একশ্রেণীর বেপরোয়া কিশোরের ক্রমবর্ধমান অপরাধমূলক তৎপরতার কারণে সেখানকার সর্বস্তরের মানুষের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠা সঞ্চারিত হয়েছে। পত্রপত্রিকার খবরে প্রকাশ, কিশোরদের হাতেই কিশোর বন্ধু নিহত হচ্ছে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে। শুধু সিলেট নয়, দেশজুড়েই অপরাধের নিত্যনতুন রূপের সাথে বখাটে কিশোরদের সন্ত্রাস ও সহিংসতা ভয়াবহভাবে বেড়ে চলেছে। প্রতিদিন মিডিয়ায় এ ধরনের খবর ও ছবি প্রকাশ পাওয়ার পরও সংশ্লিষ্ট কারো ফলপ্রসূ সচেতনতা সৃষ্টি হচ্ছে না। এ কারণে কমছে না নানা ধরনের কিশোর অপরাধ। বিশেষভাবে উল্লেখ করা দরকার, এসব অপরাধের একটা বড় অংশের কারণ হলো কথিত প্রেম-ভালোবাসার অবাঞ্ছিত উন্মাদনা। সমাজের ক্রমবর্ধমান নৈতিক ধস ও মূল্যবোধের ব্যাপক অবক্ষয়ের প্রেক্ষাপটে অপসংস্কৃতির দৌরাত্ম্য রোধে এখনই কঠোর ব্যবস্থা না নেয়া হলে কিশোরসহ নানা বয়সী মানুষের মধ্যে বিভিন্ন ধরনের অপরাধ বৃদ্ধি পাবে বলে সচেতন নাগরিকেরা শঙ্কিত।
পত্রিকার প্রতিবেদন মোতাবেক, দেশের বিভিন্ন স্থানে সিনিয়র-জুনিয়র দ্বন্দ্ব, রাজনৈতিক গ্রুপিং এবং প্রেম-মোবাইল-প্রতিহিংসার কারণে কিশোররা পর্যন্ত হামলা, নির্যাতন, হত্যা, অপহরণ, ছিনতাই প্রভৃতি অপরাধে জড়িয়ে পড়ছে। ফলে তাদের ভবিষ্যৎ বিপন্ন এবং পরিবারের শান্তি-স্বস্তি বিনষ্ট হওয়া ছাড়াও সমাজে নৈরাজ্য ও নিরাপত্তাহীনতা বাড়ছে। বিশেষত সাম্প্রতিককালে কিশোর অপরাধ এ দেশে একটি জাতীয় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। অন্যায়, অশ্লীলতা, অনিয়ম বৃদ্ধি পাওয়াসহ সার্বিক পরিবেশের ক্রমাবনতি কিশোরদের আরো অপরাধপ্রবণ করে তুলছে।
দৃষ্টান্তস্বরূপ সিলেটের একাধিক অঘটনের উল্লেখ করা যায়। ২৪ ফেব্রুয়ারি মহানগরীর একটি ‘অভিজাত’ এলাকায় একজন কিশোরকে হত্যা করা হয়েছে। পুলিশের মতে, সিনিয়রদের সাথে জুনিয়রদের দ্বন্দ্ব এর কারণ। এ ঘটনায় কিছু কিশোর দুর্বৃত্ত ধরা পড়েছে। এর আগে ২০ ফেব্রুয়ারি নগরীর একটি এলাকায় কটন মিলের কর্মকর্তা ছিনতাইকারীদের কবলে পড়ে প্রাণ হারিয়েছেন। এ ঘটনায় পুলিশ যাকে আটক করেছে, সে একজন কিশোর। সিলেট জেলার বিয়ানীবাজারে এক কিশোরকে অপহরণের অভিযোগে আটক করা হয়েছে তিন কিশোরকে। ১২ মার্চ সংবাদ সম্মেলন করে এসপি এই গুরুত্বপূর্ণ খবরটি জানান।
একটি পত্রিকা প্রসঙ্গক্রমে জানিয়েছে, রাজনৈতিক কোন্দলের দরুন কিছু কিশোর অপরাধে লিপ্ত হচ্ছে। তারা গ্রুপ তৈরি করে প্রতিপক্ষের সাথে সঙ্ঘাত ও সহিংসতায় মেতে উঠছে। খুন করতেও তাদের দ্বিধা হচ্ছে না। যারা এসব দুষ্কর্মে লিপ্ত, তাদের বয়স ১৩ থেকে ১৭ বছর। এ বয়সের অনেকে দলীয় রাজনীতির সাথে সম্পৃক্ত এবং একই সাথে ‘বড়-ছোট’ দ্বন্দ্বে লিপ্ত। কিশোরদের একটা বড় অংশ আগে থেকেই মাদকাসক্ত। বিশেষজ্ঞদের অভিমত, সমাজ যদি সুস্থ ও স্বাভাবিক থাকে এবং বিকৃতি ও অবক্ষয় সমাজকে যদি গ্রাস করতে না পারে, তাহলে এত কিশোর অপরাধে লিপ্ত হওয়ার কথা নয়। ভবিষ্যৎ প্রজন্ম এভাবে বিপথগামী হচ্ছে দেখে বিবেকবান মানুষমাত্রই দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়ছেন। সিলেটের বিশিষ্ট আইনজীবীদের একজন বলেছেন, সন্তানেরা পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ছে। একপর্যায়ে এরা সমাজ থেকেও সরে যায়। এ দিকে সবাই কেবল নিজেকে নিয়ে ব্যস্ত। শিশু-কিশোররা ইন্টারনেট থেকে নানান অপরাধের খোরাক পাচ্ছে। ফলে তাদের অপরাধপ্রবণতা বেড়ে যাচ্ছে। নৈতিক মূল্যবোধ প্রতিষ্ঠার জন্য সমাজ ও পরিবারের সচেতনতার বিকল্প নেই। কারো কারো মতে, যে কিশোররা রোমাঞ্চে মেতে সিনেমার ভিলেনের মতো ‘বাহাদুরি’ দেখাতে চায় তারা ক্রমেই মারাত্মক অপরাধীতে পরিণত হয়। সিলেটের সাম্প্রতিক অপরাধের বেশির ভাগ ঘটনায় কিশোররা জড়িত বলে মনে করা হচ্ছে। একজন আইনজীবী জানান, আদালতে আনীত আসামির ৭০ শতাংশই এখন কিশোর। কিশোর ছিনতাইকারী বিশ্ববিদ্যালয়শিক্ষার্থীকে হত্যা করার নজিরও আছে। পুলিশ যেসব ছিনতাইকারী ধরছে, তাদের ৯০ শতাংশই কিশোর।
জীবনের প্রারম্ভে, কৈশোরেই অপরাধে জড়িয়ে পড়ার দায় পরিবার, সমাজ ও সরকার তথা ‘বড়রা’ এড়িয়ে যেতে পারেন না। কিশোরদের অপরাধ বন্ধ করার জন্য নৈতিক শিক্ষা ও মূল্যবোধে উদ্বুদ্ধ করতে এ মুহূর্তেই সব মা-বাবা ও অভিভাবক, সমাজের মুরব্বি, শিক্ষক- শিক্ষিকা, প্রশাসন ও মিডিয়াসহ প্রত্যেকের সচেতনতা ও সক্রিয়তা জরুরি।

 


আরো সংবাদ



premium cement
আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভূমিকা চায় যুক্তরাষ্ট্র বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না মিয়ানমারে ফিরল সেনাসহ আশ্রিত ২৮৮ জন বিএনপি ক্ষমতায় যেতে মরিয়া হয়ে উঠেছে : কাদের রোববার থেকে স্কুল খোলা : শনিবারও চলবে ক্লাস যুক্তরাষ্ট্রকে বিশ্বরাজনীতির মঞ্চ থেকে সরিয়ে আনতে চান ট্রাম্প : বাইডেন কলিং ভিসায় প্রতারণার শিকার প্রবাসী দেশে ফেরার সময় মারা গেলেন চট্টগ্রামে পুলিশ হেফাজতে দুদক কর্মকর্তার মৃত্যু ভারতীয় ৫২৭ খাদ্যপণ্যে ক্যান্সার সৃষ্টিকারী রাসায়নিক পেয়েছে ইইউ তীব্র তাপদাহের জন্য দায়ী অবৈধ সরকার : মির্জা আব্বাস অনলাইন ক্লাসে যাচ্ছে জবি : বন্ধ থাকবে পরীক্ষা

সকল