১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`
তনু হত্যা মামলার তদন্ত

কেউ জানে না কবে হবে শেষ

-

আলোচিত তনু হত্যা মামলার পর পেরিয়ে গেল তিন-তিনটি বছর। এখনো শেষ হয়নি তনু হত্যা মামলার তদন্ত। বারবার গণমাধ্যমে ঘুরেফিরে প্রশ্ন তোলা হয়েছেÑ কবে তনু হত্যা মামলা তদন্ত শেষ হবে, আর কবে হবে এর বিচারের চূড়ান্ত আদালতিক ফয়সালা? কিন্তু এই মামলার তদন্ত কবে শেষ হবে, তা-ই বলতে পারছেন না পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) সংশ্লিষ্ট কর্মকর্তারা। অভিযোগপত্র দেয়া এবং আসামি শনাক্তের প্রশ্নেও কোনো সুনির্দিষ্ট উত্তর নেই তাদের কাছে।
উল্লেখ্য, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের অনার্সের ছাত্রী সোহাগী জাহান তনু হত্যার তিন বছর পূর্ণ হয়েছে গতকাল বুধবার। ২০১৬ সালের ২০ মার্চ সন্ধ্যায় কুমিল্লা সেনানিবাসের ভেতরে একটি বাসায় প্রাইভেট পড়াতে গিয়ে নিখোঁজ হন তনু। পরে অনেক খোঁজাখুঁজির পর রাত ১০টায় বাসার অদূরে একটি ঝোপে তার লাশ পাওয়া যায়। পরদিন তার বাবা সেনানিবাস বোর্ডের অফিস সহকারী ইয়ার হোসেন কোতোয়ালি থানায় অজ্ঞাতনামা আসামিদের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করেন। থানা পুলিশ ও ডিবির পর ওই বছরের ১ এপ্রিল থেকে মামলাটি তদন্তের দায়িত্ব পায় সিআইডি। কুমিল্লার বিশেষ অতিরিক্ত পুলিশ সুপার জালাল উদ্দিন আহমেদ দীর্ঘ সময় ধরে এ মামলার তদন্তকাজ করছেন।
২০১৭ সালের মে মাসে সিআইডি জানিয়েছিল, ডিএনএ পরীক্ষায় তিনজনের শুক্রাণু পাওয়া যায়। তাদের পরিচয় শনাক্তের কাজ চলছে নমুনা মেলানোর জন্য। এই মেলানোর কাজই চলছে দুই বছরের মতো সময় ধরে। এ পর্যন্ত কতজন সন্দেহভাজনের ডিএনএ মিলিয়ে দেখা হয়েছে, তাদের মধ্যে সামরিক-বেসামরিক কতজন তা বলতে নারাজ সিআইডি। তবে তদন্ত কর্মকর্তার দাবি, ডিএনএ প্রোফাইলিং ও ম্যাচিং একসাথে চলছে। মিলে গেলেই ফলাফল আসবে।
সুদীর্ঘ সময় ধরে ধীরগতিতে চলা এই তদন্ত নিয়ে নানা সন্দেহের সৃষ্টি হচ্ছে। কখন খুন করা হয়েছে, খুনের উদ্দেশ্য কী, কারণ জানা গেছে কি নাÑ তা এখনো তদন্তের বেড়াজালেই আটকে আছে। অপর দিকে খুনের ঘটনাটি ঘটেছে কুমিল্লা সেনানিবাসের সংরক্ষিত এলাকার ভেতরে। তাই তনুর মা-বাবার আশা ছিল, খুনিকে সহজেই চিহ্নিত করা যাবে। কিন্তু বাস্তবে তা ঘটেনি। তার মা চান, দ্রুত তদন্ত শেষ করে প্রকৃত অপরাধীদের চিহ্নিত করে উপযুক্ত শাস্তি নিশ্চিত করা হোক। তার মা বলেছেন, অপরাধীর শাস্তি নিজ চোখে দেখে যেতে পারলে অন্তত কিছুটা শান্তি নিয়ে তিনি মরতে পারতেন। বিদ্যমান প্রেক্ষাপটে তনুর মায়ের প্রশ্নÑ কবে শেষ হবে এই মামলার তদন্ত, আর কবে হবে এ মামলার চূড়ান্ত রায়? আমাদের প্রশ্নও একই।

 


আরো সংবাদ



premium cement
মান্দায় বিদ্যুৎপৃষ্টে দর্জি ব্যবসায়ীর মৃত্যু সমর্থকদের মাতামাতি করতে মানা করলেন শান্ত বান্দরবানের কেউক্রাডং পাহাড়ে যৌথ বাহিনীর অভিযান : আটক ৮, অস্ত্র উদ্ধার স্বাধীনতা সূচকে ১৬৪টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৪১তম নাটোর পৌরসভা কার্যালয়ের ভিতরে দুপক্ষের সংঘর্ষে একজন নিহত কাঁঠালিয়ায় মাঠে ছাগল আনতে গিয়ে বজ্রপাতে কিশোরে মৃত্যু সালমান খানের বাড়িতে গুলির ঘটনায় গ্রেফতার ২ আরো দুই সদস্য বাড়িয়ে সাত সদস্যের তদন্ত কমিটি গঠন রাবির নতুন জনসংযোগ প্রশাসক অধ্যাপক ড. প্রণব কুমার পাণ্ডে অপরাধ না করেও আসামি হওয়া এখন নিয়মে পরিণত হয়েছে : মির্জা ফখরুল লাঙ্গলবন্দে ব্রহ্মপুত্র নদে স্নানোৎসবে নেমে শিশুর মৃত্যু

সকল