১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
সিএনজি অটোরিকশা মিটারে যায় না

জনদুর্ভোগের কারণ দূর করতে হবে

-

বিশেষ করে রাজধানীতে সিএনজিচালিত অটোরিকশা সাধারণত মিটারে যেতে চায় না। অথচ আইন হলো, সংশ্লিষ্ট যাত্রীর ইচ্ছা অনুযায়ী, মিটারের ভিত্তিতে এই যান যাতায়াত করবে। অথচ দীর্ঘ দেড় যুগেও এমন একটি আইন বাস্তবায়ন করা সম্ভব হয়নি। এতে জনগণের স্বার্থ ব্যাপকভাবে ক্ষুণœ হচ্ছে। পত্রপত্রিকায় ‘যাত্রী কল্যাণ সমিতি’র এক পর্যবেক্ষণ প্রতিবেদনের সূত্রে এ কথা উল্লেখ করা হয়েছে। সমিতির অভিযোগ, ঢাকা মহানগরীতে ৯৮ শতাংশ অটোরিকশাই মিটারে চলে না। অপর দিকে, বিদেশী কয়েকটি প্রতিষ্ঠান ঢাকায় অ্যাপস-নির্ভর যাত্রীসেবা চালু করার প্রথম দিন থেকেই তাদের সাথে যুক্ত সব যানবাহনই চলাচল করছে মিটার মোতাবেক। অটোরিকশার নৈরাজ্য ও স্বেচ্ছাচারিতা দমনে পুলিশের কোনো উদ্যোগ নেই।
যাত্রী কল্যাণ সমিতির পর্যবেক্ষণ হচ্ছে, অটোরিকশার যাত্রীদের ভাড়ার অতিরিক্ত চালকদের দিতে হয় ২০ থেকে ১০০ টাকা পর্যন্ত। ৮৮ শতাংশ অটোরিকশার চালকই যাত্রীর নির্দিষ্ট গন্তব্যে যাওয়ার অনুরোধে সাড়া দেন না। চুক্তি করে অটোতে উঠলে ভাড়া গুনতে হয় অ্যাপস-ভিত্তিক যানের চেয়ে বেশি। যে ২ শতাংশ অটোচালক মিটারে যেতে রাজি হন, তারাও আসলে স্বেচ্ছায় নয়, বাধ্য হয়ে এটা করে থাকেন।
বায়ুদূষণ রোধের ক্ষেত্রে একটি জোরালো পদক্ষেপ হিসেবে ২০০২ সালের শেষ দিকে ঢাকা নগরীতে সিএনজিচালিত অটোরিকশা চলাচলের সূচনা। এরপর ১৩ হাজারের মতো অটোরিকশাকে বিআরটিএ নিবন্ধন দিয়েছে। প্রথমে অটোরিকশার আয়ুষ্কাল ছিল ৯ বছর। তবে মালিকদের দাবির পরিপ্রেক্ষিতে এই যানের মেয়াদ দফায় দফায় বাড়িয়ে ১৫ বছর করা হয়েছে। এর মধ্যে যাত্রীদের ভাড়ার পরিমাণ পাঁচবার এবং মালিককে চালকের দেয়া টাকার পরিমাণ তিনবার বৃদ্ধি করা হয়েছে। এত সুবিধা দেয়ার পরও অটোরিকশা খাতে অনিয়ম ও বিশৃঙ্খলার অবসান ঘটেনি। সম্প্রতি আগের অটোরিকশাগুলোর মেয়াদ শেষ হয়ে যাওয়ায় সেগুলোকে প্রতিস্থাপন করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
এবার মার্চ মাসের প্রথম ১০ দিন যাত্রী কল্যাণ সমিতি ঢাকা মহানগরীর ১৩টি গুরুত্বপূর্ণ পয়েন্টে ২৫৬টি অটোরিকশার যাত্রীসেবার মান পর্যবেক্ষণ করেছে। এ সময় ৩১০ জন যাত্রীর বক্তব্য গ্রহণ করা হয়েছে। সমিতি তার প্রতিবেদনে উল্লেখ করেছে, সকাল ৮টা থেকে একটানা ১৪ ঘণ্টা পর্যবেক্ষণ করেও বিআরটিএ, ট্রাফিক পুলিশ কিংবা অন্য কোনো সংস্থার তৎপরতা দেখা যায়নি অটোরিকশাগুলোকে নিয়মশৃঙ্খলার মধ্যে আনার ব্যাপারে। যাত্রীদের বক্তব্য, বেশির ভাগ ক্ষেত্রে অতিরিক্ত ভাড়া দিলে এবং যাত্রীর গন্তব্য চালকের ‘পছন্দ’ হলেই অটোরিকশা ব্যবহার করা যায়। চালকের সাথে চুক্তি করে যাতায়াত করার সময় অতিরিক্ত ভাড়া দিতে হয় সর্বনিম্ন ৫০ শতাংশ থেকে ৭০ শতাংশ পর্যন্ত।
যাত্রী কল্যাণ সমিতির ৭ দফা সুপারিশে রয়েছে, ঢাকা ও চট্টগ্রাম নগরীতে ২০ হাজার করে নতুন অটোরিকশা নামানো, কোম্পানিভিত্তিক অথবা অ্যাপস-নির্ভর অটোরিকশার ব্যবস্থা করা, মিটারবিহীন ও কথিত প্রাইভেট অটোরিকশার চলাচল বন্ধ করা, ‘জমা’ ও ভাড়া, সিলিং নির্ধারণ, মনিটরিং প্রভৃতি কমিটিতে যাত্রীদের প্রতিনিধি রাখা, নীতিমালা লঙ্ঘনকারী অটোরিকশা অন্তত এক বছর আটক রাখার বিধান করা, আমদানি শুল্ক প্রত্যাহার এবং আমদানির মুনাফার মাত্রা সরকার কর্তৃক নির্ধারণ, অটোরিকশা নিবন্ধনে স্বচ্ছতা নিশ্চিত করাসহ সব অনিয়ম-দুর্নীতি বন্ধ করা।
অটোরিকশা রাজধানী থেকে গ্রামাঞ্চল পর্যন্ত ব্যাপকভাবে ব্যবহৃত গণপরিবহন হয়ে দাঁড়িয়েছে। এই যানের চলাচলের ক্ষেত্রে যাবতীয় অনিয়ম, দুর্নীতি ও বিশৃঙ্খলার আশু অবসান ঘটানো জরুরি। এ জন্য যুগোপযোগী সুনির্দিষ্ট আইনকানুন ও নিয়মনীতি নির্ধারণ এবং তার যথাযথ প্রয়োগ নিশ্চিত করতে হবে।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল