২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
সাগরে গ্যাস জরিপে পিছিয়ে থাকা

লোক দেখানো উন্নয়নমুখী হওয়াই এর কারণ

-

যেকোনো দেশে টেকসই উন্নয়নের জন্য অন্যতম একটি শর্ত হচ্ছে সব ক্ষেত্রে সব খাতে ছোট-বড় যেকোনো পরিকল্পনা গ্রহণের আগে প্রয়োজন সুষ্ঠু জরিপ, অনুসন্ধান, সমীক্ষা বা সম্ভাব্যতা যাচাই করা। প্রয়োজনে প্রতিটি কর্মসূচি বা প্রকল্প হাতে নেয়ার আগে এ ব্যাপারে যাবতীয় তথ্য জনসমক্ষে তুলে ধরে সে ব্যাপারে জনমত যাচাইও জরুরি। সেই সাথে জনগণের পরামর্শ আমলে নিয়ে সেগুলোর পদ্ধতিগত বিবেচনার পর প্রকল্প বা কর্মসূচি নেয়া উচিত। কিন্তু এ বিষয়টি অনেক ক্ষেত্রে উপেক্ষা করে চলাটাই আমাদের জাতীয় অভ্যাসে পরিণত হয়ে যাচ্ছে। ফলে কোনো ধরনের জরিপ, সমীক্ষা ও সম্ভাব্যতা যাচাই না করেই নিচ্ছি অনেক গুরুত্বপূর্ণ সব কর্মসূচি বা প্রকল্প। এতে বেশির ভাগ ক্ষেত্রে এসব কর্মসূচি বা প্রকল্প ব্যর্থতায় পর্যবসিত হচ্ছে। নয়তো এসব প্রকল্প আমাদের জাতীয় জীবনে বড় ধরনের ক্ষতি বয়ে আনছে। সবচেয়ে দুঃখজনক ব্যাপার হচ্ছে, এমন সব গুরুত্বপূর্ণ ক্ষেত্র রয়ে গেছে যেখানে প্রয়োজনীয় জরিপ কাজ শুরুই করা হচ্ছে না। তেমনি একটি ক্ষেত্র হচ্ছে সাগরে গ্যাস সম্পর্কিত জরিপ না চালানো।
গত পরশু একটি জাতীয় দৈনিক জানিয়েছেÑ সমুদ্রসীমা নিয়ে মিয়ানমারের সাথে বাংলাদেশের বিরোধ নিষ্পত্তি হয়েছে ২০১২ সালের মার্চে। ভারতের সাথে বিরোধ শেষ হয়েছে ২০১৪ সালের জুলাইয়ে। জরিপ, অনুসন্ধান শেষ করে বিরোধ নিষ্পত্তির পরের বছরেই বাংলাদেশের সীমারেখার পাশেই গভীর সমুদ্র থেকে গ্যাস উত্তোলন শুরু করেছে মিয়ানমার। এসব কাজ শেষ করে বিপুল গ্যাসের সন্ধান পেয়েছে ভারতও। অথচ বাংলাদেশ আজো নিজেদের সমুদ্রসীমায় সে জরিপ অনুসন্ধান শুরু করতে পারেনি। ফলে গভীর সমুদ্রে বিপুল গ্যাস ও অন্যান্য খনিজসম্পদ পাওয়ার যে সম্ভাবনা রয়েছে, সে সম্পদ সম্পর্কে আমাদের সুনির্দিষ্ট কিছুই জানা হলো না। স্বভাবতই প্রশ্ন জাগে, কেন জাতীয় গুরুত্বপূর্ণ এই গ্যাস সম্পর্কে আমাদের এই অবহেলা? সমালোচনা আছে, সরকার এখন শুধু সে ব্যাপারে শতভাগ মনোযোগী, যা লোক দেখানো নানা উন্নয়ন কর্মকাণ্ডের বিষয়। যেমন : ফ্লাইওভার, মেট্রোরেল, উড়ালসেতু, দুয়েকটি বড় সেতু, আন্ডার পাস, রাজধানীতে কয়েকটি ভবন নির্মাণ, ফুটপাথে রঙিন টাইলস বসানো, বিভিন্ন ভবনের দর্শনীয় ফটক নির্মাণ ইত্যাদি ধরনের উন্নয়নকাজ। টেকসই উন্নয়নের জন্য যেসব উন্নয়ন দরকার এবং সেসবের যেসব জরিপ, অনুসন্ধান, সম্ভাব্যতা যাচাই করা দরকার সেসব কাজে আমরা মনোযোগী নই। এ কারণেই সাগরে গ্যাস জরিপে আমরা পিছিয়ে।
আসলে যেকোনো দেশেই টেকসই ও দীর্ঘমেয়াদি উন্নয়নের ব্যাপারে সর্বোচ্চ অগ্রাধিকার থাকা উচিত। বিশেষ করে সাগরে গ্যাস-সম্পদ সম্পর্কে আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার দেয়াটা অপরিহার্য একটি ব্যাপার। কারণ, সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের অভিমত হচ্ছেÑ দেশের স্থলভাগের প্রমাণিত গ্যাসের মজুদ শেষ হয়ে আসছে। গ্যাস-সঙ্কটের কারণে ভুগছে শিল্প, আবাসিক ও বাণিজ্যিক সব শ্রেণীর গ্রাহক। এ সঙ্কট মোকাবেলায় বিদেশ থেকে এলএনজি (লিকুইফাইড ন্যাচারাল গ্যাস) আমদানিও শুরু হয়েছে। ধীরে ধীরে এ আমদানি বাড়ানোর পরিকল্পনা রয়েছে সরকারের। কিন্তু সমুদ্রে বিপুল গ্যাসের সম্ভাবনা থাকলেও তা কাজে লাগানোয় আমাদের মনোযোগ্য দৃশ্যমান নয়।
বলার অপেক্ষা রাখে না, যেখানে সমুদ্রের সীমারেখা নিষ্পত্তি হওয়ার পর ভারত ও মিয়ানমার তাদের গ্যাস উত্তোলন শুরু করে দিয়েছে, সেখানে আমরা এখনো এ সম্পর্কিত জরিপই শুরু করতে পারিনি। তা বলে দেয়, আমরা গ্যাস অনুসন্ধানে অনেকটা পিছিয়ে গেছি। এখন প্রয়োজন পিছিয়ে পড়া এ অবস্থান থেকে উত্তরণ ঘটাতে আমাদের অগ্রাধিকার পরিকল্পনা নিয়ে কাজে নামতে হবে। এ ব্যাপারে শৈথিল্য প্রকাশের কোনো সুযোগ নেই। জরিপ ও অনুসন্ধানের কাজ দ্রুত শুরু করাটাই হবে আমাদের প্রথম ও প্রধান কাজ।


আরো সংবাদ



premium cement
জামালপুরে সড়কে দাপিয়ে বেড়াচ্ছে হাজার হাজার অবৈধ গাড়ি কালীগঞ্জে আওয়ামী লীগে বিভেদ শরীয়তপুরে বৃদ্ধি পাচ্ছে ভুট্টার আবাদ মিরসরাইয়ে ৩ দিনের ব্যবধানে কেজিপ্রতি আলুতে দাম বেড়েছে ১০ টাকা ফরিদপুরের পদ্মাপাড়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযান ২৩ এস্কেভেটর ও ৮ ট্রাক ফেলে পালালো বালুদস্যুরা বরগুনায় দুই সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা গলাচিপায় নির্বাচনী মাঠে সম্ভাব্য প্রার্থীরা নাটোরে চেয়ারম্যান প্রার্থী লুৎফুল হাবীবকে শোকজ হোসেনপুরে গ্রামের গ্রাহকরা দিনে এক ঘণ্টাও বিদ্যুৎ পাচ্ছেন না ঈদগাঁওতে আচরণবিধি লঙ্ঘন করায় ৭ প্রার্থীকে জরিমানা গাজীপুরে স্মার্ট প্রিপেইড মিটার স্থাপন কার্যক্রম উদ্বোধন

সকল