২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
নারী ও শিশু নির্যাতনের হাজারো মামলা

ট্রাইব্যুনালের সংখ্যা বাড়ানো প্রয়োজন

-

সম্প্রতি এক মামলার শুনানির সময় হাইকোর্ট বলেছেন, বিলম্বিত বিচার মানে বিচারকে অস্বীকার করা। উচ্চ আদালতের মন্তব্যে বিচারপ্রার্থীদের মনের কথাটি শতভাগ প্রতিফলিত হয়েছে। বিচার বিলম্বিত হলে কী ধরনের অসুবিধায় পড়তে হয়, তা ভুক্তভোগী ছাড়া কেউ অনুধাবন করতে পারেন না। অথচ দেশের নি¤œ আদালতগুলোতে বর্তমানে হাজার হাজার নারী ও শিশু নির্যাতন মামলা বিচারাধীন। এর মধ্যে ৪০ হাজার মামলা পাঁচ বছরের বেশি সময় ধরে আদালতে পড়ে থাকলেও নিষ্পত্তি করা যায়নি। বেশি সংখ্যায় মামলা দায়ের, বিচারক সঙ্কট, সাক্ষী গরহাজিরসহ নানা কারণে দ্রুত নিষ্পত্তি হচ্ছে না এসব মামলা। ফলে নি¤œ আদালতে নারী ও শিশু নির্যাতন আইনে দায়ের করা মামলাগুলো দীর্ঘ দিন ধরে বিচারের অপেক্ষায়। দেশের উচ্চ ও নি¤œ আদালতে দায়ের করা, নিষ্পত্তি করা ও সর্বশেষ বিচারাধীন মামলার পরিসংখ্যান তৈরি করে সুপ্রিম কোর্ট প্রশাসন।
একটি সহযোগী দৈনিকে গতকাল প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায়, গত বছরের সেপ্টেম্বর পর্যন্ত দেশের ৯৫টি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে বিচারাধীন মামলা ১ লাখ ৬১ হাজার ৫৬৫টি। শিশু আদালতে বিচারাধীন মামলা রয়েছে ২৩ হাজার ২৪৫টি। তবে শিশু আইনে সংশোধনী আনায় এখন এসব মামলার বিচার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে হবে বলে জানিয়েছেন আইন বিশেষজ্ঞরা।
সুপ্রিম কোর্টের পরিসংখ্যান মতে, ঢাকার একাধিক ট্রাইব্যুনালে ১১ হাজার ৭৫২টি, চট্টগ্রামে ১৪ হাজার ৭টি, কক্সবাজারে ৭ হাজার ৭৭২টি, নোয়াখালীতে ৬ হাজার ৮৬৪টি ও রংপুরে ৬ হাজার ৩২৮টি নারী ও শিশু নির্যাতন মামলা নিষ্পত্তির অপেক্ষায় রয়েছে।
হাইকোর্টের একটি সূত্র মতে, শুরুতে ৫৪টি ট্রাইব্যুনালে এসব মামলার বিচার চলত। এখন আরো ৪১টি নতুন ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে। ফলে মামলার নিষ্পত্তির হার বেড়েছে।
বিচার বিলম্ব হলে বিচারপ্রার্থীদের অবর্ণনীয় দুর্ভোগ পোহাতে হয়। ভুক্তভোগী ছাড়া কাউকে বিষয়টি বলে বোঝানো যাবে না। কেবল তারাই এর মর্মবেদনা হাড়ে হাড়ে টের পান। তাই এসব মামলার বিচার দ্রুত নিষ্পত্তিতে আরো ট্রাইব্যুনাল গঠনের উদ্যোগ সরকার যত তাড়াতাড়ি নেবে, বিচারপ্রর্থীদের দুর্ভোগ ততই কমবে বলে আমরা মনে করি। আর দ্রুত মামলার নিষ্পত্তি হলে ভুক্তভোগীদের যেমন বাড়তি অর্থ ব্যয় কমবে, তেমনি তাদের মানসিক যাতনাও লাঘব হবে।

 


আরো সংবাদ



premium cement
কালিয়াকৈরে ছিনতাইকারীর অস্ত্রের আঘাতে স্বর্ণ ব্যবসায়ী বাবা-ছেলে আহত কাপাসিয়ায় চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২ রাশিয়ার ২৬টি ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের উত্তর কোরিয়ার সাথে আলোচনার ক্ষেত্র তৈরি করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র মাগুরায় বজ্রপাতে ২ যুবকের মৃত্যু মিয়ানমারে সামরিক বাহিনী ‘অস্থায়ীভাবে’ ক্ষমতায় রয়েছে : জান্তা প্রধান গাজীপুরে কাভার্ডভ্যানের চাপায় মোটরসাইকেলচালক নিহত উত্তরপ্রদেশে কারাগারে মুসলিম রাজনীতিবিদের মৃত্যু : ছেলের অভিযোগ বিষপ্রয়োগের দক্ষিণ আফ্রিকায় বাস খাদে, নিহত ৪৫, বাঁচল একটি শিশু ইসরাইলের রাফা অভিযান পরিকল্পনা স্থগিত এগিয়ে নিয়ে গিয়েও জেতাতে পারলেন না ত্রিস্তান

সকল