২৬ মে ২০১৯
নারী ও শিশু নির্যাতনের হাজারো মামলা

ট্রাইব্যুনালের সংখ্যা বাড়ানো প্রয়োজন

-

সম্প্রতি এক মামলার শুনানির সময় হাইকোর্ট বলেছেন, বিলম্বিত বিচার মানে বিচারকে অস্বীকার করা। উচ্চ আদালতের মন্তব্যে বিচারপ্রার্থীদের মনের কথাটি শতভাগ প্রতিফলিত হয়েছে। বিচার বিলম্বিত হলে কী ধরনের অসুবিধায় পড়তে হয়, তা ভুক্তভোগী ছাড়া কেউ অনুধাবন করতে পারেন না। অথচ দেশের নি¤œ আদালতগুলোতে বর্তমানে হাজার হাজার নারী ও শিশু নির্যাতন মামলা বিচারাধীন। এর মধ্যে ৪০ হাজার মামলা পাঁচ বছরের বেশি সময় ধরে আদালতে পড়ে থাকলেও নিষ্পত্তি করা যায়নি। বেশি সংখ্যায় মামলা দায়ের, বিচারক সঙ্কট, সাক্ষী গরহাজিরসহ নানা কারণে দ্রুত নিষ্পত্তি হচ্ছে না এসব মামলা। ফলে নি¤œ আদালতে নারী ও শিশু নির্যাতন আইনে দায়ের করা মামলাগুলো দীর্ঘ দিন ধরে বিচারের অপেক্ষায়। দেশের উচ্চ ও নি¤œ আদালতে দায়ের করা, নিষ্পত্তি করা ও সর্বশেষ বিচারাধীন মামলার পরিসংখ্যান তৈরি করে সুপ্রিম কোর্ট প্রশাসন।
একটি সহযোগী দৈনিকে গতকাল প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায়, গত বছরের সেপ্টেম্বর পর্যন্ত দেশের ৯৫টি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে বিচারাধীন মামলা ১ লাখ ৬১ হাজার ৫৬৫টি। শিশু আদালতে বিচারাধীন মামলা রয়েছে ২৩ হাজার ২৪৫টি। তবে শিশু আইনে সংশোধনী আনায় এখন এসব মামলার বিচার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে হবে বলে জানিয়েছেন আইন বিশেষজ্ঞরা।
সুপ্রিম কোর্টের পরিসংখ্যান মতে, ঢাকার একাধিক ট্রাইব্যুনালে ১১ হাজার ৭৫২টি, চট্টগ্রামে ১৪ হাজার ৭টি, কক্সবাজারে ৭ হাজার ৭৭২টি, নোয়াখালীতে ৬ হাজার ৮৬৪টি ও রংপুরে ৬ হাজার ৩২৮টি নারী ও শিশু নির্যাতন মামলা নিষ্পত্তির অপেক্ষায় রয়েছে।
হাইকোর্টের একটি সূত্র মতে, শুরুতে ৫৪টি ট্রাইব্যুনালে এসব মামলার বিচার চলত। এখন আরো ৪১টি নতুন ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে। ফলে মামলার নিষ্পত্তির হার বেড়েছে।
বিচার বিলম্ব হলে বিচারপ্রার্থীদের অবর্ণনীয় দুর্ভোগ পোহাতে হয়। ভুক্তভোগী ছাড়া কাউকে বিষয়টি বলে বোঝানো যাবে না। কেবল তারাই এর মর্মবেদনা হাড়ে হাড়ে টের পান। তাই এসব মামলার বিচার দ্রুত নিষ্পত্তিতে আরো ট্রাইব্যুনাল গঠনের উদ্যোগ সরকার যত তাড়াতাড়ি নেবে, বিচারপ্রর্থীদের দুর্ভোগ ততই কমবে বলে আমরা মনে করি। আর দ্রুত মামলার নিষ্পত্তি হলে ভুক্তভোগীদের যেমন বাড়তি অর্থ ব্যয় কমবে, তেমনি তাদের মানসিক যাতনাও লাঘব হবে।

 


আরো সংবাদ

ফেভারিট ইংল্যান্ডকে হারিয়ে মিশন শুরু করল অস্ট্রেলিয়া বাংলাদেশের বিশ্বকাপ থিম সং ‘খেলবে টাইগার, জিতবে টাইগার’ (ভিডিও) অর্থনীতি সমিতির সাড়ে ১২ লাখ কোটি টাকার বিকল্প বাজেট প্রস্তাব সারা দেশে নজরুল জন্মজয়ন্তী উদযাপন ঈদ কেনাকাটায় মধ্যরাত পর্যন্ত ব্যস্ত সময় কাটছে দোকানিদের রাজধানীতে বিক্ষোভ মিছিল খালেদা জিয়ার কিছু হলে দায় সরকারের : রিজভী এক গম্বুজের বিশাল জোড় বাংলা মসজিদ অনন্য স্থাপত্য মিঠাপুকুরে শহীদ মিনার ভাঙচুর নিয়ে হাতাহাতি-মারধর ঝড়োবাতাসে দৌলতদিয়া পাটুরিয়া রুটে দেড় ঘণ্টা ফেরি চলাচল বন্ধ শিক্ষার্থীদের মধ্যে আতঙ্ক গভীর রাতে রাজশাহী মেডিক্যাল হোস্টেলে বহিরাগত তিন জেলায় নিহত ৩

সকল




Instagram Web Viewer
agario agario - agario
hd film izle pvc zemin kaplama hd film izle Instagram Web Viewer instagram takipçi satın al Bursa evden eve taşımacılık gebze evden eve nakliyat Canlı Radyo Dinle Yatırımlık arsa Tesettürspor Ankara evden eve nakliyat İstanbul ilaçlama İstanbul böcek ilaçlama paykasa