২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
নারায়ণগঞ্জে ৫২ দিনে ২৪ খুন

পরিস্থিতি স্বাভাবিক বলা যায় না

-

রাজধানীর লাগোয়া গুরুত্বপূর্ণ জেলা নারায়ণগঞ্জে গত ১ ডিসেম্বর থেকে ২২ জানুয়ারি পর্যন্ত মাত্র ৫২ দিনে ঘটেছে ২৪টি হত্যাকাণ্ড। এ সম্পর্কিত প্রতিবেদন নয়া দিগন্তে প্রকাশিত হয়েছে। ক্রমেই অবনতির দিকে যাচ্ছে নারায়ণগঞ্জের আইনশৃঙ্খলা পরিস্থিতি। প্রতিবেদনে জেলার বিভিন্ন স্থানে বেশ কয়েকটি নৃশংস হত্যাকাণ্ডসহ উল্লেখযোগ্য হত্যার ঘটনার উল্লেখ রয়েছে। দেখা যাচ্ছে, প্রতি দুই দিনে একটি করে হত্যার ঘটনা ঘটেছে এই জেলায়।
গত ১৯ জানুয়ারি সোনাকান্দা এলাকায় দিনদুপুরে বাসায় ঢুকে গৃহবধূকে খুন করে দুর্বৃত্তরা। লাশ যাতে চেনা না যায়, সে জন্য আগুন ধরিয়ে দেয়া হয়েছে মুখে। চার দিন পরও কোনো আসামি গ্রেফতার হয়নি। ২১ জানুয়ারি রাতে আলীগঞ্জ এলাকায় বৃদ্ধ শ্বশুরকে (৬০) ছুরিকাঘাতে খুন করে জামাতা। সিদ্ধিরগঞ্জে ১৭ জানুয়ারি স্টোররুমের একটি টিনের ড্রামের ভেতর থেকে তানজিল (৮) নামে এক শিশুর লাশ উদ্ধার করা হয়। এ ঘটনায় গ্রেফতার হয়ে বাড়ির কেয়ারটেকার পুলিশের কাছে হত্যার দায় স্বীকার করেছে। সে জানায়, ২০ টাকার প্রলোভন দেখিয়ে শিশুকে প্রথমে বলাৎকার করে। তারপর জানাজানি হয়ে যাওয়ার ভয়ে শ্বাসরোধে হত্যা করে লাশ গুম করে রাখে। ১৮ জানুয়ারি আড়াইহাজারে শ্মশানঘাট থেকে এক যুবকের লাশ উদ্ধার করে পুলিশ। দেখা যাচ্ছে, ঘন ঘন খুনের ঘটনা ঘটেছে এ জেলায়। আছে পিটিয়ে হত্যা, পুলিশের গুলিতে নিহত হওয়ার ঘটনা, ইভটিজিংয়ে বাধা দেয়ায় বখাটেদের হাতে খুন এবং পরিত্যক্ত লাশ উদ্ধারের বেশ কয়েকটি ঘটনা। ফতুল্লা, রূপগঞ্জ, সিদ্ধিরগঞ্জ, বন্দর, আড়াইহাজার প্রভৃতি এলাকায় প্রতি দুই দিনে একটি করে লাশ পড়েছে। পারিবারিক বিরোধ, জমিজমা নিয়ে বিরোধ, রাজনৈতিক দ্বন্দ্ব বা আধিপত্য বিস্তারের লড়াই, দাম্পত্য কলহ, যৌনতা ইত্যাদি নানা কারণে ঘটেছে এসব হত্যাকাণ্ড। কোনো ঘটনায় পুলিশ আসামি ধরতে পেরেছে, কোনো ঘটনায় পারেনি। মানুষের উদ্বেগ-উৎকণ্ঠা দূর হচ্ছে না। নারায়ণগঞ্জের প্রসঙ্গ এলেই মনে ভেসে ওঠে ২০১৪ সালের সেই সেভেন মার্ডারের ভয়াবহ ঘটনা। ওই নারকীয় হত্যার সাথে খোদ আইনশৃঙ্খলাবাহিনীর সম্পৃক্ততা ছিল।
জনঘনত্বের তুলনায় নিরাপত্তা রক্ষায় নিয়োজিত বাহিনীর জনবল হয়তো অপ্রতুল। জেলা পুলিশের একজন শীর্ষ কর্মকর্তা বলেন, ‘দু-একটি বিচ্ছিন্ন ঘটনা ঘটলেও আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।’ এই বক্তব্য কতটা গ্রহণযোগ্য? মাত্র ৫৬৯ বর্গকিলোমিটার আয়তনের একটি জেলায় প্রতি দুই দিনে একটি করে খুনের ঘটনা ঘটার পরও পরিস্থিতি স্বাভাবিক থাকে কী করে?
সারা দেশেই পরিস্থিতির ক্রমাবনতি ঘটছে। পত্রিকাগুলোর শিরোনাম দেখলেই সারা দেশে আইনশৃঙ্খলা পরিস্থিতির বাস্তব চিত্র স্পষ্ট হবে। এতে অপরাধ বেড়ে যাওয়ার প্রবণতাই লক্ষণীয়। পুলিশ ইচ্ছে করলে অনেক কিছু করতে পারে। পরিস্থিতির উন্নয়নে রাজনৈতিক সদিচ্ছার বিকল্প নেই।


আরো সংবাদ



premium cement
জামালপুরে সড়কে দাপিয়ে বেড়াচ্ছে হাজার হাজার অবৈধ গাড়ি কালীগঞ্জে আওয়ামী লীগে বিভেদ শরীয়তপুরে বৃদ্ধি পাচ্ছে ভুট্টার আবাদ মিরসরাইয়ে ৩ দিনের ব্যবধানে কেজিপ্রতি আলুতে দাম বেড়েছে ১০ টাকা ফরিদপুরের পদ্মাপাড়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযান ২৩ এস্কেভেটর ও ৮ ট্রাক ফেলে পালালো বালুদস্যুরা বরগুনায় দুই সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা গলাচিপায় নির্বাচনী মাঠে সম্ভাব্য প্রার্থীরা নাটোরে চেয়ারম্যান প্রার্থী লুৎফুল হাবীবকে শোকজ হোসেনপুরে গ্রামের গ্রাহকরা দিনে এক ঘণ্টাও বিদ্যুৎ পাচ্ছেন না ঈদগাঁওতে আচরণবিধি লঙ্ঘন করায় ৭ প্রার্থীকে জরিমানা গাজীপুরে স্মার্ট প্রিপেইড মিটার স্থাপন কার্যক্রম উদ্বোধন

সকল