২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
ঝুঁকিপূর্ণ সেতুর তালিকা প্রণয়নে দেরি

দ্রুত কাজটি করতে হবে

-

সড়ক ও জনপথ বিভাগের (সওজ) অধীন দেশের সব ক’টি ঝুঁকিপূর্ণ সেতু চিহ্নিত করার সিদ্ধান্ত নেয়া হয় এক বছর আগে। সংস্থাটির মাসিক সমন্বয় সভায় ২০১৮ সালের ১৪ জানুয়ারি এ সিদ্ধান্ত নেয়া হয়। অথচ ওই তালিকা প্রণয়নের কাজ শুরু হয়েছে চলতি বছরের ৬ জানুয়ারি। এরই মধ্যে জাতীয় জীবন থেকে হারিয়ে গেছে একটি বছর।
একটি সহযোগী ইংরেজি দৈনিক থেকে জানা যায়, তালিকা প্রণয়নের সিদ্ধান্ত নেয়ার পর গত বছর ২৫ ফেব্রুয়ারি সুনামগঞ্জের ছাতকে মির্জা খালের ঝুঁকিপূর্ণ বেইলি সেতু ভেঙে একটি ট্রাক পানিতে নিমজ্জিত হলে চালকের দুই সহকারী নিহত হন। চালক হন গুরুতর আহত। এ ছাড়া, একই বছরের ১৯ জুলাই লৌহজংয়ের দক্ষিণ হলদিয়ায় অন্য একটি বেইলি সেতু ভেঙে পড়লে ঢাকা-লৌহজং সড়কে যানচলাচল বন্ধ হয়ে যায়। এতে করে ওই এলাকায় সে দিন জনদুর্ভোগ ছিল চরমে।
এমনিতেই প্রতি বছর আমাদের দেশে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় শত শত মানুষ হতাহত হন। এটা যেন গা-সওয়া হয়ে গেছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষও বিষয়টি নিয়ে উদাসীন। যত বড় দুর্ঘটনাই হোক না কেন, তাদের কর্মতৎপরতায় গা-ছাড়া ভাব লক্ষণীয়। এ জন্য সাধারণ মানুষ ভীষণভাবে ক্ষুব্ধ। এ ক্ষুব্ধতার বহিঃপ্রকাশ দেখা যায় গত বছর ঢাকার বিমানবন্দর সড়কে দুই কিশোর শিক্ষার্থী নিহত হওয়ার পর সারা দেশে দাবানলের মতো ছড়িয়ে পড়ে প্রতিবাদ-বিক্ষোভ। নিরাপদ সড়ক চাইÑ দাবিতে ওই বিক্ষোভ-প্রতিবাদে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করে হাজার হাজার শিশু-কিশোর থেকে সাধারণ মানুষ, যা ছিল সাম্প্রতিক সময়ে আমাদের দেশে নজিরবিহীন।
দেশের সড়ক যোগাযোগের এমন অবস্থায় সওজের অধীন ঝুঁকিপূর্ণ সেতুর তালিকা প্রণয়নের সিদ্ধান্তটি ইতিবাচক। তবে উদ্যোগটি আমলাতান্ত্রিক জটিলতায় এক বছর ধরে ঝুলে থাকা সত্যিই দুঃখজনক।
সারা দেশে সড়ক ও জনপথ বিভাগের নিয়ন্ত্রণে রয়েছে চার হাজার ৪০৪টি সেতু। এর মধ্যে বেইলি সেতু ৮৫৬টি। আর ঝুঁকিপূর্ণ সেতুগুলোর মধ্যে বিশেষ করে বেইলি সেতুর সংখ্যাই বেশি।
ঝুঁকিপূর্ণ সেতুর তালিকা করা শুধু জনগুরুত্বপূর্ণই নয়, বিষয়টির সাথে মানুষের জানমালের সম্পর্ক রয়েছে। সওজের কাছে আমাদের আহ্বান, জনগুরুত্বপূর্ণ বিষয়টি যেন আর ঝুলিয়ে রাখা না হয়।


আরো সংবাদ



premium cement
কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল