২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
সহিংস নির্বাচনী মাঠ

লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি হয়নি

-

সিইসি তার বক্তব্য ও কর্মকাণ্ডে নিজেকে শুধুই বিতর্কিত করে তুলছেন। এবারের নির্বাচনে সবচেয়ে গুরুত্বপূর্ণ দাবি ছিল জনগণ যাতে ভোট দিতে পারে এবং রাজনৈতিক দলগুলো যাতে অবাধে নির্বাচনে অংশগ্রহণ ও সেই সাথে নির্বাচনী প্রচার চালাতে পারে তা সুনিশ্চিত করা। এ দাবি যে সরকারবিরোধী রাজনৈতিক মহল কতবার সরকার ও নির্বাচন কমিশনের সামনে উপস্থাপন করেছে তার ইয়ত্তা নেই। এ দাবি পূরণে সরকার ও নির্বাচন কমিশন ‘কানে দিয়েছি তুলো, মুখে দিয়েছি মুলো’ অবস্থান নিয়েছে। বরং সরকার এক দিকে বিরোধী রাজনৈতিক দল-জোটের ওপর হামলা-মামলা, নির্যাতন-নিপীড়ন সময়ের সাথে শুধু বাড়িয়েই চলেছে। আর নির্বাচন কমিশন এ ক্ষেত্রে শুধু নীরব দর্শকের ভূমিকা পালন করে যাচ্ছে। সর্বশেষ যখন নির্বাচনী মাঠ ভয়াবহ সহিংস রূপ ধারণ করেছে, তখন প্রধান নির্বাচন কমিশনার বলছেনÑ প্রচারে বাধা নেই, সব প্রার্থী প্রচার চালাতে পারছেন। প্রচারে লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি হয়েছে। প্রধান নির্বাচন কমিশনারের এ ধরনের বক্তব্য শুনে প্রশ্ন জাগে, তিনি কার হয়ে কী বলছেন?
প্রধান নির্বাচন কমিশনারের এই বক্তব্য গতকাল বিভিন্ন জাতীয় দৈনিকে ছাপা হয়েছে। একই দিনের জাতীয় দৈনিকের প্রথম পাতার শীর্ষ সংবাদের শিরোনামগুলো দেখলে বুঝতে অসুবিধা হয় না, প্রধান নির্বাচন কমিশনার কী ভয়াবহ ধরনের অসত্য বক্তব্য দিচ্ছেন। গতকালের দৈনিক প্রথম আলোর শীর্ষ সংবাদের শিরোনাম ছিল : ‘১২ প্রার্থীর প্রচারে হামলা’। দৈনিক ইনকিলাবের শীর্ষ শিরোনাম ছিল : ‘সারা দেশে নির্বাচনী প্রচারণা : হামলা গুলি গ্রেফতার’। দৈনিক সমকালের শীর্ষ খবরের শিরোনাম ছিল : ‘নির্বাচনী সহিংসতা : মাহবুব উদ্দিন খোকন আক্রান্ত, থেমে নেই হামলা সংঘর্ষ’। নয়া দিগন্তের শীর্ষ খবরের শিরোনাম ছিল : নির্বাচনী মাঠ সহিংস। দৈনিক যুগান্তরের শীর্ষ শিরোনাম : ‘বিভিন্ন স্থানে নির্বাচনী সহিংসতা : খোকনসহ গুলিবিদ্ধ ১১ জন’। ডেইলি স্টারের শীর্ষ সংবাদ শিরোনাম : ‘নো রেসপাইট ফ্রম অ্যাটাকস’। ইংরেজি দৈনিক নিউ এজের এ সংক্রান্ত সংবাদের শিরোনাম : ‘ক্যান্ডিডেটস শুট, বিটেন অ্যাজ অ্যাটাকস অন অপজিশন অন’। দৈনিক সংগ্রামের শীর্ষ সংবাদের শিরোনাম : ‘ওসির হাতে গুলিবিদ্ধ বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার খোকন’। বাংলাদেশ প্রতিদিনের এসংক্রান্ত খবরের শিরোনাম : ‘নোয়াখালীতে খোকন, ঢাকায় আব্বাস, পটুয়াখালীতে রনির স্ত্রীর ওপর হামলা’। দৈনিক মানবজমিনের শীর্ষ খবর : ‘খোকন গুলিবিদ্ধ, আব্বাস-সুব্রতের ওপর হামলা, কর্নেল অলির ছেলের আঙুল কর্তন, বিভিন্ন স্থানে প্রচারণায় বাধা, গুলি, সংঘর্ষ।
এসব শিরোনামে ছাপা হওয়া খবরগুলো পাঠ করলে যেকোনো মানুষ সহজেই বুঝতে পারবে নির্বাচনী মাঠে কী ভয়াবহ সহিংস পরিস্থিতি বিরাজ করছে। শুধু দেশের মানুষই নয়, এই পরিস্থিতি দেখে উদ্বিগ্ন বিদেশী কূটনীতিকেরাও। নির্বাচনী প্রচারের প্রথম দিন থেকেই দেশব্যাপী রাজনৈতিক সহিংসতা ছড়িয়ে পড়ায় উদ্বিগ্ন হয়ে পড়েছেন ঢাকায় অবস্থানরত বিদেশী কূটনীতিকেরা। তাদের মতে, এ অবস্থা চলতে থাকলে নির্বাচনের দিন সাধারণ মানুষ ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিতে আস্থা পাবেন না। পরিস্থিতি নিয়ন্ত্রণে নির্বাচন কমিশন কী ভূমিকা নেয়, সরকার কমিশনকে কতটা সহায়তা করে, তার ওপর নজর রাখা হচ্ছে। তা ছাড়া, বাংলাদেশের আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর ওপর জাতিসঙ্ঘ ও যুক্তরাষ্ট্রের চাপ বাড়ছে বলে খবরে প্রকাশ।
এমনই যখন অবস্থা, তখন প্রধান নির্বাচন কমিশনার যখন বলেনÑ ‘প্রচারে লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি হয়েছে। প্রচারে কোনো বাধা নেই।’ এ ধরনের বক্তব্য আবারো প্রমাণ করে জনগণের আস্থা তার ওপর রাখার কোনো সুযোগ তিনি রাখেননি। তার উচিত অবিলম্বে ব্যর্থতার দায় স্বীকার করে দায়িত্ব থেকে সরে দাঁড়ানো।


আরো সংবাদ



premium cement
ঝিনাইদহ প্রেসক্লাবের সাবেক সভাপতি মিজানুরের ইন্তেকাল থাইল্যান্ডের রাজা-রাণীর সাথেপ্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ গ্যাস বিতরণে সিস্টেম লস ২২ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশে নেমে এসেছে : নসরুল হামিদ গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী

সকল