২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
এক যুগে ৩০ জন বনরক্ষী হতাহত

সমস্যাগুলো দূর করতে হবে

-

বিশ্বের একক বৃহত্তম ম্যানগ্রোভ অরণ্য, সুন্দরবনের অমূল্য সম্পদ রক্ষার ক্ষেত্রে যুগ যুগ ধরে দায়িত্ব পালন করছেন বিভিন্ন পর্যায়ের স্টাফ। তারা হলেনÑ সরকারের বন বিভাগের কর্মকর্তা ও কর্মচারী। তারা দু’টি রেঞ্জের অধীনে কাজ করে থাকেন। এ দু’টি রেঞ্জের নাম শরণখোলা ও চাঁদপাই। একটি জাতীয় দৈনিক আরো খবর দিয়েছে, নানা ধরনের সম্পদে বিপুল সমৃদ্ধ সুন্দরবন রক্ষা করার কর্তব্যে নিয়োজিত অবস্থায় জঙ্গলে ও পানিতে ৩০ জনের মতো বনরক্ষী হতাহত হয়েছেন, গত এক যুগে। কিন্তু তাদের পরিবার-পরিজন এ জন্য পাননি বিশেষ কোনো সুবিধা। অপর দিকে, পরিবারের একমাত্র উপার্জনক্ষম মানুষদের মৃত্যুকে তাদের স্বজন এবং সহকর্মীরা অস্বাভাবিক ও অপ্রত্যাশিত বলে মেনে নিতে পারেননি। এ নিয়ে তাদের শোক-দুঃখ-ক্ষোভের হয়নি আজো প্রশমন।
সুন্দরবন থেকে সরকার প্রতি বছর কোটি কোটি টাকা আয় করছে এবং অবৈধভাবে অনেকে এ বনের সম্পদ ব্যবহার করে বিপুল অর্থ আয় করছে। অথচ যারা জীবন বাজি রেখে এবং প্রতিনিয়ত নানা ধরনের ঝুঁকি, সমস্যা ও বিপদ মোকাবেলা করে সুন্দরবন রক্ষায় নিয়োজিত, তাদের জীবন কাটাতে হয় মানবেতর অবস্থায়। আজো তারা মৌলিক সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত। সরকার বনায়ন ও বনজ সম্পদের ক্ষেত্রেও ব্যাপক উন্নয়নের দাবি করছে এবং এ জন্য কোটি কোটি টাকার প্রকল্পও গ্রহণ করা হচ্ছে। তবুও কেন বনরক্ষীদের বেতনভাতা, নিরাপত্তা, আবাসন প্রভৃতি প্রয়োজনীয় সুযোগ-সুবিধা নিশ্চিত করা হয়নি, এটা একটি বড় প্রশ্ন। ঝড়-জলোচ্ছ্বাসের মতো প্রাকৃতিক দুর্যোগ, হিংস্রপ্রাণী এবং দস্যুদের মোকাবেলা করে রক্ষীদের কোনোমতে টিকে থাকতে হচ্ছে সুন্দরবনের ঘোর প্রতিকূল পরিবেশে।
সুন্দরবনের কারণে বিশ্বে বাংলাদেশের বিশেষ খ্যাতি ও পরিচিতি রয়েছে। যে ‘রয়েল বেঙ্গল টাইগার’ বিশেষত জাতীয় ক্রিকেট টিমসহ দেশের প্রতীক হয়ে উঠেছে, এর আবাস সুন্দরবনই। এই অরণ্য ইউনেস্কো কর্তৃক ‘বিশ্বঐতিহ্য’ রূপে ঘোষিত হওয়ায় বাংলাদেশের মর্যাদা ও গুরুত্ব অনেক বৃদ্ধি পেয়েছে। বিশাল এ বনের দুই লাখ ৪৩ হাজার ৪৭ হেক্টর এলাকার মূল্যবান সম্পদ রক্ষার দায়িত্ব পালন করছেন এক হাজারের বেশি স্টাফ। জীবনের ঝুঁকি নিয়ে অরণ্য রক্ষার পাশাপাশি, রাজস্ব আদায় এবং সামাজিক বনায়নের কাজও তাদের করতে হয়। পেশাগত দায়িত্ব সমাপনের সময় প্রাকৃতিক বিপর্যয় ছাড়াও হিংস্র বাঘ, সাপ, কুমির প্রভৃতি প্রাণী এবং জলদস্যু ও বনদস্যুদের সাথে নিয়ত লড়াই করে তাদের বেঁচে থাকতে হচ্ছে। তাদের উপস্থিতি ছাড়া সুন্দরবনের উদ্ভিজ, প্রাণিজ ও জলজসম্পদ রক্ষার কথা ভাবাও যায় না।
পত্রিকার আলোচ্য প্রতিবেদনে দৃষ্টান্ত হিসেবে কয়েকটি অপমৃত্যু ও দুর্ঘটনার উল্লেখ রয়েছে। এতে জানানো হয়, ২০০৮ সালে দস্যুদের গুলিতে একজন বনরক্ষী নিহত হন এবং আরেক রক্ষীর চোখ নষ্ট হয়ে যায়। এর আগের বছর জলোচ্ছ্বাসের সময় মারা যান একজন রক্ষী। সর্বশেষ ঘটনায়, গত ২০ নভেম্বর বনরক্ষীরা বলেশ্বর নদীতে টহল দেয়ার সময় একজন রক্ষী দুর্ঘটনায় প্রাণ হারালেন।
বনবিভাগ সূত্র জানায়, বনকর্মীদের প্রায় সবাই পরিবার থেকে দূরে, অত্যন্ত বিরূপ পরিবেশে দায়িত্ব পালনে নিয়োজিত থাকেন। কিন্তু তাদের পর্যাপ্ত লজিস্টিক সাপোর্ট তো দূরের কথা, প্রয়োজনীয় আবাসনসুবিধা এবং স্বাস্থ্যসেবার ব্যবস্থাও নেই। অনেক রক্ষী পরিত্যক্ত ও জীর্ণ বাসস্থানে মাথা গুঁজে থাকতে বাধ্য হচ্ছেন। পূর্ব সুন্দরবনের বিভাগীয় কর্মকর্তাও বলেছেন, মাঠপর্যায়ে কর্মরত বনরক্ষীরা বিভিন্ন সঙ্কটের মধ্যে দায়িত্ব পালন করছেন। সমস্যাগুলো কর্তৃপক্ষ বিবেচনা করলে তাদের জীবনমান উন্নত হবে। তখন সুন্দরবন সুরক্ষার কাজ আরো ভালোভাবে সমাধা করা যাবে।
আমরা মনে করি, বনরক্ষীদের আর্থিক, চিকিৎসা, আবাসনসহ যাবতীয় সমস্যার আশু প্রতিকার জরুরি। দায়িত্বরত থাকাকালে হতাহতদের পর্যাপ্ত ক্ষতিপূরণ, চিকিৎসার সুব্যবস্থা এবং মৃত রক্ষীর পরিবারের সদস্যকে চাকরি দেয়াসহ তাদের জীবনমান উন্নত ও নিরাপত্তা বিধান করা দরকার। পেশাগত সুযোগ-সুবিধা দেয়া হলে সংশ্লিষ্ট কর্মীদের কাজের মান ও পরিমাণ বৃদ্ধি পাবে এবং দায়িত্ব পালনের তা সহায়ক হবে।

 


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল