২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
শুরু হচ্ছে নির্বাচনী প্রচারণা

সবার সমান সুযোগ নিশ্চিত করুন

-

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতীক বরাদ্দের মধ্য দিয়ে আনুষ্ঠানিক প্রচার-প্রচারণা শুরু হয়ে গেছে। এখন নির্বাচন কমিশনের সামনে প্রধান চ্যালেঞ্জ হবে সব প্রার্থীর জন্য সমান সুযোগ নিশ্চিত করা। বিরোধী দলের প্রার্থীরা আগে থেকে সংশয় প্রকাশ করেছেন, নির্বাচনী প্রচারণার সময় তারা শান্তিপূর্ণভাবে প্রচার চালাতে পারবেন না। এই সংশয় দূর করতে হলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নিরপেক্ষ ভূমিকা পালন করতে হবে। এ বছর নির্বাচন হচ্ছে ক্ষমতাসীন দলের অধীনে। এ ছাড়া আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ প্রশাসনে কোনো ধরনের রদবদল করা হয়নি। দীর্ঘ দিন ধরে ক্ষমতাসীন দলের স্থানীয় নেতাকর্মীদের সাথে পুলিশের যে গভীর সম্পর্ক তৈরি হয়েছে, সুষ্ঠু নির্বাচনের ক্ষেত্রে এর প্রভাব পড়তে পারে।
নির্বাচনী প্রচারের সময় যাতে আচরণবিধি লঙ্ঘন না হয়, সে জন্য নির্বাহী ম্যাজিস্ট্রেট ও আইনশৃঙ্খলাবাহিনীকে ইতোমধ্যে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন। এই নির্দেশনা ও আচরণবিধি যাতে সব প্রার্থী মেনে চলেন, তা নিশ্চিত করতে হবে। ভোটের মাঠে রয়েছে ১২২টি নির্বাচনী তদন্ত কমিটি। এসব কমিটির কাছে নির্বাচনী অপরাধ ও আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ জানাতে পারবেন প্রার্থী ও তাদের সমর্থকেরা। নির্বাচনী আচরণবিধি মেনে চলার ক্ষেত্রে সবাইকে উৎসাহিত করতে হবে। কোনোভাবেই একচক্ষু নীতি অবলম্বন করা যাবে না।
নির্বাচনে সমান সুযোগ নিশ্চিত করার ক্ষেত্রে এখন জরুরি দিক হচ্ছে, বিরোধী রাজনৈতিক দলের নেতাকর্মীদের ধরপাকড় বন্ধ করা। নির্বাচনের তফসিল ঘোষণার পরও বহু নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। কিন্তু ক্ষমতাসীন দলের সাথে সংশ্লিষ্ট অস্ত্রধারীদের গ্রেফতার করা হয়নি। নির্বাচনকে সামনে রেখে সারা দেশে প্রায় ২৬ হাজার ঝুঁকিপূর্ণ ভোটকেন্দ্রে বাড়তি নিরাপত্তায় থাকবে ৩৩ হাজারের বেশি অস্ত্রধারী পুলিশ। এসব কেন্দ্রের কোথাও দু’জন, কোথাও একজনকে দায়িত্ব দেয়া হবে।
মনে রাখতে হবে, পুলিশ বা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দিয়ে সুষ্ঠু নির্বাচন আয়োজন করা সম্ভব নয়। সুষ্ঠু নির্বাচন করতে হলে প্রার্থী ও ভোটারদের সহযোগিতার সম্পর্ক প্রয়োজন। দীর্ঘ দিন পর এ দেশের মানুষ জনপ্রতিনিধি নির্বাচনে ভোটদানের সুযোগ পাচ্ছে। স্বাভাবিকভাবে মানুষ ভোটদানের ব্যাপারে অত্যন্ত উদগ্রীব। প্রশাসনকে মানুষের ভোটদানের এই সুযোগ নিশ্চিত করতে হবে। প্রচারণার সময় থেকে যদি প্রশাসন নিরপেক্ষ ভূমিকা পালন করতে না পারে, তাহলে সাধারণ মানুষের মধ্যে ক্ষোভ ও হতাশা বাড়বে। ক্ষোভ ও হতাশা থেকে বিশৃঙ্খলা সৃষ্টি হতে পারে। আমরা আশা করব, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করবে এবং সবার সমান সুযোগ নিশ্চিত করতে সহযোগিতা করবে।


আরো সংবাদ



premium cement
মেক্সিকোয় মেয়র প্রার্থী ছুরিকাঘাতে নিহত রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহেও ক্লাস বন্ধ ঘোষণা দেশীয় খেলাকে সমান সুযোগ দিন : প্রধানমন্ত্রী ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল

সকল