২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`
সরকারের উচিত সংযম প্রদর্শন

এখন সব দায়দায়িত্ব ইসির

-

এখন সব যোগ-বিয়োগ নির্বাচনকেন্দ্রিক। জনগণের ভেতরও দ্বিধাদ্বন্দ্ব নিয়ে নির্বাচনই মুখ্য হয়ে গেছে। সমস্যা দাঁড়িয়েছে, সরকার এখনো সব ক্ষেত্রে সরকারি প্রভাব বিস্তার করে থাকতে চায়। অন্য দিকে বিরোধী দলকে এখনো সরকারিভাবে আক্রমণ করে যাচ্ছে। সরকারি দলের মুখপাত্র হলেও তাদের পরিচয় এখনো মন্ত্রী। বাস্তবে সরকার রুটিন ওয়ার্ক করে সরকারি কাজগুলো চালিয়ে যাওয়ার কথা, নীতিগত সিদ্ধান্তও তাদের নেয়ার কথা নয়, এখন আক্ষরিক অর্থেই সামনে থাকার কথা নির্বাচন কমিশন। নির্বাচন ও নির্বাচন পরিচালনার সব দায়িত্ব ইসি বা নির্বাচন কমিশনের। নির্বাচন কমিশনের ক্ষমতার হাত এখন এতটা লম্বা হওয়ার কথাÑ সেখানে সরকার কোনো প্রকার কর্তৃত্ব করার কথা নয়।
বাস্তবে আমরা ঠিক বিপরীত পরিবেশ পরিস্থিতি লক্ষ করছি। এর ফলে জনমনে নির্বাচন নিয়ে শুধু শঙ্কাই নেই; বাস্তবে জনগণ ভোটাধিকার প্রয়োগের কোনো সুযোগ পাবে কি না সেটা নিয়েও সংশয় কাটছে না। এটাই একটি নির্বাচনের জন্য সবচেয়ে বড় সমস্যা। এটি দূর করা সম্ভব না হলে জনমনে সংশয়-সন্দেহ যেমন কাটবে না, তেমনি ভোটের ব্যাপারে আস্থাও ফিরে আসবে না। এ পরিস্থিতিতে বিরোধী দলের উচিত হবে, বিষয়টি বারবার সবার দৃষ্টিতে আনা। বলা হচ্ছে, এবার বিদেশী পর্যবেক্ষকেরা আগ্রহ দেখাচ্ছেন না। এর এক নম্বর কারণ সময় কি না জানি না। তবে তারাও হয়তো বাংলাদেশের জনগণের মনের ভাষা বুঝে নিয়েছেন। যে জাতীয় নির্বাচনে যারা ভোট দেবে, তারাই যদি আস্থার সঙ্কটে ভোগেÑ ভরসা না পায়; তাদের ব্যাপারে বিদেশী পর্যবেক্ষকেরা উৎসাহ দেখাবেন কেন?
আমরা মনে করি, এখনো সময় আছে আস্থার সঙ্কট কাটিয়ে তোলার। এ লক্ষ্যে সরকারকে সংযমী আচরণ করতে হবে। অপর দিকে ইসিকে সব বিষয়ে সামনে এসে সংবিধানপ্রদত্ত সব ক্ষমতা সক্ষমতার সাথে প্রয়োগ করতে হবে। ইসি সদস্যদের কোনোভাবেই উচিত হচ্ছে না রাজনৈতিক মুখপাত্রের মতো কথা বলা ও অভিমত দেয়া। কারণ অভিমত দেয়ার সময় এখন নয়, এখন আচরণবিধির অনুসৃতি পর্যবেক্ষণ করাই তাদের অন্যতম কাজ। এর বাইরে সংবিধানপ্রদত্ত ক্ষমতা প্রয়োগ করে নির্বাচনকে গ্রহণযোগ্য, প্রতিদ্বন্দ্বিতামূলক ও প্রতিনিধিত্বশীল করার জন্য সচেষ্ট থাকা উচিত। এ ক্ষেত্রে এখন শুধু ইসির কণ্ঠই সোচ্চার হওয়া উচিত, সরকারের নয়।
আশা করি, ইসি শুধু সক্ষমতারই পরিচয় দেবে না, নীতিনিষ্ঠ অবস্থান নিয়ে সবার কাছে আস্থার জায়গা মেরামত করে সক্রিয় থাকতে সচেষ্ট হবে।


আরো সংবাদ



premium cement