২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`
অভ্যন্তরীণ কোন্দলে প্রাণহানি বাড়ছে

পুলিশ নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করছে না

-

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে দেশের বিভিন্ন স্থানে সহিংস ঘটনা ঘটছে। নির্বাচনের তফসিল ঘোষণার পর সহিংস ঘটনায় ছয়জনের বেশি মানুষ মারা গেছে। নির্বাচনে মনোনায়ন লাভে নিজেদের প্রভাব দেখানোকে কেন্দ্র করে ক্ষমতাসীন দলের অভ্যন্তরীণ কোন্দলে এসব প্রাণহানির ঘটনা ঘটছে। এখন পর্যন্ত প্রধান দুই রাজনৈতিক দল ও জোটের পক্ষ থেকে প্রার্থীদের নাম ঘোষণা করা হয়নি। এর আগেই যেভাবে অভ্যন্তরীণ দ্বন্দ্ব ও সঙ্ঘাত শুরু হয়েছে, তাতে আগামী নির্বাচনে বহু লোকের প্রাণহানির আশঙ্কা অমূলক নয়। ক্ষমতাসীন দলের টিকিট পেলে নির্বাচনে বিজয়ী হওয়া যাবে, এমন ধারণা বদ্ধমূল হচ্ছে। এর ফলে ক্ষমতাসীন দলের প্রার্থী হওয়ার জন্য মরিয়া হয়ে চেষ্টা চালানো হচ্ছে। এখন পর্যন্ত প্রতি আসনে গড়ে ১৬ থেকে ১৭ জন মনোনয়নপ্রত্যাশী রয়েছেন। ফলে অভ্যন্তরীণ কোন্দল আরো ভয়াবহ রূপ নিতে পারে।
নির্বাচনের তফসিল ঘোষণার পর রাজধানীতে ক্ষমতাসীন দলের দুই প্রতিদ্বন্দ্বীর শোডাউনের সময় দু’জনের প্রাণহানি ঘটেছিল। এরপর লক্ষ্মীপুরের রায়পুরায় ক্ষমতাসীন দলের দুই গ্রুপের প্রভাব বিস্তারকে কেন্দ্র করে চারজনের প্রাণহানি ঘটেছে। এর মধ্যে একজন স্কুলছাত্র রয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষেও ক্ষমতাসীন দলের অভ্যন্তরীণ কোন্দলে অপরাধীদের আইনের আওতায় আনা কঠিন হয়ে পড়ে। রাজধানীর আদাবরে ক্ষমতাসীন দলের অভ্যন্তরীণ দ্বন্দ্বে দু’জন নিহত হওয়ার পর যে মামলা হয়, সে মামলার প্রধান আসামি এক সপ্তাহের মধ্যে জামিনে বেরিয়ে এসেছেন। এভাবে যদি হত্যা মামলার আসামিরা জামিনে মুক্ত হন নির্বাচনের আগে, তারা আবার সক্রিয় পয়ে উঠতে পারেন। নির্বাচনের আগে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষেও তাদের নিয়ন্ত্রণ করা সম্ভব হবে না।
সারা দেশে ক্ষমতাসীন দলের মধ্যে যখন সহিংস পরিস্থিতির সৃষ্টি হচ্ছে, তখন বিরোধী দলের নেতাকর্মীরা নানাভাবে হয়রানির শিকার। পল্টনে বিএনপি অফিসের সামনে মনোয়নপত্র ওঠানোর সময় জনসমাবেশে পুলিশের বাধা দেয়াকে কেন্দ্র করে সহিংস ঘটনা ঘটেছে। এ ঘটনায় বিএনপির বহু নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। একজন নারী নেত্রীকে পাঁচ দিনের রিমান্ডে নেয়া হয়েছে। অর্থাৎ পুলিশ ক্ষমতাসীন ও বিরোধী দলের নেতাকর্মীদের প্রতি সমান আচরণ করতে পারছে না। অথচ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এখন নির্বাচন কমিশনের আওতায় থাকার কথা। আমরা মনে করি, সুষ্ঠু নির্বাচনের জন্য পুলিশকে স্বাধীন ও নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করতে হবে। অপরাধী যে দলেরই হোক, তাদের আইনের আওতায় আনতে হবে।


আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল