২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
চলন্ত বাসে নারী খুন

পরিবহন শ্রমিকদের নৃশংসতা ভয়াবহ রূপ নিয়েছে

-

পরিবহন শ্রমিকদের নৃশংস তাণ্ডব এখন ভয়াবহ রূপ নিয়েছে। বাসযাত্রীদের ওপর নানা ধরনের নিপীড়নের পর খুন-ধর্ষণের মতো ভয়াবহ অপরাধের সাথে তারা জড়িয়ে পড়ছে। পরিবহন শ্রমিকদের ওপর ক্ষমতাসীনদের রাজনৈতিক আশীর্বাদ তাদের বেপরোয়া কর্মকাণ্ডের প্রধান কারণ। পরিবহন শ্রমিকদের সাথে যাত্রীদের সামান্য বাগি¦তণ্ডা বা কথাকাটাকাটির কারণে হত্যাকাণ্ডের ঘটনা ঘটছে। সঙ্ঘবদ্ধভাবে তারা যাত্রীদের ওপর নানাভাবে নৃশংসতা চালিয়ে থাকে। সর্বশেষ এ ধরনের ঘটনা ঘটেছে সাভারে।
সাভারে একজন নারী বাসযাত্রীকে হত্যা করেছে পরিবহন শ্রমিকেরা। এক নারী যাত্রী তার বাবাকে নিয়ে আশুলিয়ার গাজীরচট এলাকায় মেয়ের বাড়িতে বেড়াতে আসেন। পরে সেখান থেকে সন্ধ্যা পৌনে ৬টায় স্বামীর বাড়ি টাঙ্গাইলের উদ্দেশে রওনা দেন তারা। এ সময় বাসের মধ্যে চালক, হেলপার ও সুপারভাইজারসহ কয়েকজনের সাথে তাদের বাগি¦তণ্ডা হয়। একপর্যায়ে বাসের চালকের লোকজন তাদের দু’জনকেই মারধর করে। আশুলিয়া ব্রিজের নিচে নারী যাত্রীর বাবাকে চলন্ত বাস থেকে ফেলে দেয় চালকের লোকজন। তাকে বাস থেকে ফেলে দেয়ার কিছু সময় পরই তিনি পুলিশকে জানান। পরে টহল পুলিশের একটি দল পাশের মরাগাং এলাকায় গিয়ে আব্দুল্লাহপুর-বাইপাইল মহাসড়কের পাশে ওই নারীর লাশ পড়ে থাকতে দেখে।
আমরা এর আগে দেখেছি সাভার ও টাঙ্গাইলে নারী বাসযাত্রীকে পরিবহন শ্রমিকেরা ধর্ষণের পর হত্যা করে। টাঙ্গাইলের নারী যাত্রী ধর্ষণ ও হত্যার ঘটনা নিয়ে সারা দেশে তোলপাড় সৃষ্টি হয়েছিল। আদালতে অপরাধীদের বিচারের পর শাস্তিও হয়েছে। কিন্তু এ ধরনের ঘটনা ঘটেই চলছে।
পরিবহন শ্রমিকদের এ ধরনের অপরাধের মূলে রয়েছে তাদের সঙ্ঘশক্তি। যেকোনো অপরাধের পর অপরাধীদের রক্ষার জন্য তারা সঙ্ঘবদ্ধভাবে তার পাশে দাঁড়ায়। একই সাথে ক্ষমতাসীন রাজনৈতিক মদদের কারণে অপরাধ করলেও তা নিয়ে কেউ প্রতিবাদ করার সাহস পায় না। প্রতিদিন পরিবহন শ্রমিকদের হাতে মানুষ নিপীড়নের শিকার হলেও তা কমই আলোচনায় আসে। এ ধরনের হত্যাকাণ্ড বা ধর্ষণের ঘটনা, যেগুলো আড়াল করা যায় না, সেগুলো কেবল আলোচনায় আসে। দুর্ঘটনার নামে মানুষ খুনের ঘটনা নিয়ে দেশে শিশু-কিশোরদের বিক্ষোভ হলেও তাতে পরিস্থিতির কোনো উন্নতি হয়নি। উল্টো তাদের শাস্তির আইন বদলের দাবি জানানো হচ্ছে।
আমরা মনে করি, পরিবহন শ্রমিকদের নিপীড়নের অবসান হওয়া উচিত। এ জন্য আইনের কঠোর প্রয়োগের পাশাপাশি ক্ষমতাসীনদের রাজনৈতিক মদদ বন্ধ করা প্রয়োজন।


আরো সংবাদ



premium cement
পিরোজপুরে বাসের ধাক্কায় নদীতে ৪ মোটরসাইকেল ফরিদপুরে নিহতদের বাড়ি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল