২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
আইসিটি আইনের রাজনৈতিক ব্যবহার

আইনের অপপ্রয়োগ কাম্য নয়

-

তথ্যপ্রযুক্তি আইনের অপব্যবহার নিয়ে যে ধরনের শঙ্কা প্রকাশ করা হয়েছিল, বাস্তবে তা ঘটছে। এ আইনটির মাধ্যমে যেকোনো মানুষের কথা বলার স্বাধীনতা পর্যন্ত হরণ করা সম্ভব। ইতোমধ্যে আইনটির রাজনৈতিক ব্যবহার শুরু হয়েছে বলে মনে হচ্ছে। বিএনপি নেতা আমীর খসরু মাহমুদ চৌধুরীকে তথ্যপ্রযুক্তি আইনে দায়ের করা মামলায় কারাগারে পাঠানো হয়েছে। তার বিরুদ্ধে ক্ষমতাসীন দলের ছাত্রসংগঠনের এক নেতা এই মামলা দায়ের করেছিলেন। নিরাপদ সড়কের দাবিতে যখন স্কুলছাত্ররা আন্দোলনে নেমে পড়ে তখন তিনি তার দলের এক কর্মীকে টেলিফোনে এই আন্দোলনে সম্পৃক্ত হওয়ার পরামর্শ দিয়েছিলেন। তার এই পরামর্শকে সরকারবিরোধী তৎপরতা হিসেবে বিবেচনা করে এই মামলা দায়ের করা হয়েছে।
আমীর খসরু মাহমুদ চৌধুরী একজন রাজনৈতিক নেতা। দেশের যেকোনো পরিস্থিতিতে তিনি নেতাকর্মীদের সাথে আলোচনা করবেন। প্রয়োজনে পরামর্শ দেবেন। এটি একজন ব্যক্তির সংবিধানস্বীকৃত রাজনৈতিক অধিকার হিসেবে বিবেচনা করা যেতে পারে। এখানে গুরুত্বপূর্ণ দিকটি হলো, একজন ব্যক্তির টেলিফোনে আলোচনা কিভাবে ফাঁস হলো তা তদন্ত করা। কারণ এখানে ব্যক্তির গোপনীয়তা লঙ্ঘন করা হয়েছে। লক্ষ করা যাচ্ছে, বেশ কিছু দিন ধরে বিরোধী রাজনৈতিক নেতাদের টেলিফোন কথোপকথন ফাঁস হয়ে যাচ্ছে। এখন পর্যন্ত সরকার কারা এবং কিভাবে টেলিফোন কথোপকথন ফাঁস করছে, তা তদন্ত করেনি। এর আগে মাহমুদুর রহমান মান্নার এক টেলিফোন আলোচনাকে কেন্দ্র করে দায়ের করা মামলায় দীর্ঘ দিন তাকে জেলে থাকতে হয়েছে।
সরকারের একটি বিষয় উপলব্ধি করা উচিত, রাজনৈতিক নেতাদের রাজনৈতিক তৎপরতা কিংবা ব্যক্তিগত গোপনীয়তা যদি এভাবে প্রকাশ হতে থাকে, আবার তাকে কেন্দ্র করে মামলা হতে থাকে, তাহলে দেশে রাজনৈতিক কর্মকাণ্ড বন্ধ হয়ে যাবে। এখন বিরোধীদের মামলা দিয়ে চাপের মুখে রাখা গেলেও ভবিষ্যতে এমন পরিস্থিতিতে ক্ষমতাসীনদের পড়তে হবে। অতীতে বিশেষ ক্ষমতা আইন ও জননিরাপত্তা আইনের মতো আইন যারা প্রণয়ন করেছিলেন, তারা এসব আইনের বেশি অপপ্রয়োগের শিকার হয়েছেন। আমরা মনে করি, নিপীড়নমূলক এসব আইনের রাজনৈতিক প্রয়োগের ব্যাপারে সরকারের সতর্ক থাকা উচিত। মানুষের বাকস্বাধীনতা ও আইনের শাসন প্রতিষ্ঠায় সরকার আন্তরিক না হলে দেশে নানামুখী অস্থিরতা দেখা দিতে পারে। আইনের অপপ্রয়োগ কোনোভাবেই কাম্য নয়।


আরো সংবাদ



premium cement
নাটোরে স্কুলছাত্রকে ডেকে নিয়ে হত্যা, আটক ৪ মেহেদির রঙ শুকানোর আগেই দুর্ঘটনায় তরুণ নিহত ছুটির দিনেও ঢাকার বাতাস অস্বাস্থ্যকর কালিয়াকৈরে ছিনতাইকারীর অস্ত্রের আঘাতে স্বর্ণ ব্যবসায়ী বাবা-ছেলে আহত কাপাসিয়ায় চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২ রাশিয়ার ২৬টি ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের উত্তর কোরিয়ার সাথে আলোচনার ক্ষেত্র তৈরি করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র মাগুরায় বজ্রপাতে ২ যুবকের মৃত্যু মিয়ানমারে সামরিক বাহিনী ‘অস্থায়ীভাবে’ ক্ষমতায় রয়েছে : জান্তা প্রধান গাজীপুরে কাভার্ডভ্যানের চাপায় মোটরসাইকেলচালক নিহত উত্তরপ্রদেশে কারাগারে মুসলিম রাজনীতিবিদের মৃত্যু : ছেলের অভিযোগ বিষপ্রয়োগের

সকল