২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`
রাজধানীতে গণপরিবহন সঙ্কট

সমন্বিত পরিকল্পনা জরুরি

-

রাজধানীতে গণপরিবহন সঙ্কট দিন দিন প্রকট হচ্ছে। মানুষ বাড়লেও সে অনুপাতে কমছে গণপরিবহন। আবার বেড়ে চলেছে ব্যক্তিগত পরিবহনের সংখ্যা। ফলে নগরীর মধ্যবিত্ত ও নি¤œবিত্তের মানুষ যাদের ব্যক্তিগত গাড়ি নেই তাদের পড়তে হচ্ছে দুর্ভোগে। গত এক যুগে রাজধানীতে মানুষের সংখ্যা বেড়েছে ১৫০ শতাংশের বেশি। এক হিসাবে দেখা যাচ্ছে, ২০০৫ সালে ঢাকার জনসংখ্যা ছিল ৭২ লাখ। আর বিশ্বব্যাংকের সর্বশেষ তথ্যে ঢাকার জনসংখ্যা উল্লেখ করা হয়েছে এক কোটি ৮০ লাখ। এই বিপুল মানুষের চলাচলের জন্য যে পরিমাণ যানবাহন প্রয়োজন তা পূরণে বড় ধরনের কোনো উদ্যোগ নেয়া হয়নি।
ঢাকায় গণপরিবহন বলতে তিন ধরনের যানবাহন ব্যবহার হচ্ছেÑ বাস ও মিনিবাস, সিএনজি-চালিত অটোরিকশা ও ট্যাক্সিক্যাব। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) তথ্য অনুযায়ী, বর্তমানে ঢাকার ৩৫৯টি রুটে চলাচল করছে আট হাজার ৯৩২টি বাস ও মিনিবাস। যেখানে গত এক যুগে জনসংখ্যা বেড়ে চলার হার ১৫০ শতাংশ, সেখানে ঢাকায় বাস ও মিনিবাস বেড়েছে মাত্র ২৬ শতাংশ।
সরকার গণপরিবহনের জন্য ২০১৫ সালে সংশোধিত কৌশলগত পরিবহন পরিকল্পনা গ্রহণ করে। যেখানে বলা আছে, ঢাকায় এক দিনে যত ট্রিপ হয়, তার ৭২ শতাংশই হয় বাসে। সিএনজি অটোরিকশায় হয় মোট ট্রিপের ১৬ শতাংশ। মাত্র ১২ শতাংশ ট্রিপ হয় প্রাইভেট কারে। এমন পরিপ্রেক্ষিতে বিশেষজ্ঞরা রাজধানীতে গণপরিবহন হিসেবে বাস ও মিনিবাস বাড়ানোর তাগিদ দিয়েছেন। রাজধানীতে সড়ক পরিবহনে বিশৃঙ্খলা ও দুর্ঘটনার অন্যতম কারণ গণপরিবহনের সংখ্যা কম থাকা। একজন যাত্রী দীর্ঘক্ষণ রাস্তায় অপেক্ষা করে যখন একটি বাসের নাগাল পান, তখন যেকোনো মূল্যেই সেটিতে উঠতে চেষ্টা করেন। এতে বেড়ে যায় দুর্ঘটনার ঝুঁকি। গাদাগাদি করে যাতায়াতের কারণে শারীরিক, মানসিকসহ নানাভাবে ক্ষতিগ্রস্ত হন যাত্রীরা।
গণপরিবহনের কৃত্রিম সঙ্কট হওয়ার পেছনে অন্যতম একটি কারণ হলো, গণপরিবহনের বহরে নতুন বাস যুক্ত না হওয়া। এখনো সিটিং সার্ভিস নাম দিয়ে যেসব কোম্পানি রাজধানীর বিভিন্ন রুটে বাস পরিচালনা করছে, তার বেশির ভাগই পুরনো বাস মেরামত করা। সিএনজি-চালিত অটোরিকশার মতো বাসের ক্ষেত্রেও নতুন বাস নামানো হলে অনেকাংশেই এ সঙ্কট দূর হতো।
আমরা মনে করি, রাজধানীতে গণপরিবহন সঙ্কট কমানোর জন্য সমন্বিত পরিকল্পনা দরকার। বাড়ানো দরকার মানসম্পন্ন বাস। এখন পর্যন্ত গণপরিবহনের জন্য বাসই সর্বোত্তম যান। এ জন্য বেসরকারি খাতের পাশাপাশি বিআরটিসির মাধ্যমে মানসম্পন্ন বাস সার্ভিস চালু করার ওপর গুরুত্ব দেয়া প্রয়োজন।


আরো সংবাদ



premium cement
আজমিরীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার মুসলিম শ্রমিক হত্যায় হিন্দু নেতারা চুপ কেন : প্রশ্ন হেফাজত নেতা আজিজুল হকের সাভারে বুধবার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে গাজা ইস্যুতে শিক্ষার্থীদের বিক্ষোভ সামাল দিতে হিমশিম খাচ্ছে যুক্তরাষ্ট্র ফরিদপুর-খুলনা মহাসড়কে জনতার অবরোধ ভাঙতে টিয়ারশেল ও ফাঁকা গুলি বাংলাদেশ-কাতারের মধ্যে ১০টি সহযোগিতা নথি সই ‘বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির কোনো পরিবর্তন হয়নি’ মিলান ডার্বি জিতে শিরোপা পুনরুদ্ধার ইন্টারের কুমিল্লা সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক আহত অপহরণের ২৬ ঘণ্টা পর সাংবাদিকের বড় ভাই উদ্ধার মালয়েশিয়ায় ২ হেলিকপ্টারের সংঘর্ষে ১০ নৌ-সদস্য নিহত

সকল