২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
নিরাপদ পানির সমস্যা

বিষয়টিকে অগ্রাধিকার দিন

-

ঢাকা শহরে সুপেয় পানি পাওয়া এক কঠিন ব্যাপার। ওয়াসার পানি নিয়ে কোনো মহলে সন্তুষ্টি নেই। বরং দেখা যায়, পাইপলাইনে সরবরাহ করা পানি পানের অযোগ্য। এ ব্যাপারে আন্তর্জাতিক সংস্থাগুলোর পর্যবেক্ষণ এবং জনগণের ধারণাকে আরো পোক্ত করে সম্প্রতি বিশ^ব্যাংকের সংশ্লিষ্ট প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে পাইপে সরবরাহ করা ৪১ শতাংশ পানির উৎসে ই-কোলাই ব্যাকটেরিয়ার উপস্থিতি পাওয়া গেছে। এই জীবাণু ডায়রিয়ার জন্য দায়ী। এ ছাড়া সারা দেশের ১৩ শতাংশ পানির উৎসে আর্সেনিকের উপস্থিতি রয়েছে। এ সংক্রান্ত একটি আন্তর্জাতিক রিপোর্ট প্রকাশ করেছে বিশ^ব্যাংক। এই রিপোর্টে বিশে^র ১৮টি দেশের নিরাপদ পানি, স্বাস্থ্যসম্মত পায়খানা ও পরিচ্ছন্নতার বিষয়ে আলোকপাত করা হয়েছে। রিপোর্টে বলা হয়েছে, পরিষ্কার পানির দ্রুত প্রাপ্যতা বাংলাদেশের দারিদ্র্য দূর করতে ও প্রবৃদ্ধি বাড়াতে পারে। আরো বলা হয়েছে, বাংলাদেশের ৯৮ শতাংশ মানুষ প্রযুক্তিসমৃদ্ধ উৎস থেকে পরিষ্কার পানি পাচ্ছে। তা সত্ত্বেও পানি খুবই নি¤œমানের। সারা দেশের ৮০ শতাংশ পানির পাইপের উৎসেই ই-কোলাই ব্যাকটেরিয়ার উপস্থিতি রয়েছে। ই-কোলাই জীবাণুর এ হার গ্রামাঞ্চলের পুকুরে প্রাপ্ত ব্যাকটেরিয়ার হারের সমান।
বিশ^ব্যাংকের প্রতিবেদনে জানানো হয়, ডায়রিয়ার জীবাণু ছাড়াও সারা দেশের ১৩ শতাংশ পানির উৎসে আর্সেনিকের উপস্থিতি রয়েছে। চট্টগ্রাম ও সিলেট বিভাগের মানুষ আর্সেনিক সমস্যায় সবচেয়ে বেশি ভুগছে বলে বলা হয়েছে। দেশের উপকূলীয় এলাকার মানুষ অনিরাপদ পানি পানের ঝুঁকিতে রয়েছে। সেখানে পানিতে লবণের মাত্রা বেড়েই চলেছে।
উল্লেখ্য, পানিতে ই-কোলাই থাকায় ডায়রিয়া হচ্ছে। এ কারণে স্বাস্থ্য ও পুষ্টিগত সমস্যায় ভুগছে উচ্চ থেকে নি¤œবিত্ত পরিবারের মানুষ। দরিদ্ররা উচ্চবিত্ত পরিবারের চেয়ে তিন গুণ বেশি পেটের পীড়ায় ভুগছে। এ ছাড়া পানির সরবরাহ লাইনে ছিদ্র রয়েছে।
শিশুমৃত্যু ও অপুষ্টি ঠেকাতে পানি, স্বাস্থ্য ও পুষ্টি খাতে সমন্বিত উদ্যোগ নিতে হবে। পানি ও স্যানিটেশন ব্যবস্থায় কার্যকর উদ্যোগ নেয়া হলে শিশুদের কল্যাণ নিশ্চিত হবে। নিরাপদ ও কার্যকর পানি, নিরাপদ পায়খানা ও পরিষ্কার-পরিচ্ছন্নতা নিশ্চিত করতে সরকারকে অবিলম্বে উদ্যোগী হতে সুপারিশ করা হয়েছে।
আমরা আশা করি, সরকার এই সুপারিশ আমলে নিয়ে জরুরি ভিত্তিতে নিরাপদ পানির জন্য বাস্তবমুখী পরিকল্পনা গ্রহণ করবে। একই সাথে, সরকারের কাজের অগ্রাধিকার তালিকায় নিরাপদ পানির বিষয়কে অধিকতর গুরুত্ব দেয়া হবে।


আরো সংবাদ



premium cement