২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`
রাষ্ট্রায়ত্ত ব্যাংকের নাজুক দশা

অর্থনীতির রক্তক্ষরণ চলতে পারে না

-

খুবই নাজুক অবস্থার মধ্য দিয়ে চলছে রাষ্ট্রীয় মালিকানার ব্যাংকগুলো। দীর্ঘ দিন ধরে চলে আসা এ অবস্থার এতটাই অবনতি ঘটেছে যে, সরকারি ভালো ব্যাংক পর্যন্ত এখন খারাপ হয়ে যাচ্ছে। এর জ্বলন্ত উদাহরণ হলো, দেশের দ্বিতীয় বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাংকিং প্রতিষ্ঠান জনতা ব্যাংক। মাত্র এক বছর আগেও যে ব্যাংকের ছিল কোটি কোটি টাকা উদ্বৃত্ত মূলধন, বর্তমানে সেই ব্যাংকের মূলধন ঘাটতি দুই হাজার ২০০ কোটি টাকা।
নয়া দিগন্তের এক প্রতিবেদনে প্রসঙ্গক্রমে উল্লেখ করা হয়েছে, সরকারের পরিচালনাধীন ব্যাংকগুলো তাদের খেলাপি ঋণের চার ভাগের এক ভাগও আদায় করতে ব্যর্থ। নানা ধরনের অনিয়ম-দুর্নীতি-জালিয়াতির মাধ্যমে বিরাট অঙ্কের ঋণদান এবং খেলাপি ঋণ আদায়ে ব্যর্থতাকে এসব ব্যাংকের করুণ দশার কারণ হিসেবে মনে করা হচ্ছে। পরিস্থিতি এমন দাঁড়িয়েছে, ভবিষ্যতে ব্যাংকগুলোর অবস্থার উন্নতি ঘটবে বলে আশাবাদী হওয়া দুরূহ হয়ে উঠেছে।
জানা যায়, চলতি বছর ঘটা করে শীর্ষস্থানীয় ২০ জন ঋণখেলাপির কাছ থেকে ঋণ আদায়ের টার্গেট বেঁধে দেয়া হয়েছিল রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোকে। এ জন্য বছরের শুরুতেই অর্থ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিভাগ রাষ্ট্রীয় বিভিন্ন ব্যাংকের সাথে সমঝোতাস্মারকেও স্বাক্ষর করেছিল। এই লক্ষ্যমাত্রা মোতাবেক, উল্লিখিত ২০ জন ঋণখেলাপির কাছ থেকে সোনালী ব্যাংক ও জনতা ব্যাংক ৬০০ কোটি টাকা করে, অগ্রণী ব্যাংক ও রূপালী ব্যাংক ৪০০ কোটি টাকা করে এবং বেসিক ব্যাংক ৪৭৮ কোটি টাকা আদায় করার কথা; কিন্তু এ বছরের মাঝামাঝি এসে দেখা যায়, টার্গেট পূরণ করা দূরে থাক, এর ধারে-কাছেও যেতে পারেনি এসব ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের সর্বশেষ পরিসংখ্যান এর সাক্ষ্য দিচ্ছে। জুন মাস নাগাদ এই ঋণখেলাপিদের কাছ থেকে অন্তত অর্ধেক ঋণ আদায় করার কথা থাকলেও পাওয়া গেছে সে তুলনায় অনেক কম। এ ছয় মাসে ঋণ আদায় হয়েছে সোনালী ব্যাংকের মাত্র ৩ দশমিক ২২ শতাংশ এবং জনতা ব্যাংকের ১৪ দশমিক ৮৯ শতাংশ। অগ্রণী, রূপালী ও বহুল আলোচিত বেসিক ব্যাংকের ঋণ আদায়ের পরিমাণ নামমাত্র। অবিশ্বাস্য হলেও সত্য, এই ব্যাংকগুলো যথাক্রমে শূন্য দশমিক ৩৭ শতাংশ, শূন্য দশমিক ৪৩ শতাংশ এবং শূন্য দশমিক ৮৪ শতাংশ খেলাপি ঋণ আদায় করতে সক্ষম হয়েছে।
সমঝোতাস্মারকে চলতি বছর ২০ জন শীর্ষ খেলাপি ছাড়াও অন্যান্য ঋণখেলাপির কাছ থেকেও ঋণের অর্থ আদায়ের টার্গেট নির্ধারণ করে দেয়া হয়েছিল। সে অনুযায়ী সোনালী ব্যাংকের জন্য টার্গেট ছিল এক হাজার ৯০০ কোটি টাকা। ছয় মাসে তারা আদায় করেছে ২০ শতাংশের কম। জনতা ব্যাংক টার্গেটকৃত এক হাজার ১০০ কোটি টাকার ২১ দশমিক ৫৪ শতাংশ, অগ্রণী ৮০০ কোটি টাকার ১৭ দশমিক ৩০ শতাংশ, রূপালী ৬০০ কোটি টাকার ১১ শতাংশ এবং বেসিক ব্যাংক ৭১৫ কোটি টাকার মধ্যে ৬ দশমিক ২৯ শতাংশ আদায় করেছে।
আরো জানা গেছে, যে প্রক্রিয়ায় ঋণ অবলোপন করা হচ্ছে, তাতে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো ব্যালান্সশিট ‘ভালো’ দেখাতে অনেক কুঋণ মূল হিসাব থেকে বাদ দেয়। ফলে খেলাপি ঋণের পরিমাণ কম দেখানো সম্ভব হয়। এ বছর সোনালী ব্যাংক অবলোপনকৃত ঋণের এক হাজার ৭৮ কোটি টাকা আদায়ের কথা; কিন্তু ছয় মাসে মাত্র দুই কোটি ৫৪ লাখ টাকা আদায় হয়েছে। এ ক্ষেত্রে জনতা ৩২৮ কোটি টাকার মধ্যে ১৫ কোটি ৪৭ লাখ, অগ্রণী ৮১০ কোটি টাকার মধ্যে ৩৩ কোটি ৪৮ লাখ টাকা এবং রূপালী ১৫৩ কোটি টাকার মধ্যে দুই কোটি ৫৩ লাখ টাকা আদায়ে সক্ষম হয়েছে। এই প্রেক্ষাপটে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর মূলধন ঘাটতি বাড়তে বাড়তে গত জুন মাসে ২০ হাজার কোটি টাকা ছাড়িয়ে গেছে। কৃষি ব্যাংকের এই ঘাটতির পরিমাণ সর্বাধিক, যা আট হাজার কোটি টাকারও বেশি। সোনালী ব্যাংকের মূলধন ঘাটতি ছয় হাজার ৬০১ কোটি টাকা। বেসিক ব্যাংকে এর পরিমাণ তিন হাজার ১০৬ কোটি টাকা। জনতা ব্যাংকের ১৭ কোটি টাকা মূলধন উদ্বৃত্ত ছিল গত বছর একই সময়ে। এ বছর একই ব্যাংকের মূলধনের ঘাটতি দাঁড়িয়েছে দুই হাজার ১৯৫ কোটি টাকা। অগ্রণী ও রূপালীর ক্ষেত্রে এটার পরিমাণ যথাক্রমে এক হাজার ৪১৯ কোটি এবং এক হাজার ২৯৩ কোটি টাকা।
রাষ্ট্রের নিয়ন্ত্রিত ব্যাংকগুলোর এমন শোচনীয় দশা বছরের পর বছর দেশের মানুষ দেখে আসছে। ব্যাংকগুলো জাতীয় অর্থনীতির একধরনের রক্তক্ষরণ ঘটাচ্ছে সরকারের অব্যবস্থাপনা এবং সংশ্লিষ্ট দায়িত্বশীলদের অযোগ্যতা ও অসততার কারণে। ওয়াকিবহাল মহল বলেছেন, রাজনীতিক-আমলা-ব্যাংকার মিলে যে দুষ্টচক্র গড়ে উঠেছে; তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা না নিলে আগামী দিনে পরিস্থিতির আরো অবনতি ঘটতে পারে।


আরো সংবাদ



premium cement
গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা? কিশোরগঞ্জে নিখোঁজের ২৫ দিন পর উদ্ধার যুবকের লাশ উদ্ধার ভুয়া সনদ সিন্ডিকেট : কারিগরি শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যানকে ডিবির জিজ্ঞাসাবাদ ঢাকার পয়োবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের প্রয়োজন ৫৩৪ বিলিয়ন ডলার : পরিবেশমন্ত্রী সাকিবকে ডিপিএলে চান বিসিবি প্রধান নির্বাচক কাতারের সাথে যৌথ বাণিজ্য কাউন্সিল গঠনে এফবিসিসিআইয়ের চুক্তি

সকল