২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
অবৈধ বিলবোর্ডে ছেয়ে গেছে ঢাকা

সরানোর উদ্যোগ এখনো দেখা যাচ্ছে না

-

রাজধানীর সড়কের সৌন্দর্য রক্ষা করা সবারই দায়িত্ব। সবাই মিলে যদি সড়কের যেনতেন ব্যবহার করি তাহলে কেবল একটি কর্তৃপক্ষ কখনো সড়ক পরিচ্ছন্ন রাখতে পারবে না। রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ ও সিটি করপোরেশন বিভিন্ন সময় শহরকে নিট এবং ক্লি¬ন রাখার উদ্যোগ নিয়েছে। সেটা খুব একটা কাজে আসেনি। সব শেষে রাজধানীর রাস্তাগুলো সব দখল করে নেয়া হচ্ছে বিলবোর্ড দিয়ে। আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে এমনটি হচ্ছে। ক্ষমতাসীন রাজনৈতিক দলের নেতারা নিজেদের প্রার্থিতার আশা ব্যক্ত করে এমন বিলবোর্ড লাগাচ্ছেন। এই ক্ষেত্রে কোনো বাছবিচার নেই। নেতা ও তাদের অনুসারীরা সর্বত্র বিলবোর্ড দিয়ে রাস্তার আশপাশ ঢেকে ফেলছেন। এমন অবস্থা হয়েছে যে, দোকানপাট ও সরকারি অফিস আদালত তাদের বিলবোর্ডের আড়ালে চলে গেছে।
সহকারী একটি দৈনিক এ ব্যাপারে এক বিস্তারিত প্রতিবেদনে বিষয়টি তুলে ধরেছে। পত্রিকাটি লিখেছে, রাজধানীতে অবৈধ বিলবোর্ড, সাইনবোর্ড ও ফেস্টুন দখলের হিড়িক চলছে। জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ক্ষমতাসীন দলের বিভিন্ন নেতা ও সম্ভাব্য এমপি প্রার্থীরা এ দখল প্রতিযোগিতায় নেমেছেন। নিজেদের মুখচ্ছবি-সংবলিত বিলবোর্ড-ব্যানার টানিয়ে আসন্ন নির্বাচনে প্রার্থী হওয়ার আগ্রহের কথা জানান দিচ্ছেন। এর সাথে আরেকটি বিষয় যুক্ত হয়েছে, সেটা হচ্ছে সরকারের উন্নয়ন প্রচারণা। এর সুযোগ বিভিন্ন রাজনৈতিক নেতাকর্মী যেমন নিচ্ছেন একইভাবে নিচ্ছে সরকারি বিভিন্ন অফিস এমনকি মন্ত্রণালয় ও ব্যাংক ভবনগুলোতে। যত্রতত্র সেঁটে দেয়া হচ্ছে সরকারের উন্নয়নের বিলবোর্ড, ব্যানার, পোস্টার ও ফেস্টুন। সরকারি উন্নয়নের ফিরিস্তি বর্ণনার চেয়ে এগুলোতে নিজেদের প্রদর্শনের আগ্রহ বেশি দেখা যাচ্ছে। এগুলো সাঁটাতে গিয়ে তারা আইনকানুন কিংবা সুবিধা-অসুবিধার তোয়াক্কা করেনি। একই অবস্থা দেখা যাচ্ছে নির্বাচনে সম্ভাব্য প্রার্থীদের ক্ষেত্রেও। দেখা গেছে, সড়ক দ্বীপ তার অস্তিত্ব হারিয়ে ফেলেছে। রাস্তার দৃশ্যমান অংশও কোথাও কোথাও এর দ্বারা আড়াল হয়েছে। সম্ভাব্য প্রার্থীর বিভিন্ন প্রচারণাকারীরা নিজেদের মধ্যে এ নিয়ে প্রতিযোগিতায় লিপ্ত হয়েছে। একজন সড়ক দ্বীপ কিংবা দেয়ালের কিছু অংশ দখল করলে প্রতিযোগীরা বাকি অংশ দখল করে নিচ্ছে। এ ধরনের অবৈধ বিলবোর্ড, সাইনবোর্ড, ফেস্টুন সাঁটানোর হার দিন দিন বাড়ছে। এর সাথে প্রতিদিন যুক্ত হচ্ছে নতুন প্রতিযোগী। এভাবে চলতে থাকলে রাজধানী শহর ঢাকা অচিরেই একেবারে ঢেকে যাবে। সড়ক ট্রাফিক ব্যবস্থাপনাও এর মাধ্যমে ক্ষতিগ্রস্ত হতে পারে। একই অবস্থা সারা দেশের বিভিন্ন শহর নগর বন্দরেও পরিলক্ষিত হচ্ছে। এর মাধ্যমে প্রচারণাকারীরা খুব একটা অর্জন করতে না পারলেও ক্ষতিগ্রস্ত হচ্ছে দেশের মানুষ। ঢাকার সড়কগুলো ইতোমধ্যে ছেয়ে গেছে বিলবোর্ড, সাইনবোর্ড, ব্যানার ও ফেস্টুনে। এর আগেও ক্ষমতাসীনদের এমন প্রচারণা চোখে পড়েছে। তবে এবারের যে প্রতিযোগিতা সেটা আগের সব প্রতিযোগিতাকে ছাড়িয়ে গেছে। সিটি করপোরেশন কিংবা রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের পক্ষ থেকে এগুলো সরানোর কোনো উদ্যোগ এখনো চোখে পড়ছে না। রাজধানীর ন্যূনতম সৌন্দর্য বজায় রাখতে হলে অবৈধ প্রচারণাকারীদের থেকে সড়ক রক্ষার উদ্যোগ নিতে হবে। প্রথমত অবৈধ বিলবোর্ড, সাইনবোর্ড, ফেস্টুন সরিয়ে নিতে হবে। অন্য দিকে অবৈধভাবে কেউ যাতে এগুলো সাঁটাতে না পারে সে জন্য আইনগত ব্যবস্থা নিতে হবে। দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিলে নিশ্চয়ই অন্যায়ভাবে বিলবোর্ড, সাইনবোর্ড, ব্যানার-ফেস্টুন সাঁটাতে কেউ আসবে না। দুঃখজনক হচ্ছে দায়ী ক্ষমতাসীনদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে কেউ এগিয়ে আসার সাহস পাচ্ছে না।

 


আরো সংবাদ



premium cement
‘রাষ্ট্রধর্ম ইসলাম’ সংবিধান বিরোধী নয় ঝিনাইদহ প্রেসক্লাবের সাবেক সভাপতি মিজানুরের ইন্তেকাল থাইল্যান্ডের রাজা-রাণীর সাথেপ্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ গ্যাস বিতরণে সিস্টেম লস ২২ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশে নেমে এসেছে : নসরুল হামিদ গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের

সকল