২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
সড়ক উন্নয়নে পুকুরচুরি

বিষয়গুলো দ্রুত খতিয়ে দেখতে হবে

-

সরকার কা মাল, দরিয়া মে ঢাল। এটি এ দেশে বহুল প্রচলিত একটি প্রবাদ। এই প্রবাদ যে কতটুকু সত্য তা সময়ের সাথে আমাদের মাতৃভূমিতে স্পষ্ট থেকে স্পৃষ্টতর হচ্ছে। অর্থাৎ সরকারি সম্পদের অপব্যবহার, আত্মসাৎ ও চুরির ঘটনা দিন দিন শুধু বেড়েই চলেছে। বলা যায়, সরকারি সম্পদ নানাজন নানাভাবে চুরি করে নিয়ে যাচ্ছে অনেকটা অবাধে। মনে হচ্ছে তা দেখার কেউ নেই। সম্প্রতি ‘সড়ক উন্নয়নে পুকুরচুরি’ শীর্ষক শিরোনামে নয়া দিগন্ত গতকাল যে খবর প্রকাশ করেছে তা পাঠে জনমনে তেমন ধারণাই জন্মে।
খবরে প্রকাশÑ জাতীয় নির্বাচনের আগে চলছে সড়ক ও অবকাঠামো প্রকল্প অনুমোদনের হিড়িক। আর সড়ক অবকাঠামো উন্নয়নের নামে চলছে পুকুরচুরির মহোৎসব। ব্যয়ের ক্ষেত্রে কোনো ধরনের সীমানা নেই। আবার থাকলে সেটির থোরাই পরোয়া করা হচ্ছে। রাজধানী ঢাকা শহরের যেখানে ১ কিলোমিটার রাস্তা তৈরি করতে ব্যয় হয় ১ কোটি ৪৩ লাখ টাকা, সেখানে গাজীপুর সিটির মতো ছোট শহরে ব্যয় ধরা হয়েছে এর ব্যয় ৩ গুণ বেশি তথা ৬ কোটি টাকার কাছাকাছি। সড়কের মতোই গাজীপুরের ড্রেন ও ফুটপাথ উন্নয়নে প্রতি কিলোমিটারে ব্যয় হবে ৫ কোটি ২০ লাখ টাকা। স্থানীয় সরকার বিশেষজ্ঞ ও সড়ক প্রকৌশলীরা বলছেন, এসব হচ্ছে রাষ্ট্রীয় অর্থের লুটপাট। উন্নয়নের নামে পুকুরচুরি। যেখানে ভারতে চার লেনের মহাসড়ক নির্মাণ খরচ ১০ কোটি টাকা, সেখানে বাংলাদেশে গাজীপুর সিটিতে সড়ক নির্মাণ প্রতি কিলোমিটারে ব্যয় ধরা হয়েছে প্রায় ছয় কোটি টাকা। এ ধরনের অস্বাভাবিক ব্যয়ের কারণে প্রশ্ন জাগেÑ এতে কোনো মহলের বিশেষ আর্থিক সুবিধা নেয়া হচ্ছে কি না? সম্প্রতি পরিকল্পনা কমিশনের কাছে থাকা শুধু গাজীপুর সিটি করপোরেশনের সড়ক অবকাঠামো উন্নয়নেই আলাদা তিন প্রকল্পের ব্যয় পর্যালোচনা থেকে এসব তথ্য পাওয়া গেছে। গাজীপুরের তিন প্রকল্পের ব্যয় ধরা হয়েছে পাঁচ হাজার ১৯৯ কোটি টাকা। এখানে ওয়ার্ডপর্যায়ে তিন ধরনের রাস্তা নির্মাণ করা হবে। রাস্তা নির্মাণে প্রতি কিলোমিটারে এত টাকা ব্যয় নিয়ে পরিকল্পনা কমিশনের প্রশ্ন রয়েছে। সাধারণভাবে উপজেলাপর্যায়ে সড়ক নির্মাণে প্রতি কিলোমিটারে ব্যয় হচ্ছে ৯০ লাখ টাকার মতো। এর সাথে গাজীপুরের কোনো তুলনা করা হচ্ছে না। শুধু সড়ক নির্মাণেই নয়, গাজীপুরের ফুটপাথ নির্মাণে ব্যয়ও ঢাকা শহরের ফুটপাথ নির্মাণ ব্যয়ের চেয়ে পাঁচ গুণ বেশি।
তুলনামূলক বিশ্লেষণে দেখা গেছে, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বিভিন্ন সড়ক উন্নয়নের জন্য যেসব প্রকল্প প্রস্তাব করা হয়েছে, তার চেয়ে বেশি ব্যয়ের প্রকল্প প্রস্তাব করা হয়েছে গাজীপুর সিটির জন্য। আমরা মনে করি, এসব প্রকল্প প্রস্তাব অস্বাভাবিক এবং এতে পুকুরচুরির ঘটনা ঘটতে পারে। অতএব পরিকল্পনা কমিশন এসব বিষয় খতিয়ে দেখেই প্রকল্পগুলোর অনুমোদন দেবে বলে প্রত্যাশা করি।


আরো সংবাদ



premium cement