১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
‘নির্বাচনের আগে জনতুষ্টির প্রকল্প’

দলের চেয়ে দেশ বড়

-

আগামী জানুয়ারি মাসের মধ্যেই দেশে বহুলালোচিত ও বহু প্রত্যাশিত সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচনী রাজনীতির তোড়জোড়ের পাশাপাশি নির্বাচনের বিভিন্ন প্রস্তুতিও শুরু হয়ে গেছে। তবে সবিশেষ লক্ষণীয় বিষয় হলোÑ সরকারের ‘উন্নয়নের জোয়ার’ এখন প্রধানত নির্বাচনে রাজনৈতিক ফায়দা হাসিলের দিকে মোড় নেয়ায় একের পর এক মেগা প্রকল্প গ্রহণ করা হচ্ছে নিছক জনগণকে সন্তুষ্ট করার জন্য।
নয়া দিগন্তের এক প্রতিবেদনে উল্লেøখ করা হয়েছে, ভোটের মাত্র তিন মাস বাকি থাকার প্রেক্ষাপটে উন্নয়ন প্রকল্পের নামে মাঠপর্যায়ে অর্থ সরবরাহের জন্য বিরাট অঙ্কের অনুমোদন দেয়া হচ্ছে। তবে এসব প্রকল্পে অর্থের অপচয় হবে বলে আশঙ্কা সৃষ্টি হয়েছে। এ জাতীয় প্রকল্পের মধ্যে উল্লেখযোগ্য হলোÑ চারটি নদীতে ক্যাপিটাল ড্রেজিংয়ের জন্য শিগগিরই চার হাজার ৩৭১ কোটি টাকা এবং গ্রামীণ যোগাযোগ উন্নয়নের নামে দু’টি বৃহৎ প্রকল্পের পেছনে তিন হাজার ৬৬৮ কোটি টাকা দেয়া হবে। এ ছাড়া, ছয় হাজার ৭২১ কোটি টাকা ব্যয়সাপেক্ষ দু’টি প্রকল্প আছে গাজীপুর সিটি করপোরেশনের। রাস্তা-ফুটপাথ-ড্রেন-সংক্রান্ত এই প্রকল্প দু’টির নথিপত্র এখন পরিকল্পনা কমিশনের কাছে। বিশেষজ্ঞদের অভিমত হলো, নির্বাচনের আগে এই প্রকল্পগুলোর সুফল পাওয়া যাবে না। বরং এ ধরনের রাষ্ট্রীয় অর্থ ও ঋণের টাকা কিছু মানুষের পকেট ভারী করবে। এসব প্রকল্পের ব্যাপারে আগামী কয়েক মাস কেউ খোঁজখবর নেবেন বলে আশা করা যায় না। জানা যায়, সংসদ নির্বাচন সামনে রেখে শতাধিক প্রকল্প পর্যায়ক্রমে অনুমোদন পেয়ে যাবে। আর এগুলোর বেশির ভাগই অবকাঠামো উন্নয়নসংক্রান্ত।
বর্তমান সরকার সংশোধিত সংবিধান মোতাবেক সংসদ বহাল রেখেই নির্বাচনের আয়োজন করছে। উন্নয়ন প্রকল্পগুলো দেখাশোনার কাজ করছেন সংশ্লিষ্ট এলাকার এমপিরা। অতএব, ক্ষমতাশালী ও সরকারের ঘনিষ্ঠ এসব লোকজনের হাত দিয়েই প্রকল্পের বিপুল অর্থ ব্যয় করা হবে। এ দিকে, ইতোমধ্যে কাজ শুরু হয়েছেÑ এমন কিছু প্রকল্পের কাজের মেয়াদ ও ব্যয়বরাদ্দ বাড়ানো হচ্ছে। নির্বাচনের প্রাক্কালে এটাও বিশেষ রাজনৈতিক তাৎপর্য বহন করছে।
নির্বাচন মওসুমের আলোচ্য প্রকল্পের মধ্যে নদী খননকাজের কথা আসে প্রথমেই। চার হাজার ৩৭১ কোটি টাকা ব্যয়সাপেক্ষ এই প্রকল্পের আওতায় পুরনো ব্রহ্মপুত্র, ধরলা, পুনর্ভবা ও তুলাই নদী ড্রেজিং করার কথা। ব্রহ্মপুত্রের ২২৭ কিলোমিটার, পুনর্ভবার ৮০ কিলোমিটার, তুলাই নদীতে ৭০ কিলোমিটার ও ধরলা নদীর ৬০ কিলোমিটার দীর্ঘ অংশে খননের মাধ্যমে নাব্যতা বাড়ানোর কথা বলা হয়েছে। দেখা যাচ্ছে, এই চারটি নদীর মোট ৪৩৭ কিলোমিটার ড্রেজিং করা হবে এবং প্রতি কিলোমিটার ড্রেজিং ব্যয় ১০ কোটি টাকারও বেশি। তিন হাজার ৬৬৭ কোটি ৪২ লাখ টাকা ব্যয়সাপেক্ষ গ্রামীণ যোগাযোগ উন্নয়ন প্রকল্পটিও এখন অনুমোদনের অপেক্ষায়। এ জন্য এডিবি থেকে ঋণ নিতে হবে দুই হাজার ৪৯৫ কোটি ২৯ লাখ টাকা। এ প্রকল্পের আওতায় প্রতি কিলোমিটার সড়ক উন্নয়নে উপজেলাপর্যায়ে ব্যয় হবে এক কোটি ১৩ লাখ টাকা। বিশ্বব্যাংকের ঢাকা অফিসের মুখ্য অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন বলেছেন, ‘বিপুল ব্যয়ের কোনো প্রকল্প জনগণের কল্যাণে হলে তা নিঃসন্দেহে ভালো; কিন্তু নির্বাচনকে কেন্দ্র করে প্রকল্পের অর্থ রাজনৈতিক লোকজনের হাতে চলে গেলে জনস্বার্থ ুণœ হবে। এমনটা হওয়ার সম্ভাবনাই বেশি। কারণ, এ সময়ে প্রকল্পের কাজে নজরদারি জোরালো থাকে না।’
নির্বাচন সামনে রেখে, উন্নয়ন প্রকল্পের নামে নিছক ‘আইওয়াশ’তুল্য কাজও করা হচ্ছে। পয়লা অক্টোবর পত্রিকার একটি খবরের শিরোনামÑ ‘ভোটের আগে শুধু উদ্বোধন’। এতে জানানো হয়, একটি জেলায় মাত্র চার দিনে ১৭টি প্রকল্প উদ্বোধন করেছেন স্থানীয় এমপি। অথচ ঠিকাদার নিয়োগ দূরের কথা, প্রকল্পগুলোর দরপত্রই আহ্বান করা হয়নি।
জনগণের জন্যই সরকার, সংসদ ও উন্নয়ন কার্যক্রম। যে প্রকল্পের সুফল জনগণ পায় না এবং যার জন্য বরাদ্দ অর্থের অপচয় ও আত্মসাৎ ঘটে, তার উদ্দেশ্য মহৎ হওয়ার প্রশ্নই ওঠে না। যাদের কাছে দেশের চেয়ে দল এবং নীতির চেয়ে নেতা বড়, তারা জনস্বার্থের চেয়ে বড় করে দেখেন নিজের ব্যক্তিগত, গোষ্ঠীগত ও দলীয় সঙ্কীর্ণ স্বার্থকে। দেশ ও জাতির স্বার্থকে সবার ঊর্ধ্বে স্থান দিয়ে সত্যিকার জনকল্যাণমূলক প্রকল্প গ্রহণ করতে হবে। এর বাস্তবায়ন হওয়া চাই সর্বাঙ্গীণ সততা ও স্বচ্ছতাসহকারে।


আরো সংবাদ



premium cement
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২

সকল