২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
১২২ সুপারিশের ৮২টি বাস্তবায়ন হয়নি

সংসদীয় গণতন্ত্রের অমর্যাদার নজির

-

অর্থপাচার রোধে পদক্ষেপ গ্রহণ, রিজার্ভ চুরির প্রতিবেদন প্রকাশ, ঋণের উচ্চ সুদহার কমানোসহ ১২২টি সুপারিশ করেছে জাতীয় সংসদের অর্থ মন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটি। কিন্তু এর মধ্যে ৮২টি, অর্থাৎ দুই-তৃতীয়াংশই আজ পর্যন্ত কার্যকর হয়নি। এ দিকে, বর্তমান সংসদের মেয়াদ শেষ হয়ে আসছে। একটি জাতীয় দৈনিকের খবরে এ তথ্য প্রকাশ হয়েছে।
এতে আরো উল্লেখ করা হয়, সংশ্লিষ্ট স্থায়ী কমিটির প্রধান হিসেবে সাবেক মন্ত্রী এবং ক্ষমতাসীন আওয়ামী লীগের অন্যতম শীর্ষ নেতা ড. আবদুর রাজ্জাক বলেছেন, এ নিয়ে মনে অনেক কষ্ট ও দুঃখ আছে। তিনি মন্ত্রিসভার প্রবীণতম ও অত্যন্ত প্রভাবশালী সদস্য, অর্থমন্ত্রীর ব্যাপারে অভিযোগ করে বলেছেন, মন্ত্রী ওই সুপারিশগুলোকে গুরুত্ব দেননি এবং তিনি স্থায়ী কমিটির বৈঠকে আসেন না। তার অভিমত, ‘সুপারিশগুলো বাস্তবায়ন করা হলে আর্থিক খাতের অবস্থা বর্তমানের চেয়ে অনেক ভালো হতো।’ তদুপরি, জানা গেছে, সংসদের অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বিভিন্ন বৈঠকে যেসব সুপারিশ গৃহীত হয়েছিল, সেগুলোর মূলত মাত্র ৪০টি বাস্তবায়ন হয়েছে। তা ছাড়া, বেশি গুরুত্ব দেয়া হয়েছে যেসব সুপারিশকে, সেগুলোই অবাস্তবায়িত থেকে যাওয়ার নজির বেশি। অথচ দেশের বিশেষত ব্যাংকিং খাতসহ আর্থিক অঙ্গনের পরিস্থিতি খুবই উদ্বেগজনক। দুর্নীতি ও অনিয়ম করে ঋণের নামে ব্যাংক থেকে কয়েক হাজার কোটি টাকা লুটে নেয়া হয়েছে এবং বিদেশে পাচার করা হয়েছে বিপুল অর্থ। দফায় দফায় সংঘটিত এসব অনিয়ম ও দুর্নীতির কবল থেকে দেশকে মুক্ত করার লক্ষ্যে সংসদীয় স্থায়ী কমিটি নানা সুপারিশ পেশ করেছে। বিনিয়োগ ও উন্নয়নের স্বার্থে ব্যাংকঋণের সুদের হার কমাতে একাধিক সুপারিশ করা হয়েছে। কমিটি সুপারিশ করেছে ব্যাংকের সার্ভিস চার্জ ও পরিচালনা ব্যয় হ্রাস, ক্রেডিট কার্ডে হয়রানি বন্ধ এবং প্রকৃত উদ্যোক্তাদের ঋণ দেয়ার জন্য। স্থায়ী কমিটি বলেছে, কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনার ব্যাপারে ড. ফরাস উদ্দিন রিপোর্ট দ্রুত প্রকাশ করে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া প্রয়োজন। অর্থপাচার বন্ধ করতে কঠোর পদক্ষেপ নিতেও সুপারিশ করা হয়েছে। দ্রুত আইনের আওতায় আনতে বলা হয়েছে ধনীদের সেকেন্ড হোমের মালিক হওয়া ও অর্থপাচার এবং বিদেশে বেআইনিভাবে ব্যবসায় জড়িত ব্যক্তিদের। অন্যান্য সুপারিশের মধ্যে রয়েছে মানিলন্ডারিং এবং সন্ত্রাসে অর্থায়নরোধে কেন্দ্রীয় ব্যাংক সুনির্দিষ্ট ঘটনা শনাক্ত করে তদন্তসমেত দুদক ও এনবিআরের সাথে বাংলাদেশ ব্যাংকের সমন্বিত তৎপরতা পরিচালনা করা। আমদানি-রফতানির নামে কর ফাঁকি, অফশোর ব্যাংকিংয়ের মাধ্যমে ভুয়া সরবরাহ আদেশ এবং ঋণের আড়ালে বিদেশে অর্থপাচারে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সুপারিশ করা হয়েছিল। রাষ্ট্রায়ত্ত ব্যাংকের ঋণখেলাপি মামলার দীর্ঘসূত্রতা নিরসন ছাড়াও বিনিয়োগের স্বার্থে গ্যাস-বিদ্যুতের সংযোগ নিশ্চিত করার বিষয়েও সংসদীয় কমিটি গুরুত্ব দিয়েছে।
বাংলাদেশের প্রকৃত ও টেকসই উন্নয়নের স্বার্থে এসব সুপারিশ অবিলম্বে কার্যকর করার ব্যাপারে অর্থমন্ত্রী ও তার মন্ত্রণালয়ের পর্যাপ্ত ভূমিকা থাকা জরুরি। কিন্তু তা না থাকার অভিযোগ করে আলোচ্য কমিটির সূত্র জানায়, অর্থ মন্ত্রণালয়ের জন্য গুরুত্বপূর্ণ হিসেবে স্বীকৃত এই কমিটির কাজে খোদ মন্ত্রী যথেষ্ট সহযোগিতা করছেন না।
বাংলাদেশে সংসদীয় গণতন্ত্র চালু রয়েছে। বর্তমান সরকার প্রতিনিয়ত সরব প্রচারণা চালায় যে, দেশে সংসদীয় গণতন্ত্রের বিরাট বিকাশ ঘটেছে এবং গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো পুরোপুরি কার্যকর রয়েছে। সংসদীয় গণতন্ত্রে সংসদকে পুরো কার্যকর রাখা এবং এর কাছে জবাবদিহিতার জন্য স্থায়ী কমিটিগুলোর গুরুত্ব অনুধাবন এবং এর সুপারিশ ও নির্দেশ অবিলম্বে কার্যকর করা অপরিহার্য। অর্থ মন্ত্রণালয় সংক্রান্ত কমিটির বেশির ভাগ সুপারিশ কার্যকর না করার অর্থ হলো, এই কমিটিকে অকার্যকর করে রেখে মূলত সংসদীয় গণতন্ত্রের অমর্যাদা করা। সবার প্রত্যাশা, সরকারের নির্বাহী বিভাগ যথাযথ দায়িত্ব সচেতনতার পরিচয় দেবে এবং বিশেষ করে অর্থ মন্ত্রণালয় সংসদীয় কমিটির সুপারিশগুলো বাস্তবায়নের যথাযথ উদ্যোগ নেবে।


আরো সংবাদ



premium cement
মেক্সিকোয় মেয়র প্রার্থী ছুরিকাঘাতে নিহত রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহেও ক্লাস বন্ধ ঘোষণা দেশীয় খেলাকে সমান সুযোগ দিন : প্রধানমন্ত্রী ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল

সকল