১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
পরিবেশ দূষণে মারা যাচ্ছে ২৮ শতাংশ মানুষ

প্রয়োজন পরিবেশ আইনের প্রয়োগ

-

উন্নয়নশীল দেশ হিসেবে গত কয়েক দশকে বাংলাদেশ সামনের দিকে এগিয়ে যাচ্ছে। অর্থনৈতিক প্রবৃদ্ধির সাথে সাথে মানুষের জীবনমানের উন্নতি ঘটছে। কিন্তু একই সাথে মানুষের জীবনে ঝুঁকির মাত্রাও বেড়েছে। এর মধ্যে পরিবেশগত ঝুঁকি ভয়াবহ রূপ নিয়েছে। বিশ্বব্যাংকের সাম্প্রতিক এক প্রতিবেদনে বলা হয়েছেÑ বছরে বাংলাদেশের মানুষের মোট মৃত্যুর ২৮ শতাংশই মারা যাচ্ছেন পরিবেশ দূষণজনিত নানা রোগে। শিল্পায়ন ও যোগাযোগব্যবস্থার উন্নতির সাথে সাথে পরিবেশগত বিপর্যয় প্রধান সঙ্কট হিসেবে বিবেচিত হচ্ছে।
বিশ্বব্যাংকের পরিসংখ্যানে দেখা যাচ্ছে, সারা বিশ্বে পরিবেশ দূষণজনিত কারণে মৃত্যুর গড় মাত্র ১৬ শতাংশ। এ ছাড়া ২০১৫ সালে পরিবেশ দূষণের কারণে বাংলাদেশের শহরাঞ্চলে মোট ৮০ হাজার মানুষের মৃত্যু হয়েছে। এর মধ্যে শুধু ঢাকায় ১৮ হাজার মানুষের মৃত্যু হয়েছে। আর শহরাঞ্চলে নানা দূষণের কারণে বছরে আর্থিক ক্ষতি হচ্ছে ৫২ হাজার কোটি টাকা। বিশ্বব্যাংক প্রকাশিত শহরাঞ্চলে পরিবেশবান্ধব টেকসই উন্নয়নবিষয়ক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। সামগ্রিকভাবে বাংলাদেশে দূষণের কারণে বাংলাদেশে বছরে ৬৫০ কোটি ডলার ক্ষতি হয়, যা মোট জাতীয় উৎপাদন বা জিডিপির প্রায় সাড়ে তিন শতাংশ।
এশিয়ার দেশগুলোর মধ্যে তুলনা করতে গিয়ে বিশ্বব্যাংকের এই প্রতিবেদনে বলা হয়েছে, পরিবেশ দূষণজনিত কারণে বাংলাদেশে যেখানে ২৮ শতাংশ মৃত্যু হয় সেখানে মালদ্বীপে এই হার ১১ দশমিক ৫ শতাংশ। ভারতে ২৬ দশমিক ৫। পাকিস্তানে ২২ দশমিক ২। আফগানিস্তানে ২০ দশমিক ৬। শ্রীলঙ্কায় ১৩ দশমিক ৭। অর্থাৎ প্রতিবেশী দেশগুলোর মধ্যে বাংলাদেশে দূষণের মাত্রা সবচেয়ে বেশি।
উন্নয়নশীল দেশগুলোতে পরিবেশ দূষণের মাত্রা কমিয়ে আনার জন্য নানা ব্যবস্থা নেয়া হয়ে থাকে। পরিসংখ্যান থেকে এটা স্পষ্ট, দূষণ ও পরিবেশগত ঝুঁকির কারণে যেসব দেশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত তার একটি বাংলাদেশ। অথচ ৭ থেকে ৮ শতাংশ প্রবৃদ্ধির একটি উচ্চতর মধ্যম আয়ের দেশ হয়ে উঠতে হলে বাংলাদেশকে এখনই, বিশেষ করে শহর এলাকায় দূষণ রোধ করতে ও পরিবেশ রক্ষায় ব্যবস্থা নিতে হবে।
পরিবেশ দূষণ থেকে মৃত্যুর হার কমিয়ে আনতে এবং টেকসই উন্নয়নের জন্য কার্যকর নীতি ও আইনের মাধ্যমে পরিবেশ দূষণ রোধে কার্যকর ব্যবস্থা নিতে হবে। দুর্ভাগ্যজনক দিক হচ্ছে, পরিবেশ দূষণ রোধে বাংলাদেশে অনেক আইন থাকলেও তা কার্যকর হয় না। সুশাসনের অভাব ও দুর্নীতি এর প্রধান কারণ। আমরা আশা করব, সরকার বিশ্বব্যাংকের প্রতিবেদনকে গুরুত্বের সাথে নিয়ে পরিবেশ দূষণ রোধে প্রয়োজনীয় আইন প্রণয়ন ও বাস্তবায়নের দিকে নজর দেবে।


আরো সংবাদ



premium cement