২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`
‘জিএম এসেছেন, তাই পাল্টে গেছে’

রেলের চালচিত্র বদলালে দুর্ভোগ কমবে

-

‘আজ স্টেশনটা এত সুন্দর হলো কিভাবে, বুঝতে পারলাম না’Ñ কয়েক দিন আগে সিলেট রেলস্টেশনে একজন স্থানীয় যাত্রী বিস্ময়ের সাথে কথাটি বলছিলেন। একটি দৈনিক পত্রিকা ওই স্টেশনের পরিবর্তিত রূপ তুলে ধরে লিখেছে, ‘চেহারা পুরোপুরি বদলে গেছে। ১৫-২০ জন শ্রমিক পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজে ব্যস্ত। অন্য দিকে ৪০-৫০ জন কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যসহ সবাই একজনের জন্য অপেক্ষা করছেন। ঢাকা থেকে পারাবাত এক্সপ্রেস ট্রেন এসে পৌঁছল। ট্রেন থেকে এক ব্যক্তি নামার সাথে সাথে সবাই তাকে ঘিরে ধরে ভিআইপি মর্যাদায় বরণ করে নিয়ে স্টেশনের রেস্টহাউজের উদ্দেশে রওনা দিলেন। যাত্রীরা হাঁ করে তাকিয়ে ছিলেন।’ ইনি হচ্ছেন বাংলাদেশ রেলওয়ের একজন জেনারেল ম্যানেজার তথা জিএম।
পত্রিকার খবরে আরো জানা যায়, এই ঊর্ধ্বতন কর্মকর্তা পরিদর্শনের জন্য সিলেট এসেছিলেন। তার আগমনের সুবাদে পুরো স্টেশন পরিষ্কার-পরিচ্ছন্ন করার কাজ চলে একাধারে বেশ কয়েক দিন। অভিযোগ রয়েছে, সিলেটের মতো গুরুত্বপূর্ণ রেলস্টেশনে পরিচ্ছন্নতার দায়িত্বে অনেক কর্মী নিয়োজিত থাকলেও তাদের এ কাজে দেখা যায় না। অথচ ঊর্ধ্বতন কর্তৃপক্ষ এ ব্যাপারে উদাসীন। রেলের জিএম আসার আগমুহূর্তে স্টেশনের রেল লাইন পরিষ্কার করার কাজে গলধঘর্ম কর্মীদের সাথে সাংবাদিকেরা কথা বলতে চাইলে তারা জবাব দেন, ‘এখন কোনো কথা বলার টাইম নাই। স্যার আসছেন।’ তখন এক যাত্রী বললেন, ‘স্টেশনটি যদি সব সময় এমন পরিষ্কার থাকত, তাহলে মানুষ স্বচ্ছন্দে যাতায়াত করতে পারত। কিন্তু বছরে বোধ হয় একবারও পরিষ্কার করা হয় না। স্টেশনের চার পাশে ময়লা-আবর্জনা থাকে সব সময়ই। নাক চেপে চলতে হয় দুর্গন্ধে।’ পত্রিকার খবরে আরো প্রকাশ, এ বিষয়ে রেলের ঊর্ধ্বতন কর্মকর্তারা মুখ খুলতে চাননি। স্টেশন ম্যানেজার ফোনই ধরেননি। কেউ কেউ সাংবাদিক পরিচয় পেয়ে জেনারেল ম্যানেজারের দোহাই দিয়ে লাইন কেটে দেন।
বাংলাদেশে গণপরিবহনব্যবস্থার ক্ষেত্রে আজো রেলওয়ের গুরুত্ব যে ব্যাপক, তা বলার অপেক্ষা রাখে না। বিভিন্ন দিকের বিবেচনায় রেল যোগাযোগ জনগণের জন্য সর্বাধিক উপযোগী বলে গণ্য হলেও আমাদের দেশে এই অপরিহার্য খাতটি দীর্ঘ দিন উপেক্ষা, অনিয়ম ও দুর্নীতির শিকার হয়ে আছে। ফলে জনদুর্ভোগ চরমে পৌঁছেছে। রেলওয়ের স্টেশন শুধু নয়, রেলগাড়িসহ সর্বত্র যে অনিয়ম ও অবহেলা বিদ্যমান, তার অবসান যত শিগগির হয়, ততই দেশ ও জাতির মঙ্গল।


আরো সংবাদ



premium cement
গফরগাঁওয়ে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার তীব্র মাত্রায় হিংস্র হয়ে উঠেছে সরকার : মির্জা ফখরুল মিরসরাইয়ে মৃত্যুর ১৫ দিন পর ব্যাংক কর্মকর্তার কবর থেকে লাশ উত্তোলন দেশে দেড় হাজার মেগাওয়াট লোডশেডিং, দুর্ভোগে মানুষ রংপুরে মহানবী সা:-কে নিয়ে কটূক্তি করায় ছাত্রলীগ কর্মী গ্রেফতার বাড়ছে না শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি, অনলাইনে ক্লাস চালুর চিন্তা বিশ্বের অন্যতম স্মার্ট হজ ব্যবস্থাপনা হবে বাংলাদেশে : ধর্মমন্ত্রী সিলেটে ৪৪ লাখ টাকার ভারতীয় চিনিসহ গ্রেফতার ৪ অবৈধ সম্পদ : এস কে সিনহার বিরুদ্ধে প্রতিবেদন ২৬ জুন টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে চাপম্যান-আফ্রিদির উন্নতি থানচিতে ট্রাকে দুর্বৃত্তদের গুলি

সকল