২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
ডায়াবেটিস নিয়ে নতুন গবেষণা

বাংলাদেশের সতর্ক হওয়ার দায় বেড়েছে

-

এত দিন ধারণা ছিল, ডায়াবেটিস রোগের কারণ বেহিসেবি জীবনাচার, অলস জীবনযাপন, খাদ্যাভ্যাসে পরিমিতিবোধের অভাব ও কায়িক পরিশ্রম না করা। নতুন গবেষণায় উঠে এসেছে অন্য তথ্যও। যেমনÑ ২০১৬ সালে নতুন ডায়াবেটিক রোগীদের এক-সপ্তমাংশের জন্য দায়ী বায়ুদূষণ। মার্কিন এক গবেষণায় এ তথ্য জানানো হয়েছে। ওই গবেষণায় আরো জানানো হয়, বায়ুদূষণের কারণে কম মাত্রার ডায়াবেটিসও বাড়তে বাড়তে দুরারোগ্য পর্যায়ে চলে যেতে পারে।
ডায়াবেটিসকে সাধারণত খাদ্য নিয়ন্ত্রণ এবং দৈনন্দিন জীবনাচারের সাথে যুক্ত করা হতো; কিন্তু ওয়াশিংটন ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিন জানিয়েছে, এ ক্ষেত্রে দূষণও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।
গবেষণায় দেখা গেছে, ২০১৬ সালে ৩২ লাখ বা প্রায় ১৪ শতাংশ নতুন ডায়াবেটিস রোগ সৃষ্টির পেছনে দূষণের দায় রয়েছে। গবেষক দলের একজন সিনিয়র কর্মকর্তা বলেন, এ গবেষণায় বিশ্বব্যাপী বায়ুদূষণ ও ডায়াবেটিসের মধ্যে একটি গুরুত্বপূর্ণ সম্পর্ক প্রকাশ পেয়েছে। বায়ুদূষণের কারণে শরীরে ইনসুলিনের উৎপাদন কমে যাচ্ছে, যা রক্তের গ্লুকোজকে শক্তিতে পরিণত হতে বাধা দিচ্ছে। অথচ এটি শরীর রক্ষণাবেক্ষণের জন্য খুবই প্রয়োজনীয়।
ল্যানচেট প্ল্যানেটারি হেলথে প্রকাশিত ওই গবেষণায় গবেষক বলেছেন, এ গবেষণায় দেখা গেছে, যুক্তরাষ্ট্রের পরিবেশ সংরক্ষণ এজেন্সি (ইপিএ) এবং বিশ্বস্বাস্থ্য সংস্থা বায়ুদূষণের যে মাত্রাকে নিরাপদ বলছেন, তাতেও ঝুঁকির পরিমাণ অনেক। গবেষক বলেন, এটি এ জন্যই গুরুত্বপূর্ণ যে, অনেক শিল্প লবিং গ্রুপ দাবি করে, বর্তমানের মাত্রাটি অনেক বেশি কঠোর এবং এটি আরো শিথিল হওয়া উচিত। অথচ দেখা যাচ্ছে, বর্তমান মাত্রা যথেষ্ট নিরাপদ নয় এবং এটি আরো কঠোর হওয়া উচিত।
গবেষকেরা ১৭ লাখ প্রবীণ ব্যক্তিকে নিয়ে কাজ করেন, যাদের ডায়াবেটিসের কোনো ইতিহাস ছিল না। সাড়ে আট বছর ধরে তাদের পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছিল। এরপর তাদের তথ্য নিয়ে দেখা গেছে, বায়ুদূষণ ও ডায়াবেটিসের মধ্যে গুরুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। তারা বায়ুদূষণের বিভিন্ন মাত্রায় ডায়াবেটিসের ঝুঁকির একটি মডেলও তৈরি করেন।
সাধারণ হিসেবে বর্তমানে বিশ্বজুড়ে ৪২ কোটিরও বেশি মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। সেই সাথে এটি সাম্প্রতিক কালের সবচেয়ে দ্রুত বাড়তে থাকা রোগগুলোর একটি। বাংলাদেশে ডায়াবেটিস এখন মহামারী আকারে দেখা দিয়েছে; অন্য দিকে বায়ু দূষিতও বেশি। তাই বাংলাদেশকে বিষয়টি নিয়ে বিশেষভাবে ভাবতে হবে। এ ভাবনার অর্থ শুধু পরিবেশবাদীদের সেমিনার-সিম্পোজিয়াম নয়, বর্জ্য ব্যবস্থাপনা থেকে শুরু করে বায়ুদূষণের সব পথ রোধ করতে হবে; তবেই বাংলাদেশ এই গবেষণার কিছুটা সুফল পেতে পারে। আশা করি, সংশ্লিষ্টরা বিষয়টি নিয়ে গভীরভাবে ভাববেন এবং প্রয়োজনীয় বাস্তবমুখী পদক্ষেপ নেবেন।

 


আরো সংবাদ



premium cement
আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভূমিকা চায় যুক্তরাষ্ট্র বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না মিয়ানমারে ফিরল সেনাসহ আশ্রিত ২৮৮ জন বিএনপি ক্ষমতায় যেতে মরিয়া হয়ে উঠেছে : কাদের রোববার থেকে স্কুল খোলা : শনিবারও চলবে ক্লাস যুক্তরাষ্ট্রকে বিশ্বরাজনীতির মঞ্চ থেকে সরিয়ে আনতে চান ট্রাম্প : বাইডেন কলিং ভিসায় প্রতারণার শিকার প্রবাসী দেশে ফেরার সময় মারা গেলেন চট্টগ্রামে পুলিশ হেফাজতে দুদক কর্মকর্তার মৃত্যু ভারতীয় ৫২৭ খাদ্যপণ্যে ক্যান্সার সৃষ্টিকারী রাসায়নিক পেয়েছে ইইউ তীব্র তাপদাহের জন্য দায়ী অবৈধ সরকার : মির্জা আব্বাস অনলাইন ক্লাসে যাচ্ছে জবি : বন্ধ থাকবে পরীক্ষা

সকল