২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
মালয়েশিয়ায় স্থগিত জনশক্তি রফতানি

দেশের দুর্নীতিবাজ চক্রের বিরুদ্ধে ব্যবস্থা নিন

-

বাংলাদেশ থেকে জনশক্তি নেয়া বন্ধের ঘোষণা দিয়েছে মালয়েশিয়া সরকার। বাংলাদেশ থেকে জনশক্তি নেয়ার ক্ষেত্রে বড় ধরনের দুর্নীতি হচ্ছে বলে অভিযোগ ওঠার পর বাংলাদেশী শ্রমিক পাঠানোর প্রক্রিয়া স্থগিত করা হয়েছে। শ্রমিক পাঠানোর বিষয়ে বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে ২০১৬ সালে একটি চুক্তি সই হয়। ওই চুক্তির অধীনে সরকারের বাইরেও শ্রমিক নিয়োগের জন্য ১০টি কোম্পানিকে অনুমতি দেয়া হয়েছে। এখন এই ১০টি প্রতিষ্ঠানের কার্যক্রম স্থগিত করা হয়েছে।
শ্রমিক পাঠানোর ক্ষেত্রে মালয়েশিয়া সরকারের এই স্থগিতাদেশ খুব সহজে উঠবে বলে মনে হয় না। কারণ, দুর্নীতির পুরো অভিযোগটি তদন্ত করা হবে বলে মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী জানিয়েছেন। দেশটির গণমাধ্যমে বলা হয়েছে, বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় একজন শ্রমিক পাঠাতে খরচ হয় দুই হাজার রিঙ্গিত। বাংলাদেশী একটি চক্র নিচ্ছে ২০ হাজার রিঙ্গিত। এভাবে দুই বছরে একটি চক্র ২০০ কোটি রিঙ্গিত হাতিয়ে নিয়েছে বলে অভিযোগ। দুর্নীতি চক্রের হোতা হিসেবে বাংলাদেশের প্রভাবশালী একজন ব্যক্তির কথা বলা হয়েছে। ওই ব্যক্তির বয়স ৪০ বছর। তিনি ১৫ বছর আগে এক মালয়েশীয় নারীকে বিয়ে করেন। তার রয়েছে দাতুক সেরি উপাধি। ওই প্রভাবশালী ব্যক্তির কারণেই চুক্তি সই হয়। তার ছত্রছায়ায়ই এই ১০টি রিক্রুটিং কোম্পানি রাতারাতি গজিয়ে ওঠে।
শ্রমিক নেয়ার ব্যাপারে মালয়েশিয়া সরকারের এই অবস্থানের পর বাংলাদেশ সরকারের উচিত দ্রুত মালয়েশিয়া সরকারের সাথে যোগাযোগ করা। প্রথমত, যেসব বাংলাদেশী এই প্রক্রিয়ায় গেছে, তারা যেন কোনো ধরনের হয়রানির মধ্যে না পড়ে। দ্বিতীয়ত, মালয়েশিয়া সরকার দুর্নীতির যে তদন্ত করছে তাতে সমর্থন দেয়া, যাতে বাংলাদেশের সাথে এ বিষয়ে আস্থার সম্পর্ক গড়ে ওঠে। দুর্নীতিবাজ এই চক্রটির বিরুদ্ধে বাংলাদেশেও ব্যবস্থা গ্রহণ করা উচিত। ধারণা করা যায়, এই চক্রের সাথে বাংলাদেশের ক্ষমতাসীন মহলের কারো কারো যোগাযোগ থাকতে পারে; কিন্তু দেশের স্বার্থে এদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা জরুরি।
জনশক্তি রফতানির সাথে দুর্নীতির এই অভিযোগ অনেক পুরনো। এ ক্ষেত্রে বাংলাদেশের পক্ষ থেকে স্বচ্ছতা আনা সম্ভব হয়নি। সরকারের উচিত মালয়েশিয়া সরকারের সাথে নতুন করে আলোচনার উদ্যোগ গ্রহণ করা। আমরা মনে করি, পররাষ্ট্র মন্ত্রণালয়কে এ ব্যাপারে কার্যকর ভূমিকা গ্রহণ করতে হবে। জনশক্তির বাজার ধীরে ধীরে সঙ্কুচিত হয়ে উঠছে। মধ্যপ্রাচ্যের পর মালয়েশিয়ায় জনশক্তি রফতানি বন্ধ হলে বৈদেশিক মুদ্রা অর্জনের ওপর এর বিরূপ প্রভাব পড়বে।


আরো সংবাদ



premium cement