২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
চুরি, অপচয় ও সিস্টেম লস রোধ করুন

গ্যাসের দাম বাড়ানো নয়

-

জ্বালানি গ্যাসের দাম বাড়ানোর জন্য আবার আলোচনা শুরু হয়েছে। এ ব্যাপারে চট্টগ্রামে একটি গণশুনানিরও ব্যবস্থা করা হয়েছে। ঢাকায়ও সরকারিপর্যায়ে বাণিজ্যিকভাবে গ্যাসের দাম বাড়ানোর চেষ্টা করা হচ্ছে।
যারা যেখানে সেভাবেই আলোচনা শুরু করুন, বাস্তবতা হচ্ছেÑ এখন গ্যাসের দাম বাড়ানো কোনোভাবেই সঠিক হবে না। কারণ, গ্যাস নিয়ে জনমনে এমন বিভ্রান্তি সৃষ্টি করা হয়েছে, যাতে মনে হতে পারে সরকার লোকসান দিচ্ছে; কিন্তু সরকার লোকসান দিচ্ছে না। তাই চুরি ও অপচয় বন্ধ না করে প্রাকৃতিক গ্যাসের দাম কোনো পর্যায়েই বাড়ানো ন্যায্য ও যৌক্তিক নয়; দেশে এখনো প্রায় ৩০ কোটি ঘনফুট গ্যাসের চুরি হচ্ছে। তা ছাড়া পুরনো সার কারখানা, বিদ্যুৎকেন্দ্র ও শিল্পপ্রতিষ্ঠানে দৈনিক ১০ থেকে ২০ কোটি ঘনফুট গ্যাসের অপচয় হয়।
তাই যুক্তির কথা হচ্ছে, প্রথমেই চুরি ঠেকাতে হবে, তারপর অপচয় রোধ করতে হবে। এরপর সরকারের সাথে গ্যাস কোম্পানি দাম নিয়ে কথা বলতে হবে। এর পরে প্রশ্ন উঠবে, দাম বাড়ানোর যৌক্তিকতা কতটুকু রয়েছে বা আদৌ আছে কি না। বারবার বলা হচ্ছে, এবার দাম বৃদ্ধির আওতায় থাকছে না গৃহস্থালি ও বাণিজ্যিক গ্রাহকেরা। তাহলে তিতাস গ্যাস কোম্পানি যে যুক্তি প্রদর্শন করে বিদ্যুৎ উৎপাদন, ক্যাপটিভ পাওয়ার; যা কিনা শিল্পের নিজস্ব বিদ্যুৎ উৎপাদন ব্যবস্থা এবং সার কারখানা, শিল্প উৎপাদন এবং সিএনজি গ্রাহকদের ক্ষেত্রে দাম বাড়ানোর সিদ্ধান্ত প্রযোজ্য হবেÑ এ যুক্তিটিও বাস্তবভিত্তিক নয়।
প্রকৃত ব্যাপার হলো, বৈধ গ্রাহকেরা ঠিকমতো গ্যাস পান না। অপর দিকে, সরকার ও বিতরণ সংস্থা সিস্টেম লস কমাতে দীর্ঘ দিন ব্যর্থ। তদুপরি, অবৈধ গ্রাহকদের দৌরাত্ম্য। তারা অবাধে গ্যাস ব্যবহার করছে। আবার বিলও শোধ করতে হচ্ছে না। এ ধরনের ‘ভুতুড়ে’ বিষয়গুলোর সুরাহা না করে জ্বালানি গ্যাসের দাম বাড়ানোর যেকোনো উদ্যোগ জনগণকে সংক্ষুব্ধ করে তুলতে পারে।
গ্যাস আমদানি করা, নতুন গ্যাস ফিল্ড অনুসন্ধান এবং নতুন কূপ খনন নিয়ে সরকার কী ভাবছে, এসব কিছু জনগণের কাছে স্পষ্ট নয়। অন্য দিকে, আমাদের মজুদ কত, কখন সেই গ্যাস ফুরিয়ে যাবে; তা-ও জনগণের গোচরে নেই।
আমরা মনে করি, দেশের অমূল্য, প্রাকৃতিক সম্পদ গ্যাস নিয়ে আরো পরিকল্পিত ও জনমুখী অবস্থান গ্রহণ করা সরকারের দায়িত্ব। গ্যাসের দাম বাড়ানো তার পরের ভাবনা হওয়াই জনগণের কাছে প্রত্যাশিত।

 


আরো সংবাদ



premium cement
বিএনপি ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : ওবায়দুল কাদের মাটির নিচে পাওয়া গ্রেনেড মাইন মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী অনির্দিষ্টকালের জন্য অনলাইন ক্লাসে যাচ্ছে জবি, বন্ধ থাকবে পরীক্ষা কুড়িগ্রামে রেলের ভাড়া বৃদ্ধির প্রতিবাদ ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব কিশোরগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ নামাজ সাতক্ষীরা বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেলআরোহী নিহত বার্সেলোনাতেই থাকছেন জাভি চতুর্থ দফা ‘হিট অ্যালার্ট’ জারি : এবারের তাপদাহ শেষেই বৃষ্টিপাতের আশা ফরিদপুরে বৃষ্টির জন্য নামাজে হাজারো মুসুল্লির কান্না পোরশার নোচনাহারে আগুনে ৩টি দোকান পুড়ে গেছে

সকল